হজ প্যাকেজকে ‘অমানবিক’ বললেন হাইকোর্ট

, আইন-আদালত

স্টাফ করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম, ঢাকা | 2023-08-30 03:09:46

চলতি বছরের হজ প্যাকেজকে ‘অমানবিক’ বলে মন্তব্য করে হাইকোর্ট বলেছেন, যারা এই প্যাকেজ নির্ধারণের সঙ্গে জড়িত তারা গুনাহর ভাগি হবেন।

সরকার নির্ধারিত এবারের হজের খরচ কমানোর নির্দেশনা চেয়ে সুপ্রিম কোর্টের আইনজীবী ও আল কোরআন স্টাডি সেন্টারের প্রধান সমন্বয়ক অ্যাডভোকেট আশরাফ উজ জামানের করা রিটের শুনানিতে মঙ্গলবার (১৪ মার্চ) বিচারপতি কে এম কামরুল কাদের ও বিচারপতি মোহাম্মদ আলীর হাইকোর্ট বেঞ্চ এই মন্তব্য করে।

বিষয়টি নিশ্চিত করে রিটের পক্ষের আইনজীবী গাজী মো. মোহসিন জানান, আদালত শুনানিতে বলেছেন, হজে যাওয়ার জন্য এত খরচ বাড়ানো হয়েছে যে, যারা সাধারণ মানুষ হজে যাওয়ার জন্য উপযুক্ত তারা হজে যেতে পারছেন না। এটা একটা অমানবিক হজ প্যাকেজ হয়েছে। এই প্যাকেজ নির্ধারণে সঙ্গে যারা জড়িত তারা মানুষকে হজ থেকে বঞ্চিত করার কারণে গুনাহর ভাগি হবেন।

আদালত শুনানিতে বলেন অন্যান্য দেশে হজের জন্য ফান্ড আছে। সরকারের আগেই উচিৎ ছিল একটা হজ ফান্ড ক্রিয়েট করা।

একপর্যায়ে আদালত ডেপুটি অ্যাটর্নি জেনারেলকে ধর্ম মন্ত্রণালয়ের যারা হজ প্যাকেজের সঙ্গে জড়িত তাদের সঙ্গে বিষয়টি নিয়ে আলোচনা করে বিস্তারিত সিদ্ধান্ত জানাতে বলেছেন। এবং আগামীকাল এবিষয়ে পরবর্তী শুনানির ও আদেশের দিন ধার্য করেছেন।

এবারের হজ প্যাকেজ সংশোধন করে সর্বোচ্চ ৪ লাখ টাকা নির্ধারণ করতে এর আগে একটি লিগ্যাল নোটিশ পাঠান সুপ্রিম কোর্টের আইনজীবী ও আল কোরআন স্টাডি সেন্টারের প্রধান সমন্বয়ক অ্যাডভোকেট আশরাফ উজ জামান। পরবর্তী এবিষয়ে হাইকোর্টে রিট করেন এই আইনজীবী।

সরকারি ব্যবস্থাপনায় চলতি মৌসুমে হজের খরচ ৬ লাখ ৮৩ হাজার ১৮ টাকা নির্ধারণ করেছে সরকার। আর কোরবানি ছাড়াই এবার সরকারি ব্যবস্থাপনায় হজযাত্রীদের জন্য সর্বনিম্ন প্যাকেজ নির্ধারণ করা হয়েছে ৬ লাখ ৭২ হাজার ৬১৮ টাকা। এর আগের বছরে যা ছিল ৫ লাখ ২২ হাজার ৭৪৪ টাকা।

চাঁদ দেখা সাপেক্ষে আগামী ২৭ জুন সৌদি আরবে পবিত্র হজ অনুষ্ঠিত হবে। সৌদি সরকার ও বাংলাদেশ সরকারের মধ্যে দ্বি-পাক্ষিক চুক্তি অনুযায়ী এ বছর হজযাত্রীর কোটা ১ লাখ ২৭ হাজার ১৯৮ জন নির্ধারিত হয়েছে। যার মধ্যে সরকারি ব্যবস্থাপনায় ১৫ হাজার জন এবং বেসরকারি ব্যবস্থাপনায় ১ লাখ ১২ হাজার ১৯৮ জন পবিত্র হজ পালন করতে যেতে পারবেন।

এ সম্পর্কিত আরও খবর