ছয় মাসের জন্য সব পর্নো সাইট বন্ধের নির্দেশ

, আইন-আদালত

স্পেশাল করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম | 2023-09-01 21:26:26

দেশের সব পর্নো ওয়েবসাইট ছয় মাসের জন্য বন্ধের নির্দেশ দিয়ে রুল জারি করেছেন হাইকোর্ট।

সোমবার (১৯ নভেম্বর) বিচারপতি মইনুল হোসেন চৌধুরী ও বিচারপতি মো. আশরাফুল কামালের হাইকোর্ট বেঞ্চ এক রিট আবেদনের প্রাথমিক শুনানি শেষে রুলসহ এ আদেশ দেন।

রিটের পক্ষের আইনজীবী ব্যারিস্টার হুমায়ুন কবির পল্লব জানান, বাংলাদেশ টেলিযোগাযোগ নিয়ন্ত্রণ কমিশনের (বিটিআরসি) প্রতি এ আদেশ দেওয়া হয়েছে।

তিনি জানান, রুলে সব পর্নো ওয়েবসাইট স্থায়ীভাবে কেন বন্ধের নির্দেশ দেওয়া হবে না, তা জানতে চেয়ে রুল জারি করা হয়েছে। ফেসবুক ও সব সামাজিক যোগাযোগমাধ্যমে বয়স নির্ধারণের জন্য জাতীয় পরিচয়পত্রের নম্বর সংযুক্তির কেন নির্দেশ দেওয়া হবে না এবং মোবাইল অপারেটরগুলোর স্বল্পমেয়াদী ইন্টারনেটের লোভনীয় অফার বন্ধে কেন নির্দেশনা দেওয়া হবে না, তাও জানতে চেয়েছেন হাইকোর্ট।

চার সপ্তাহের মধ্যে ডাক ও টেলিযোগাযোগ সচিব, আইন সচিব, তথ্য সচিব, বিটিআরসি এবং সব মোবাইল অপারেটরসহ সংশ্লিষ্ট নয়জনকে রুলের জবাব দিতে বলা হয়েছে।

মানুষের জন্য ফাউন্ডেশনের এক গবেষণা প্রতিবেদনে বলা হয়েছে, রাজধানীর ৭৭ শতাংশ স্কুলগামী শিক্ষার্থী পর্নোগ্রাফিতে আসক্ত হয়ে পড়েছে। ইন্টারনেট সহজলভ্য হওয়ায় তারা এতে আসক্ত হয়ে পড়ছে। যা জাতির জন্য অপূরণীয় ক্ষতি বয়ে আনবে। এছাড়াও পর্নোগ্রাফির ফলে ধর্ষণসহ বিভিন্ন যৌন অপরাধও বাড়ছে।

গত ১১ নভেম্বর মানবাধিকার সংগঠন ল’ অ্যান্ড লাইফ ফাউন্ডেশন, চাঁদপুরের বাসিন্দা মো. রাসেল হোসেন এবং ময়মনসিংহের খায়রুল হাসান সরকার এ রিট দায়ের করেন।

এ সম্পর্কিত আরও খবর