দণ্ড বাতিল চেয়ে হাজি সেলিমের আপিল আবেদন

, আইন-আদালত

স্টাফ করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম, ঢাকা | 2023-08-30 05:41:38

দুর্নীতির মামলায় হাইকোর্টের দেওয়া ১০ বছরের কারাদণ্ডের রায় বাতিল চেয়ে সুপ্রিম কোর্টে আপিলের আবেদন করেছেন আওয়ামী লীগের সংসদ সদস্য হাজি সেলিম।

মঙ্গলবার (২৪ মে) তার আইনজীবী মোহাম্মদ সাঈদ আহমেদ রাজা সুপ্রিম কোর্টের সংশ্লিষ্ট শাখায় লিভ টু আপিল দায়ের করেন।

এবিষয়ে হাজি সেলিমের আরেক আইনজীবী মো. তানভীর আহমেদ বলেন, হাইকোর্ট তাকে যে দণ্ড দিয়েছেন, আবেদনে সেই দণ্ড বাতিল চাওয়া হয়েছে, একইসঙ্গে তার জামিন চেয়ে আবেদন করা হয়েছে।

তিনি বলেন, এ সংক্রান্ত প্রক্রিয়া শেষে আজ আপিল আপিল বিভাগের সংশ্লিষ্ট শাখায় নিবন্ধিত হবে। আগামী রোববার শুনানির জন্য চেম্বার আদালতে উঠতে পারে।

হাজী সেলিমের পক্ষে গতকাল প্রায় ১ হাজার ২০০ পৃষ্ঠার আপিল আবেদন আদালতে জমা দেওয়া হয়। একইসঙ্গে জামিন চেয়েও আবেদন করা হয়েছে।

দুর্নীতি দমন কমিশনের (দুদক) করা জ্ঞাত আয়বহির্ভূত সম্পদ অর্জনের মামলায় দণ্ডিত হাজি সেলিম গত রোববার ঢাকার বিশেষ জজ আদালত-৭ এ আত্মসমর্পণ করে জামিন চান। উভয়পক্ষের শুনানি নিয়ে বিচারক শহীদুল ইসলাম জামিন আবেদন নাকচ করে হাজি সেলিমকে কারাগারে পাঠানোর আদেশ দেন। কারাগারে পাঠানোর এক দিন পরই হাজি সেলিমকে রাজধানীর বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিক্যাল বিশ্ববিদ্যালয় (বিএসএমএমইউ) হাসপাতালে ভর্তি করা হয়।

প্রসঙ্গত, জ্ঞাত আয়বহির্ভূত সম্পদ অর্জনের দায়ে হাজি সেলিমের ১০ বছর সাজা বহাল রেখে হাইকোর্টের দেওয়া পূর্ণাঙ্গ গত ১০ ফেব্রুয়ারি প্রকাশিত হয়। রায়ের অনুলিপি পাওয়ার ৩০ দিনের মধ্যে হাজি সেলিমকে ঢাকার বিশেষ জজ আদালত-৭ এ আত্মসমর্পণ করতে নির্দেশ দিয়েছেন হাইকোর্ট।

এ মামলায় এক যুগ আগে বিচারিক আদালতের রায়ে হাজি সেলিমের ১৩ বছরের কারাদণ্ড হয়েছিল। সাজার রায়ের বিরুদ্ধে হাজি সেলিম হাইকোর্টে আপিল করেন। এই আপিলের শুনানি নিয়ে গত বছরের ৯ মার্চ বিচারপতি মো. মঈনুল ইসলাম চৌধুরী ও বিচারপতি এ কে এম জহিরুল হকের সমন্বয়ে গঠিত ভার্চ্যুয়াল হাইকোর্ট বেঞ্চ রায় ঘোষণা করেন।

এ সম্পর্কিত আরও খবর