কলকাতায় উদ্বোধন হলো 'স্মরণে নজরুল'

, কলকাতা

সেন্ট্রাল ডেস্ক, বার্তাটোয়েন্টিফোর.কম    | 2023-08-30 03:05:26

কলকাতায় আনুষ্ঠানিকভাবে উদ্বোধন হলো কাজী নজরুল ইসলামের জীবন ও সৃষ্টির বিভিন্ন দিক নিয়ে দুই বাংলার বিশিষ্ট ৪০ জনের স্মৃতিচারণার শ্রুতিভাষ্য সম্বলিত সিডি-অ্যালবাম 'স্মরণে নজরুল'।

ছায়ানট (কলকাতা) নিবেদিত ও কোয়েস্ট ওয়ার্ল্ড পরিবেশিত এই স্বতন্ত্র অ্যালবামটির পরিকল্পনা ও পরিচালনা করেছেন সোমঋতা মল্লিক এবং প্রকাশনায় ছিলেন স্বাগত গঙ্গোপাধ্যায়।

শিল্পী সোমঋতা মল্লিক বার্তাটোয়েন্টিফোর.কমকে বলেন,  'বিভিন্ন জীবনীকারের লেখা থেকে যেমন আমরা নজরুলকে জানতে পারি, ঠিক সেরকমই তাঁর অগ্রজ বা অনুজ বিশিষ্টজন যাঁরা, তাঁদের স্মৃতিকথা বা বিশ্লেষণও এক্ষেত্রে অত্যন্ত গুরুত্বপূর্ণ ভূমিকা রাখে। সেইরকমই বিশিষ্ট ৪০ জনের দুষ্প্রাপ্য স্মৃতিচারণা এবার অডিও-অ্যালবাম আকারে প্রকাশিত হলো।'

এই স্মৃতিকথাগুলি পাঠ করেছেন বিশিষ্ট বাচিকশিল্পী দেবাশিস বসু, প্রথিতযশা সঙ্গীতশিল্পী ও আকাশবাণী রেডিও-র সঞ্চালিকা ভাস্বতী দত্ত ও নজরুলসঙ্গীতশিল্পী সোমঋতা মল্লিক।

বাংলা ভাষা, সাহিত্য ও সংস্কৃতির অমর প্রতিভা কবি কাজী নজরুল ইসলামের ৪৩তম প্রয়াণ-দিবস উপলক্ষে নজরুলতীর্থ ও হিডকো আয়োজিত অনুষ্ঠানে ২৯ আগস্ট (বৃহস্পতিবা)  ছায়ানট (কলকাতা)-র তরফে কোয়েস্ট ওয়ার্ল্ড-এর এই সাম্প্রতিকতম নজরুল-বিষয়ক সিডি 'স্মরণে নজরুল' তুলে দেওয়া হয় বিশিষ্ট অতিথিবর্গদের। এতে উপস্থিত ছিলেন হিডকো-র চেয়ারম্যান দেবাশিস সেন, রবীন্দ্রতীর্থ ও নজরুলতীর্থ-র কিউরেটর অনুপ মতিলাল, প্রশান্ত মাজি, নারায়ণ শীল প্রমুখ ছাড়াও ছায়ানট (কলকাতা)-র সভাপতি সোমঋতা মল্লিক। 

এছাড়া কোয়েস্ট ওয়ার্ল্ড-এর তরফে 'স্মরণে নজরুল' সিডিটি  ৩০ আগস্ট (শুক্রবার)  আনুষ্ঠানিকভাবে উদ্বোধন করা হয় দক্ষিণ কলকাতার 'মিউজিক ক্যাফে'-তে। এতে উপস্থিত ছিলেন এই অ্যালবামের সঙ্গে যুক্ত ৪ জন, যথা দেবাশিস বসু, ভাস্বতী দত্ত, ছায়ানট (কলকাতা)-র সভাপতি সোমঋতা মল্লিক ও কোয়েস্ট ওয়ার্ল্ডের কর্ণধার স্বাগত গঙ্গোপাধ্যায়। এছাড়াও এই অ্যালবাম বিষয়ে মূল্যবান বক্তব্য রাখেন সুপরিচিত কবি ও সাহিত্যিক সৈয়দ হাসমত জালাল। বহু বিখ্যাত সঙ্গীতশিল্পী ও নজরুলপ্রেমীর সমাগমে এই অনন্য অনুষ্ঠান এক অন্য মাত্রা পায়।

ছায়ানট (কলকাতা)-র সভাপতি সোমঋতা মল্লিক জানান, দীর্ঘ দশ বছর ধরে ছায়ানট (কলকাতা) কবি কাজী নজরুল ইসলামের সৃষ্টির বিভিন্ন দিক নিয়ে কাজ করছে। বিভিন্ন আঙ্গিকে কাজী নজরুল ইসলামের বৈচিত্রপূর্ণ জীবনকে সকলের সামনে তুলে ধরার এটি এক ক্ষুদ্র প্রয়াস। এই সুবিশাল কাজটি করার ক্ষেত্রে আমি বিশেষভাবে কৃতজ্ঞ বাংলাদেশের নজরুল ইনস্টিটিউটের নির্বাহী পরিচালক মোঃ আব্দুর রাজ্জাক ভূইঞা, কলকাতার দেবাশিস বসু ও ভাস্বতী দত্তের কাছে, যাঁদের নিরন্তর উৎসাহ এই কাজটি করার প্রেরণা জুগিয়েছে।'

উল্লেখ্য, বিগত কয়েক বছরে কলকাতার কোয়েস্ট ওয়ার্ল্ড থেকে প্রকাশ পেয়েছে আরও বেশ কিছু উল্লেখযোগ্য নজরুল-সম্পর্কিত সিডি ও ডিভিডি। 'নজরুল' — দুই বাংলার সুনির্বাচিত ৬০জন শিল্পীর কণ্ঠে ১৩০টি নজরুল-সঙ্গীতের এক অসামান্য সঞ্চয়ন; 'বুলবুল কাঁদে গজল গানে' — নজরুলের ১২টি বাংলা গজল ও সেই বিষয়ক তথ্যের একটি অনবদ্য ভিডিও উপস্থাপনা (ভাষ্যপাঠে সৌমিত্র চট্টোপাধ্যায় ও সঙ্গীতে সোমঋতা মল্লিক); 'ইতি নজরুল' — দুই বাংলার সুনির্বাচিত ৪১জন শিল্পীর কণ্ঠে নজরুলের ৫৭টি পত্রের শ্রুতিভাষ্যপাঠ; 'ঝিঙে ফুল' — নজরুলের 'ঝিঙে ফুল' কাব্যগ্রন্থের এক সামগ্রিক উপস্থাপনা; 'জানা-অজানা নজরুল' — ড: রফিকুল ইসলামের লেখনীতে কাজী নজরুল ইসলামের জীবনের বহু জানা-অজানা তথ্যসমৃদ্ধ শ্রুতিভাষ্য; ও 'ছোটদের নজরুল' — শিশু-কিশোরদের জন্য রচিত কাজী নজরুল ইসলামের ৫১টি কবিতার আবৃত্তি সংকলন। উপরিউক্ত শেষ চারটি সুপ্রশংসিত উদ্যোগের পরিকল্পনা ও পরিচালনার দায়িত্বে ছিলেন সোমঋতা মল্লিক, নিবেদনে ছায়ানট (কলকাতা)।

এই সব নজরুল-বিষয়ক সিডি-ডিভিডি অ্যালবামগুলির অসামান্য সাফল্যের পর, খুব শীঘ্রই একবিংশ শতাব্দীর প্রথম ভারতীয় সঙ্গীতসংস্থা হিসেবে কোয়েস্ট ওয়ার্ল্ড বিশ্বব্যাপী প্রকাশ করতে চলেছে একটি সুবৃহৎ নজরুল এলপি রেকর্ড সমগ্র — যেখানে স্থান পাবে কবির সান্নিধ্যধন্য অগণিত শিল্পীর কণ্ঠে আদি নজরুল-সঙ্গীতের রেকর্ড থেকে সংগৃহিত সংকলন — নির্বাচনে সোমঋতা মল্লিক ও সংকলনে স্বাগত গঙ্গোপাধ্যায়।

প্রসঙ্গত উল্লেখ্য, কোয়েস্ট ওয়ার্ল্ডের কর্ণধার স্বাগত গঙ্গোপাধ্যায়ের উদ্যোগে বিগত কয়েক মাস আগে শুরু হওয়া কাজী নজরুল ইসলাম-সম্পর্কিত সমস্ত প্রকল্প-পণ্য সম্বলিত ওয়েবসাইট 'নজরুল.ইন'-এর অন্তর্গত 'রেডিও নজরুল'-এ প্রতিদিন অবিরামভাবে শোনা যাবে আঙুরবালা-ইন্দুবালা দেবীর সময়কাল থেকে সাম্প্রতিক কালের অগণিত নজরুল-সঙ্গীত ও নজরুল-কবিতা, আবৃত্তি, উপস্থাপনা। নজরুলের সৃষ্টি ও কর্মজীবন নিয়ে তৈরি এই ধরণের মননশীল উদ্যোগ বোদ্ধা মহলে  প্রশংসনীয় হয়েছে।

 

এ সম্পর্কিত আরও খবর