আদর্শকে বইমেলায় স্টল বরাদ্দ নিয়ে আপিল শুনানি বুধবার

, আইন-আদালত

স্টাফ করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম, ঢাকা | 2023-09-01 18:11:40

অমর একুশে বইমেলায় আদর্শকে স্টল বরাদ্দ দিতে হাইকোর্টের দেওয়া আদেশ স্থগিত চেয়ে আপিল বিভাগে আবেদন করেছে বাংলা একাডেমি।

সোমবার (১৩ ফেব্রুয়ারি) চেম্বার আদালতের বিচারপতি এম. ইনায়েতুর রহিম এ বিষয়ে আপিল বিভাগের পূর্ণাঙ্গ বেঞ্চে বুধবার শুনানির জন্য দিন ধার্য করেছেন।

আদালতে বাংলা একাডেমির পক্ষে শুনানি করেন অ্যাটর্নি জেনারেল এ এম আমিন উদ্দিন। প্রকাশনা প্রতিষ্ঠান আদর্শের পক্ষে ছিলেন আইনজীবী অনিক আর হক।

শুনানিতে আমিন উদ্দিন বলেন, লটারি করে আবেদনকারী প্রকাশনা প্রতিষ্ঠানগুলোকে স্টল, প্যাভিলিয়ন বরাদ্দ দেওয়া হয়ে গেছে। লটারির আগে আপত্তি ওঠা বইয়ের প্রদর্শন ও বিক্রি বন্ধে আদর্শকে শর্ত দেওয়া হয়েছিল। তখন আদর্শ সে শর্ত মানেনি। পরে হাইকোর্টে এসে সে শর্ত মানতে রাজি হওয়ায় আদর্শকে স্টল বা প্যাভিলিয়ন বরাদ্দের নির্দেশ দেন। তত দিনে মেলায় স্টল, প্যাভিলয়ন বরাদ্দের প্রক্রিয়া শেষ। মেলার স্থান, পরিকল্পনা অনুযায়ী এখন আর কোনো প্রতিষ্ঠানকে স্টল বা প্যাভিলিয়ন বরাদ্দ দেওয়ার সুযোগ নেই।’

এর বিপরীতে আদর্শের আইনজীবী বলেন, এবারের মেলা উপলক্ষে ৬০টি নতুন প্রকাশনাসহ আদর্শের মোট প্রকাশনা ছয় শ। একটি বা দুটি বইয়ের কারণে বাকি প্রকাশনাগুলো যদি মেরায় আসতে না পরে সেটা লেখক-পাঠকের জন্য সুবিচার হয় না। মেলার যেকোনো স্থানে আদর্শকে এই প্রকাশনাগুলো নিয়ে বসার সুযোগ দেওয়া হোক।

এরপর আদালত বাংলা একাডেমির আবেদনটি আগামী বুধবার আপিল বিভাগের নিয়মিত বেঞ্চে শুনানির জন্য রেখে আদেশ দেন।

এ সম্পর্কিত আরও খবর