একই দিনে ফের প্রচারণায় নামবেন মোদি-মমতা

, কলকাতা

স্টাফ করেসপন্ডেন্ট, কলকাতা, বার্তা২৪.কম | 2023-08-30 04:28:10

রোববার (৭ এপ্রিল) ফের ভারতের উত্তরবঙ্গে প্রচারযুদ্ধে নামছেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি ও পশ্চিমবঙ্গের মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়।

এর আগে বুধবার (৩ এপ্রিল) শিলিগুড়িতে এক নির্বাচনী জনসভায় মমতাকে স্পিড ব্রেকার বলে কটাক্ষ করেছিলেন নরেন্দ্র মোদি। এর কয়েক ঘণ্টার মধ্যেই কোচবিহারের দিনহাটার সভা থেকে তার জবাবে মুখ্যমন্ত্রী এক্সপায়ার বাবু বলে প্রধানমন্ত্রীকে কটাক্ষ করেছিলেন। ফলে ওই দিন মোদি ও মমতার সেই বাকযুদ্ধ নির্বাচনের বাজারে চৈত্রের তাপমাত্রাকেও হার মানিয়েছিল। ফের তার চারদিন পরে একই দিনে সভা করতে চলেছেন তারা।

রাজ্যের বিজেপি থেকে বলা হয়েছে, রোববার কোচবিহার জেলার রাসমেলার ময়দানে সকাল ১০টায় প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি জনসভা করবেন।

অপরদিকে তৃণমূল থেকে বলা হয়েছে, একই দিনে জলপাইগুড়ির ময়নাগুড়ি উপজেলার চূড়াভান্ডারে দুপুর ১টায় সভা করবেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়।

উল্লেখ্য, গত ৮ ফেব্রুয়ারি চূড়াভান্ডারের একই ময়দানে প্রধানমন্ত্রী সভা করেছিলেন। ওই সভায় তিনি তৃণমূল এবং মমতা বন্দ্যোপাধ্যায়ের বিরুদ্ধে একের পর এক বক্তব্য দিয়েছিলেন। তার ঠিক দু’মাসের মধ্যেই মুখ্যমন্ত্রী মমতার সভার জন্য ওই মাঠকেই বেছে নেওয়া হয়েছে। সেই চূড়াভান্ডার থেকে মোদির জবাবি ভাষণে মমতা কি বলেন, সেদিকেই এখন নজর রয়েছে সবার।

অন্যদিকে, কোচবিহার জেলায় রোববার যে ময়দানে প্রধানমন্ত্রীর জনসভার আয়োজন করা হয়েছে ওই মাঠেই সোমবার (৯ এপ্রিল) মুখ্যমন্ত্রীর সভা রয়েছে। ২৪ ঘণ্টার ব্যবধানে একই মাঠে দুই ভিভিআইপির জনসভা রাজ্যে নজিরবিহীন। এর আগে এরকমটা কোনোদিন ঘটেনি। ফলে এক নাটকীয় মোড়ের মধ্য দিয়ে পশ্চিমবঙ্গে রাজনৈতিক পারদ ছড়াতে শুরু করেছে।

দুটি সভাকে ঘিরে তৈরি হওয়া জটিলতা মেটাতে শুক্রবার কেন্দ্রীয় ও রাজ্য পুলিস প্রশাসন যথেষ্ট নাজেহাল হয়েছে। এরকম জটিলতায় বোধ হয় তারা আগে কোনোদিন পড়েনি। শেষে দুই নিরাপত্তা কর্মকর্তাদের দফায় দফায় বৈঠকে সামাল দেওয়া হয় বিষয়টা। এখন দেখার বিষয় একই মাঠে একই মঞ্চে ২৪ ঘণ্টার ব্যবধানে দুটি জনসভা কি করে সামাল দেয় দুই রাজনৈতিক দলের নেতা এবং কর্মী সমর্থকরা।

কারণ এতো আর সাধারণ জনসভা নয়। দুটি অতি ভিভিআইপির জনসভা। নিরাপত্তা ছাড়াও রাজনীতির দুই ভিন্ন মেরুকরণ বিশ্বাসী দল দুটি নিজস্ব কিছু নিয়মে মঞ্চ রূপায়িত করে। একদিনের ব্যবধানে মুখ্যমন্ত্রীর জন্য কীভাবে মঞ্চ সাজায় তার দল এখন সেটাই চ্যালেঞ্জ হয়ে দাঁড়িয়েছে কোচবিহার জেলার নেতা নেতৃদের কাছে।

এ সম্পর্কিত আরও খবর