পশ্চিমবঙ্গের তিন জেলায় ডেঙ্গু আক্রান্ত তিন হাজার, মৃত ৮

, কলকাতা

স্টাফ করেসপন্ডেন্ট,বার্তাটোয়েন্টিফোর.কম, কলকাতা | 2023-08-30 03:04:48

জুলাই মাসের মাঝামাঝি সময়ও রাজ্যের দক্ষিণবঙ্গবাসী বৃষ্টির জন্য হাপিত্যেশ করছিলেন। তখনও ১১ কোটির বাস পশ্চিমবঙ্গে ডেঙ্গু আক্রান্তের সংখ্যা ছিল ছয়শোর মতো। জোরালো বৃষ্টি শুরু হয়েছে আগস্ট থেকে। আর তাতেই কেল্লাফতে। বাড়তে শুরু করেছে ডেঙ্গু আক্রান্তের সংখ্যা। এক মাসেরও কম সময়ে সংখ্যাটা ৬০০ ছাড়িয়ে একলাফে ডেঙ্গু আক্রান্তের সংখ্যা বেড়ে হয়েছে তিন হাজারের বেশি। শনিবার (১০ আগষ্ট) রাত পর্যন্ত পাওয়া খবর অনুযায়ী, এখনও পর্যন্ত ডেঙ্গুতে মৃত্যূ হয়েছে আটজন। কিছুদিন আগেও যা ছিল না। রাজ্য স্বাস্থ্য দপ্তর সূত্রে খবরটি জানা গিয়েছে।

তবে এই তিন হাজার আক্রান্তের বেশির ভাগ ডেঙ্গু আক্রান্ত উত্তর ২৪পরগনা জেলার হাবড়া অঞ্চলে। মৃতদের তালিকাতেও হাবড়ার বাসিন্দারাই রয়েছেন। এতে হাবড়া নিয়ে প্রশাসনের উদ্বেগ যে বাড়ছে, তাতে দ্বিধা নেই। পরিস্থিতির গুরুত্ব আঁচ করতে পেরে খোদ মুখ্যমন্ত্রী হাবড়ার পরিস্থিতি নিয়ে দফায় দফায় খোজখবর নিচ্ছেন। তাঁর নির্দেশে পরিস্থিতির মোকাবিলায় এলাকায় বাড়তি চিকিৎসক ও স্বাস্থ্যকর্মী পাঠানো হয়েছে।

বিষয়টা নিয়ে ১৪ আগস্ট রাজ্যের প্রশাসন ভবন নবান্নে ডেঙ্গু নিয়ে মুখ্যসচিব মলয় দের নেতৃত্বাধীন সরকারের সর্বোচ্চ কমিটি বৈঠকে বসবে। দপ্তরের পদস্থ কর্তারাও আশবাদী, যে হাবড়ার ডেঙ্গু আক্রান্তের সংখ্যা আগামী কদিনের মধ্যেই কমতে শুরু করবে। কারণ, জনস্বাস্থ্য বিশেষজ্ঞদের মতে, সেখানে ডেঙ্গু তার ভয়াবহ চেহারা যা দেখানোর ইতিমধ্যেই দেখিয়ে দিয়েছে। এর বাইরে আর মহামারী আকার ধারণ করতে পারবে না। ফলে আশাবাদী আর আক্রান্তে সংখ্যা বাড়বে না।

রাজ্য দপ্তর সূত্রের খবর, রাজ্যে মোট ডেঙ্গু আক্রান্তের মধ্যে কমবেশি দুই হাজার জনই উত্তর ২৪পরগনার হাবড়ার বাসিন্দা। আক্রান্তের সংখ্যার দিক থেকে তারপরই আছে দক্ষিণ ২৪পরগনা। সেখানে মোট আক্রান্ত প্রায় তিনশো। তিন নম্বরে আছে হাওড়া জেলা।

কলকাতা করপোরেশনের ডেপুটি মেয়র অতীন ঘোষের কথা মতে, ‘বৃষ্টি বাড়লে এবং পানি জমলে ডেঙ্গু বাড়বে। সরকারের সমালোচনা হবে। চিকিৎসক, স্বাস্থ্যকর্মী, স্বাস্থ্যকর্তাদের তারই মধ্যে কাজ করে যেতে হবে। এতে নতুনত্ব কোনো নেই। একটা এডিস মশার ডিম তিনবছর অব্দী একটিভ থাকতে পারে। পানি স্পর্শ পেলেই ডিমগুলো জীবিত হয়ে ওঠে।

তবে সব এডিস মশা ডেঙ্গু বহনকারী নয়। যেসব মশা রোগ বহন করে সেই সব এডিস মশার ডিম, লার্ভায় পরিণত হলেই ভয়ঙ্কর হয়ে ওঠে। তবে আমরা কোনো সময় বলিনি ডেঙ্গু নির্মুল করেতে পেরেছি। আমরা বলেছি ডেঙ্গু নিয়ন্ত্রনে আনতে পেরেছি। রাজ্যের তিনটি জেলায় আক্রান্তের সংখ্যা বেড়েছে তা কয়েকদিনের মধ্যেই নিয়ন্ত্রনে আনা যাবে।’ 

এ সম্পর্কিত আরও খবর