সাবেক এমপির ছোট ছেলেকে হত্যা, বড় ছেলের ফাঁসি বহাল

, আইন-আদালত

স্টাফ করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম, রংপুর | 2023-08-28 00:07:19

সাবেক সংসদ সদস্য শিল্পপতি করিম উদ্দীন ভরসার ছোট ছেলে খায়রুল ইসলাম ভরসা ওরফে কাজলকে গুলি করে হত্যার দায়ে বড় ছেলে কবিরুল ইসলাম ভরসাকে নিম্ন আদালতের দেওয়া মৃত্যুদণ্ড বহাল রেখেছেন হাইকোর্ট।

বুধবার (২৩ মার্চ) দুপুরে বিচারপতি সৈয়দ মো. জিয়াউল করিম ও বিচারপতি সরদার মো. রাশেদ জাহাঙ্গীরের হাই কোর্ট বেঞ্চ ডেথ রেফারেন্স ওপর শুনানি শেষে এ রায় দেন।

আদালতে পলাতক আসামি কবিরুলের পক্ষে শুনানি করেন রাষ্ট্রনিযুক্ত আইনজীবী হাফিজুর রহমান খান। রাষ্ট্রপক্ষে ছিলেন ডেপুটি অ্যাটর্নি জেনারেল মো. জাহাঙ্গীর আলম।

২০০৯ সালের ২৭ এপ্রিল ছোট ভাই খায়রুল ইসলাম ভরসা ওরফে কাজলকে রাজধানীর বিজয়নগরের একটি অফিসে গুলি করে হত্যা করেন বড়ভাই কবিরুল। পরে নিহতের শ্যালক ইমরান হোসেন বাদী হয়ে কবিরুল ইসলাম ভরসাকে একমাত্র আসামি করে পল্টন থানায় একটি মামলা করেন।

ঘটনার ২৩ দিনের মাথায় রাজধানীর উত্তরখানের একটি মাদকাসক্তি নিরাময় কেন্দ্র থেকে কবিরুলকে গ্রেপ্তার করে পুলিশ। আদালতে তিনি স্বীকারোক্তিমূলক জবানবন্দিও দেন। পরে জামিনে বেরিয়ে পালিয়ে যান কবিরুল ইসলাম ভরসা।

এ মামলায় বিচার শেষে ২০১৬ সালের ১১ এপ্রিল ঢাকার চতুর্থ মহানগর দায়রা জজ আদালত কবিরকে মৃত্যুদণ্ড দেয়। পরে নিয়ম অনুযায়ী মৃত্যুদণ্ডাদেশ অনুমোদনের জন্য ডেথ রেফারেন্স হাইকোর্টে পাঠানো হয়। তার ওপর শুনানি শেষে বুধবার রায় দেন আদালত।

ডেপুটি অ্যাটর্নি জেনারেল মো. জাহাঙ্গীর আলম বলেন, দণ্ডের বিরুদ্ধে কোনো আপিল ছিল না। আসামি বিচারিক আদালতের রায়ের আগে থেকেই পলাতক। ফলে ডেথ রেফারেন্স গ্রহণ করে আদালত রায় দিয়েছেন।

করিম উদ্দিন ভরসা জাতীয় পার্টির প্রেসিডিয়াম সদস্য, রংপুর জেলা জাতীয় পার্টির সভাপতি এবং তিন মেয়াদে বিপুল ভোটে সংসদ সদস্য নির্বাচিত হন। তিনি ১৯৯১ সালের নির্বাচনে রংপুর-১ (গঙ্গাচড়া) আসনে, ১৯৯৬ ও ২০০১ সালের জাতীয় সংসদ নির্বাচনে রংপুর-৪ (কাউনিয়া-পীরগাছা) আসন থেকে বিপুল ভোটে নির্বাচিত হয়েছিলেন। তিনি ১৬ সন্তানের জনক।

এ সম্পর্কিত আরও খবর