ঢাকা আইনজীবী সমিতির নির্বাচনের তফসিল ৩১ জানুয়ারি

, আইন-আদালত

স্পেশাল করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম | 2023-08-28 12:11:49

দক্ষিণ এশিয়ার বৃহত্তম বার হিসেবে পরিচিত ঢাকা আইনজীবী সমিতির ২০১৯-২০ মেয়াদে কার্যকরী পরিষদ নির্বাচনের তফসিল ৩১ জানুয়ারি ঘোষণা করা হবে।

আগামী ২৭ ও ২৮ ফেব্রুয়ারি ভোটগ্রহণের দিন ধার্য করে ইতোমধ্যেই ২০১ সদস্য বিশিষ্ট নির্বাচন কমিশন গঠন করা হয়েছে। ঢাকা আইনজীবী সমিতির সাবেক সভাপতি অ্যাডভোকেট মোখলেসুর রহমান বাদলকে প্রধান নির্বাচন কমিশনার ও ২০ আইনজীবীকে নির্বাচন কমিশনার হিসেবে নিয়োগ দেওয়া হয়েছে।
ঢাকা বারের নির্বাচনের প্রধান নির্বাচন কমিশনার অ্যাডভোকেট মো. মোখলেসুর রহমান বাদল বার্তা২৪.কমকে বিষয়টি নিশ্চিত করেছেন।

তিনি বলেন, ঢাকা আইনজীবী সমিতির বার্ষিক নির্বাচনের তফসিল ৩১ জানুয়ারি ঘোষণা করা হবে। ঘোষিত তফসিলে আগামী ৪, ৫ ও ৬ ফেব্রুয়ারি মনোনয়নপত্র উত্তোলন ও জমা, ৭ ফেব্রুয়ারি বাছাই, ১০ ফেব্রুয়ারি প্রার্থিতা প্রত্যাহার, ১১ ফেব্রুয়ারি চূড়ান্ত প্রার্থী তালিকা প্রকাশের কথা উল্লেখ থাকবে।

তিনি আরও বলেন, পিকনিকের নামে প্রার্থীদের কাছ থেকে চাঁদা নেওয়া বন্ধ করতে এবার কঠোর ব্যবস্থা গ্রহণ করা হয়েছে। ভোটারদের হয়রানি কমাতে নির্বাচনের দুই দিন ও নির্বাচনের আগের দিন ভোট চেয়ে কার্ড প্রদান বন্ধ থাকবে। আইনজীবী ছাড়া অন্য কোনো বহিরাগত দিয়ে কার্ড বিলি করা যাবে না।

ঢাকা বারের নির্বাচনে প্রধান দুই রাজনৈতিক দল আওয়ামী লীগ ও সমমনা দল নিয়ে গঠিত সাদা প্যানেল এবং বিএনপি ও সমমনা দল নিয়ে গঠিত নীল প্যানেল ২৭টি পদে প্রতিদ্বন্দ্বিতা করবে।

ঢাকা আইনজীবী সমিতিতে ২০১৮-১৯ মেয়াদের নিবন্ধিত আইনজীবীর সংখ্যা প্রায় ২২ হাজার ২৪ জন হলেও বৈধ ভোটারের সংখ্যা ছিল ১৬ হাজার ১২৯ জন। ৯ হাজার ১১ জন ভোটার তাদের ভোটাধিকার প্রয়োগ করেন।

সমিতির অফিস সূত্র জানায়, এবার নতুন করে প্রায় ২ হাজার পাঁচশ’রও অধিক আইনজীবী তালিকাভূক্ত হয়েছেন। ফলে এবার ভোটারের সংখ্যা প্রায় ১৯ হাজারে দাড়াবে।

২০১৮-১৯ মেয়াদে ২৭টি পদের মধ্যে সাধারণ সম্পাদক ও অপর ৭টি সম্পাদকীয় পদসহ ১৪টি পদে আওয়ামীলীগ সমর্থিত সাদা প্যানেল বিজয়ী হয়। অপরদিকে, বিএনপি-জামায়াত সমর্থিত নীল প্যানেল সভাপতি ও অপর ৩টি সম্পাদকীয় ১৩টি পদে জয়লাভ করে।

এ সম্পর্কিত আরও খবর