হোলি আর্টিজান মামলায় আরও ৪ জনের সাক্ষ্যগ্রহণ

, আইন-আদালত

স্পেশাল করেসপন্ডেন্ট | 2023-08-25 04:17:05

বহুল আলোচিত হোলি আর্টিজান হত্যাকাণ্ড মামলায় প্রতিষ্ঠানটির ৪ কর্মচারীর সাক্ষ্য গ্রহণ করেছেন ট্রাইব্যুনাল। সাক্ষিরা হলেন, তরুণ গোমেজ, মো. হোসেন, লেলিন মোল্লা ও সঞ্জয় বড়ুয়া।

বুধবার (১৬ জানুয়ারি) ঢাকার সন্ত্রাস বিরোধী বিশেষ ট্রাইব্যুনালে হাজির হয়ে তারা সাক্ষ্য প্রদান করেন। সংশ্লিষ্ট ট্রাইব্যুনালের বিচারক মো. মজিবুর রহমান সাক্ষির সাক্ষ্য লিপিবদ্ধ করে আগামি ২৩ জানুয়ারি পরবর্তী সাক্ষ্যগ্রহণের জন্য দিন ধার্য করেন।

এ নিয়ে ১২ জনের সাক্ষ্য গ্রহণ শেষ হলো।

২০১৬ সালের ১ জুলাই গুলশানের হলি আর্টিজান বেকারিতে (স্প্যানিশ রেস্তোরাঁ) হামলা চালানো হয়। এতে ১৭ বিদেশিসহ ২০ জনকে কুপিয়ে ও গুলি করে হত্যা করে জঙ্গিরা।

এর আগে খবর পেয়ে পুলিশ ঘটনাস্থলে গেলে তাদের ওপর গ্রেনেড হামলা চালায় জঙ্গিরা। গ্রেনেড হামলায় ডিবি পুলিশের সহকারী কমিশনার (এসি) রবিউল ইসলাম ও বনানী থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) সালাউদ্দিন আহমেদ নিহত হন।

পরদিন সকালে যৌথ বাহিনী কমান্ডো অভিযান চালায়। এতে ছয় হামলাকারী নিহত হয়।

২০১৬ সালের ৪ জুলাই নিহত ৫ জঙ্গিসহ অজ্ঞাতদের আসামি করে গুলশান থানায় সন্ত্রাস দমন আইনে মামলা দায়ের করা হয়।

ঘটনায় জড়িত ২১ জনকে চিহ্নিত করে জীবিত আটজনের বিরুদ্ধে ২০১৮ সালের ২৩ জুলাই মামলার তদন্ত কর্মকর্তা কাউন্টার টেররিজম বিভাগের পরিদর্শক হুমায়ূন কবির ঢাকার চিফ মেট্রোপলিটন ম্যাজিস্ট্রেট আদালতে এ মামলার চার্জশিট দাখিল করেন।

মামলায় করাগারে থাকা ছয় আসামি হলেন, রাজীব গান্ধী, মিজানুর রহমান ওরফে বড় মিজান, রাকিবুল হাসান রিগ্যান, হাতকাটা সোহেল মাহফুজ, হাদিসুর রহমান সাগর, রাশেদ ইসলাম ওরফে আবু জাররা ওরফে র‌্যাশ ।

আসামি শরিফুল ইসলাম ও মামুনুর রশিদ পলাতক আছেন।

এ সম্পর্কিত আরও খবর