তাপপ্রবাহের মধ্যে পশ্চিমবঙ্গে চলছে চতুর্থ দফার ভোট

, কলকাতা

স্টাফ করেসপন্ডেন্ট, কলকাতা, বার্তা২৪.কম | 2023-08-30 04:14:10

ভারতে চতুর্থ দফার লোকসভা নির্বাচনে পশ্চিমবঙ্গের পাঁচটি জেলার আটটি কেন্দ্রে ভোট গ্রহণ শুরু হয়েছে। এই আট কেন্দ্র হলো- বহরমপুর, রানাঘাট, বীরভূম, কৃষ্ণনগর, আসানসোল, বর্ধমান-দুর্গাপুর, বোলপুর, এবং বর্ধমান-পূর্ব। রাঢ় বাংলা জুড়ে চলছে বৈশাখের প্রবল তাপপ্রবাহ। 

বর্ধমান-দুর্গাপুর, আসানসোল, বীরভূম, বোলপুর, বহরমপুর অঞ্চলের তাপমাত্রা গড়ে ৪০ থেকে ৪৩ ডিগ্রি চলছে। প্রবল তাপপ্রবাহ এড়াতে সকাল থেকেই বিভিন্ন বুথে ভোটারদের লাইন চোখে পড়েছে।

এছাড়া চতুর্থ দফায় ভারতের ৯টি রাজ্যের ৭২টি কেন্দ্রে দেশের ভোট অনুষ্ঠিত হচ্ছে। এর পাশাপাশি ওড়িশার ৪২টি বিধানসভা কেন্দ্রে এদিন ভোট গ্রহণ চলছে। সকাল ৭টা থেকে সন্ধ্যা ৬টা পর্যন্ত ভোট গ্রহণ পর্ব চলবে বলে নির্বাচন কমিশন জানিয়েছে।

অন্যদিকে, পশ্চিমবঙ্গে চতুর্থ দফায় সব মিলিয়ে রাজ্যের ৬৮ জন প্রার্থী। তারমধ্যে কংগ্রেসের হেভিওয়েট প্রার্থী অধীর চৌধুরী, তৃনমুল কংগ্রেসের তারকা প্রার্থী শতাব্দী রায়, মুনমুন সেন এবং বিজেপির সঙ্গীতশিল্পী প্রার্থী বাবুল সুপ্রিয়র মতো তারকা প্রার্থীরাও রয়েছেন। আট কেন্দ্রে মোট ভোটারের সংখ্যা ১ কোটি ৩৪ লক্ষ ৫৬ হাজার ৪শ ৯১ জন। ৯৮০৩টি কেন্দ্রে ভোট গ্রহণ চলছে।

এখনও পর্যন্ত পাওয়া খবর অনুযায়ী স্বাভাবিক ভাবেই চলছে ভোট পক্রিয়া। এছাড়া এই দফায় পশ্চিমবঙ্গের ৮টি কেন্দ্রের জন্য ৫৬১০ কেন্দ্রীয় আধা সেনা বাহিনী মোতায়েন করা হয়েছে।

তবে পশ্চিমবঙ্গে আবহাওয়াজনিত এই পরিস্থিতিতে উদ্বিগ্ন নির্বাচনের দায়িত্বপ্রাপ্ত আধিকারিকরা। রাজ্যের অতিরিক্ত মুখ্যনির্বাচনী আধিকারিক সঞ্জয় বসু জানিয়েছেন, গরমের হাত থেকে ভোটারদের যতটা সম্ভব বাঁচানোর জন্য বুথে ব্যবস্থা নেওয়ার নির্দেশ আগে থেকেই দেওয়া হয়েছে।

আবহাওয়া দপ্তরের পরিসংখ্যান অনুযায়ী, সোমবার রাজ্যের বাঁকুড়া জেলার পর দ্বিতীয় উষ্ণতম স্থান পশ্চিম বর্ধমানের পানাগড়। সেখানে সর্বোচ্চ তাপমাত্রা ৪২ দশমিক ৯ ডিগ্রি সেলসিয়াস। বাঁকুড়ায় সর্বোচ্চ তাপমাত্রা ৪৩ দশমিক ৮ ডিগ্রি। পানাগড় এলাকায় আজ ভোট চলছে।

এছাড়া আসানসোলে সর্বোচ্চ তাপমাত্র ৪৩ ডিগ্রি। এর মধ্যে রয়েছে বর্ধমান (৪২.৫), শ্রীনিকেতন (৪২.২)। বহরমপুরে তাপমাত্রা ৪০ ডিগ্রি।

রাজ্যের দক্ষিণের ওই জেলাগুলির তুলনায় কলকাতায় তাপমাত্রা কিছুটা কম। কলকাতায় এদিন সর্বোচ্চ তাপমাত্রা ৩৮ ডিগ্রি।

এ সম্পর্কিত আরও খবর