আব্দুল হাইয়ের সংসদ সদস্য পদ হাইকোর্টে স্থগিত

, আইন-আদালত

স্টাফ করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম | 2024-02-01 14:27:53

দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনে ঝিনাইদহ-১ আসনে নৌকা প্রতীকের প্রার্থী মো. আব্দুল হাইকে বিজয়ী ঘোষণা করে প্রকাশ করা ইসির (নির্বাচন কমিশন) গেজেট স্থগিত করেছেন হাইকোর্ট।

নির্বাচনে অনিয়ম সংক্রান্ত আবেদনের শুনানি নিয়ে বৃহস্পতিবার (১ ফেব্রুয়ারি) বিচারপতি এ কে এম আসাদুজ্জামানের একক বেঞ্চ এ আদেশ দেন।

বিষয়টি নিশ্চিত করেছেন রিটের পক্ষে শুনানি করা অ্যাডভোকেট মো. মজিবুর রহমান মিয়া।

ভোটগ্রহণ ও ভোট গণনায় অনিয়ম ও কারচুপির অভিযোগে ঝিনাইদহ-১ আসনের এমপি পদের গেজেট স্থগিত চেয়ে ইলেকশন পিটিশন দায়ের করেন ওই আসনের স্বতন্ত্র প্রার্থী নজরুল ইসলাম দুলাল।

পরাজিত স্বতন্ত্র প্রার্থীর আবেদনে বলা হয়, কেন্দ্রভিত্তিক ফলে স্বতন্ত্র প্রার্থী নজরুল ইসলামকে বিজয়ী ঘোষণা করা হয়। কিন্তু আসনের সামগ্রিক ফলে নৌকার প্রার্থী আব্দুল হাইকে বিজয়ী ঘোষণা করে ঝিনাইদহের রিটার্নিং কর্মকর্তা।

এ বিষয়টি কেন হয়েছে সেটার বিচার করতেই হাইকোর্ট পরাজিত স্বতন্ত্র প্রার্থী নজরুল ইসলামের আপিল শুনানির জন্য গ্রহণ করেন।

আগামী ২ মাসের মধ্যে আপিল নিষ্পত্তি হবে বলে জানিয়েছেন আপিলকারীর আইনজীবী মুজিবুর রহমান। তবে ওই আসনে সংসদ সদস্য হিসেবে পদে কেউ না থাকলে সাংবিধানিক কোনো সমস্যা আছে কি না সে বিষয়ে কোনো আদেশ কোর্ট দেননি বলেও জানান তিনি।

গত ৭ জানুয়ারি দ্বাদশ সংসদ নির্বাচনের বেসরকারি ফলে ঝিনাইদহ-১ (শৈলকূপা) নৌকার প্রার্থী আব্দুল হাইকে বিজয়ী ঘোষণা করেন রিটার্নিং কর্মকর্তা।

এ সম্পর্কিত আরও খবর