হত্যার ১৪ বছর পর নয় জনের যাবজ্জীবন

, আইন-আদালত

স্টাফ করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম, বগুড়া | 2023-09-01 04:54:45

বগুড়ায় জমি নিয়ে বিরোধে আব্দুল জব্বার (৬২) নামের এক ব্যক্তিকে কুপিয়ে হত্যার ১৪ বছর পর নয় জনকে যাবজ্জীবন কারাদণ্ড দিয়েছেন আদালত। আর ৬ জনকে বেকসুর খালাস প্রদান করা হয়। যাজ্জীবন দণ্ডপ্রাপ্ত ৯ জনের মধ্যে দুইজন পলাতক রয়েছেন।

বুধবার (৩ আগস্ট) দুপুরে বগুড়ার প্রথম অতিরিক্ত জেলা ও দায়রা জজ হাবিবা মন্ডল এ আদেশ দেন।

যাবজ্জীবন কারাদণ্ড প্রাপ্তরা হলেন- বগুড়া সদর উপজেলার চালিতাবাড়ি নগরকান্দি গ্রামের ইসমাইল হোসেন ওরফে ইউনুছ, তার দুই ছেলে জাকির মিয়া ও মাসুদ মিয়া। একই গ্রামের আব্দুল খালেক, ইনতাজ আলী, সুলতান মোল্লা, মানিক মিয়া ও আব্দুল গফুর। দণ্ডপ্রাপ্ত ৯ জনের মধ্যে মানিক মিয়া ও আব্দুল গফুর পলাতক রয়েছেন।

মামলার বাদী মোহাম্মদ সাজু জানান, নিহত আব্দুল জব্বার তার বড় ভাই। আসামিদের সাথে জমিজমা নিয়ে বিরোধ চলছিল। ২০০৮ সালের ২০ জুন দুপুরে শাখারিয়া ইউনিয়নের নুরইল বিল এলাকায় বিরোধপূর্ণ জমি মাপজোক চলছিল। এসময় আসামিরা ধারালো অস্ত্র দিয়ে আব্দুল জব্বারকে কুপিয়ে হত্যা করে।

এঘটনায় সাজু বাদী হয়ে ১৫ জনের নামে বগুড়া সদর থানায় মামলা করেন। মামলার তদন্তকারী কর্মকর্তা বগুড়া সদর থানার তৎকালীন উপ-পরিদর্শক (এসআই) শরিফুল আলম তদন্ত শেষে একই বছরের ৩০ নভেম্বর ১৫ জন আসামিকে অভিযুক্ত করে আদালতে চার্জশিট দাখিল করেন। এরপর দীর্ঘ শুনানি শেষে বুধবার রায় ঘোষণা করা হয়।

মামলাটি বাদী পক্ষে পরিচালনা করেন অ্যাডভোকেট নাসিমুল করিম হলি এবং আসামিপক্ষে ছিলে অ্যাডভোকেট রেজাউল করিম মন্টু ও বিনয় কুমার দাস বিশু।

এ সম্পর্কিত আরও খবর