সংঘবদ্ধ ধর্ষণের শিকার তরুণীর পাশে আইনজীবীরা

, আইন-আদালত

স্পেশাল করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম, চট্টগ্রাম ব্যুরো | 2024-01-24 19:53:07

চট্টগ্রামে সংঘবদ্ধ ধর্ষণের শিকার এক তরুণীর পাশে দাঁড়িয়েছে মানবাধিকার সংগঠন বাংলাদেশ হিউম্যান রাইট ফাউন্ডেশন (বিএইচআরএফ)। সংগঠনটির আইনজীবীরা ভুক্তভোগী তরুণী হয়ে তার খালার করা মামলায় আইনি সহায়তার পাশাপাশি তথ্যানুসন্ধান ও পর্যবেক্ষণ করছেন। সংগঠনটির মহাসচিব অ্যাডভোকেট জিয়া হাবীব আহসান এ বিষয়ে তিন সদস্যের তথ্যানুসন্ধান দল গঠন করেছেন।

গত বৃহস্পতিবার (১৯ জানুয়ারি) রাত সাড়ে ১০টার দিকে বাসা খুঁজতে গিয়ে সংঘবদ্ধ ধর্ষণের শিকার হন এক তরুণী। পরদিন ভুক্তভোগী তরুণীর খালা বাদি হয়ে ৭ জনের বিরুদ্ধে নারী ও শিশু নির্যাতন দমন আইনে কর্ণফুলী থানায় মামলা করেন। এই ঘটনায় প্রধান আসামি মো. আকাশসহ তিনজনকে গ্রেফতার করে পুলিশ। মামলাটি বর্তমানে তদন্ত চলছে। আগামী ১৮ ফেব্রুয়ারি মামলায় পুলিশের রিপোর্ট জমা দেওয়ার দিন ঠিক করা হয়েছে।

ভুক্তভোগী তরুণীকে আইনি সহায়তা দেওয়ার বিষয়টি নিশ্চিত করেছেন বিএইচআরএফের মহাসচিব এডভোকেট জিয়া হাবীব আহসান। তিনি বলেন, ‘বিএইচআরএফের জেলা সাংগঠনিক সম্পাদক আহসান হাবীব বাবুর নেতৃত্বে মানবাধিকার এডভোকেট মো. জিয়াউদ্দিন আরমান ও কাসিফ মাহমুদ শান্তনু চৌধুরীকে নিয়ে এ বিষয়ে একটি তথ্যানুসন্ধান টিম গঠন করা হয়েছে। আমাদের পক্ষে এরই মধ্যে বাকি আসামিদের গ্রেফতার, ভুক্তভোগীর ডাক্তারি পরীক্ষা, আলামত জব্দ, আসামিদের রিমান্ডে প্রেরণ, স্বীকারোক্তি রেকর্ড করাসহ যাবতীয় আইনি প্রক্রিয়া আইন মোতাবেক সম্পন্ন করতে প্রসিকিউশন ও পুলিশ প্রশাসনের দৃষ্টি আকর্ষণ করা হয়েছে। পাশাপাশি আমাদের তথ্যানুসন্ধান টিম ঘটনাটি সরেজমিনে তদন্ত করে তিনদিনের মধ্যে সুপারিশমালাসহ একটি প্রতিবেদন জমা দেবে।

এ সম্পর্কিত আরও খবর