বাংলাদেশের ঐতিহ্য মেনে কলকাতার রাজপথে মঙ্গল শোভাযাত্রা

, কলকাতা

কলকাতা ডেস্ক, বার্তা২৪.কম | 2023-08-30 22:56:12

বাংলা নববর্ষ উদযাপনে মঙ্গল শোভাযাত্রায় মেতে উঠলেন দক্ষিণ কলকাতার অধিবাসীরা। সোমবার (১৫ এপ্রিল) সকালে নতুন বছর ১৪২৬ বঙ্গাব্দকে স্বাগত জানাতে এক বর্ণাঢ্য শোভাযাত্রার আয়োজন করেছে মঙ্গল শোভাযাত্রা প্রচার ও প্রসার সমিতি। ভারত তথা পশ্চিম বঙ্গে বাংলাদেশের একদিন পর বাংলা নববর্ষ উদযাপন করে ওপারের বাঙালিরা।

দক্ষিণ কলকাতার গাঙ্গুলীবাগান থেকে যাদবপুর বিশ্ববিদ্যালয় পর্যন্ত চলা এই পদযাত্রায় পা মেলান বহু বিশিষ্টজনসহ অসংখ্য বাঙালি। বাংলার ঐতিহ্যবাহী হাতপাখা-পেঁচা-ছৌ নাচ ছিল এই পদযাত্রায়। বাংলা গান, কবিতা ও নাচে মেতে ওঠেন আট থেকে আশির বাঙালিরা। পদযাত্রা শেষে একটি ছোট অনুষ্ঠানের আয়োজন করেন সমিতি সদস্যরা।

উদ্যোক্তাদের পক্ষ থেকে বলা হয়, বাংলা নববর্ষকে বাঙালির প্রধান উৎসবে পরিণত করাই তাদের লক্ষ্য। নববর্ষ হোক অসাম্প্রদায়িক বাঙালির মিলনোৎসব। আজ তৃতীয় বছরে পদার্পণ করল এই মঙ্গল শোভাযাত্রা। কলকাতার বাঙালিদের কাছে ঢাকার নববর্ষ পালনের আমেজ এনে দিয়েছে এই শোভাযাত্রা। এই মঙ্গল শোভাযাত্রা আগামী দিনে দুই বাংলাকে আরও কাছে নিয়ে আসবে বলে কলকাতাবাসীর আশা। সাম্প্রতিককালে পশ্চিমবঙ্গের বিভিন্ন জায়গায় বাংলাদেশের ঐতিহ্য মেনে এমন শোভাযাত্রা প্রচলন হয়েছে।

আয়োজকরা গত দু’মাস ধরে শিল্পীদের নিয়ে কর্মশালা করে বড় বড় মডেল, পটচিত্র ইত্যাদি তৈরি করেছেন। এছাড়া তারা ভাষা দিবসে প্রতিবছর বর্ণাঢ্য অনুষ্ঠান করে থাকেন। রোববার সারারাত ধরে যাদবপুর বিশ্ববিদ্যালয় সংলগ্ন চত্বরে আলপনা আঁকা হয়েছে। শোভাযাত্রার সময় স্থানীয় মানুষ জলসত্র খুলে অংশগ্রহণকারীদের সাহায্য করেন। এইভাবে কলকাতার সাধারণ মানুষের উদ্যোগে আয়োজিত এই শোভাযাত্রা করপোরেট সংস্কৃতিতে অভ্যস্ত কলকাতার বাঙালিদের মধ্যে আলোড়ন সৃষ্টি করেছে।

এ সম্পর্কিত আরও খবর