বিক্ষিপ্ত ঘটনার মধ্য দিয়ে দুই রাজ্যে ভোট গ্রহণ চলছে

, কলকাতা

স্টাফ করেসপন্ডেন্ট, কলকাতা, বার্তা২৪.কম | 2023-08-30 15:12:48

ভারতে সাত দফা নির্বাচনের সঙ্গে বৃহস্পতিবার (১১ এপ্রিল) পশ্চিমবঙ্গেও প্রথম দফার ভোট গ্রহণ চলছে।

উত্তরবঙ্গের দুই জেলা আলিপুরদুয়ার এবং কোচবিহার, এই দুটি কেন্দ্রেই চতুর্মুখী লড়াই চলছে। তবে মূল প্রতিদ্বন্দ্বী তৃণমূল ও বিজেপি। কোচবিহারের কয়েকটি কেন্দ্রে ইতিমধ্যেই ভোটদানে বাধা দেওয়ার অভিযোগ সামনে এসেছে।

এ প্রসঙ্গে রাজ্যের শাসকদলের উত্তরবঙ্গ উন্নয়নমন্ত্রী রবীন্দ্রনাথ ঘোষ বলেছেন, ‘অনেক জায়গায় ইভিএম খারাপের খবর পাচ্ছি, তাতে চক্রান্তের গন্ধ পাচ্ছি। যদিও রাজ্যের বিশেষ পুলিশ পর্যবেক্ষক বিবেক দুবে বলেছেন, যে পরিমাণ কেন্দ্রীয় বাহিনী পাওয়া গেছে, তা সুষ্ঠুভাবে ব্যবহার করা হয়েছে। আলিপুরদুয়ার, কোচবিহারে এখনও পর্যন্ত কোথাও কোনও বড় ধরনের গণ্ডগোলের খবর নেই। তবে কোচবিহারের দিনহাটায়, বিজেপি এবং তৃনমুল কংগ্রেসের সংঘর্ষের খবর সামনে এসেছে’।

পশ্চিমবঙ্গের দু‌ই জেলার লোকসভা কেন্দ্রে মোট ভোটারের সংখ্যা ৩৪ লক্ষ ৫৪ হাজার ২৭৬ জন। দুটি কেন্দ্র মিলিয়ে মোট বুথের সংখ্যা ৩৮৪৪। তার মধ্যে ১৯৬৭টি বুথে কেন্দ্রীয় বাহিনী এবং বাকি বুথে আছে রাজ্য সশস্ত্র পুলিশ।

কোচবিহারে ১১ জন প্রার্থীর আজ ভাগ্য গণনা চলছে। সেখানে মোট ভোটার ১৮ লক্ষ ১০ হাজার ৬৬০ জন। অপরদিকে আলিপুরদুয়ারে সাতজন প্রার্থী। সেখানে ভোটার সংখ্যা ১৬ লক্ষ ৪৩ হাজার ৬১৬ জন।

এছাড়া পশ্চিমবঙ্গসহ ভারতের ২০টি রাজ্যের মোট ৯১টি আসনে ভোট গ্রহণ চলছে।

এ সম্পর্কিত আরও খবর