স্টার দেব ও পুলিশ ভারতীর কেন্দ্রে চোখ থাকবে সবার

, কলকাতা

স্টাফ করেসপন্ডেন্ট, কলকাতা, বার্তা২৪.কম | 2023-08-30 04:28:20

গত লোকসভার জয়ী সাংসদ তথা তৃণমূলের তারকা প্রার্থী দীপক অধিকারী (দেব) প্রচারে বেরিয়ে বলেন, ‘গত নির্বাচনে, রাজনীতির মঞ্চটা ছিল একেবারে নতুন। তাই অনেক কিছু বুঝতে পারি নি। এবার একটু বুঝতে শিখেছি। এবার যদি জিতি, মানুষ আমাকে নতুন ভাবে পাবে। পাঁচ বছরে চেষ্টা করেছি, যে কাজ করতে পারি নি, চেষ্টা করব সেই খামতিগুলি দূর করার’।

এবারও মমতা বন্দ্যোপাধ্যায় দেবকে মেদিনীপুরের ঘাটাল লোকসভা কেন্দ্রের প্রার্থী করেছেন। এদিন অবশ্য সভাতেও দেবকে নতুনভাবে পেয়েছে ঘাটালবাসী। রাজনীতিবিদের মত, দেব রাজ্য এবং কেন্দ্রের কাজের চুলচেরা বিশ্লেষণ করেন। রাজ্যের কোন প্রকল্পে কতজন উপকৃত হয়েছেন সে সব তথ্যও তুলে ধরেন। দলের কর্মী-সমর্থক থেকে সাধারণ মানুষ দেবের মুখে নির্বাচনী ভাষণ শুনে বিস্মিত।

অপরদিকে, এবারে এই কেন্দ্র থেকে বিজেপি প্রার্থী হয়েছেন সাবেক পুলিশ আধিকারী ভারতী ঘোষ। এক সময় মমতা বন্দ্যোপাধ্যায়ের অতি ঘনিষ্ঠ ছিলেন। রাজ্যের জঙ্গলমহলের মানুষ তাকে মা বলে সম্বোধন করেন। সুন্দরবন বাদে রাজ্যের জেলাগুলোয় প্রত্যন্ত জঙ্গল লাগোয়া গ্রামগুলোয় নানা অবদান আছে ভারতীর। এবং তাই তাকে সেখানকার মানুষ মা বলে আখ্যায়িত করেন। অবশ্য ভারতীর মাথায় তখন মমতার হাত ছিল। আজ আর নেই।

ওই বিজেপি প্রার্থীকে নিয়ে এদিন কোনোরকম বিরূপ মন্তব্য করেন নি দেব। বরং বলেছেন, কাদা ছোঁড়াছুঁড়ি করতে আমি চাই না। আমিও চাই, উনি কিছু না জেনে যেন কাদা ছোঁড়াছুঁড়ি না করেন। আমি চাইলে অনেক কিছুই ভারতীদিকে নিয়ে বলতে পারতাম। কিন্তু কাউকে ছোট করে আমি বড় হতে চাই না।

এর আগে অবশ্য এক প্রার্থী প্রচারে ভারতী, সাংসদ দেবের সম্পর্কে বলেছিলেন, সাংসদ হওয়ার পর থেকে তাঁকে পাঁচ বছরে পাঁচবারও দেখা যায় নি নিজের জেতা কেন্দ্রে। তাই এবার ভেবে ভোটটা দেবেন। তার উত্তরে এদিন দেব ভারতীকে ধন্যবাদ জানিয়ে বলেন, থ্যাঙ্ক ইউ দিদি। আমি মানছি সংসদে আমার উপস্থিতির হার কম। আমি তার জন্য দুঃখিত। কিন্তু ঘাটালে বন্যার সময় আমি বোনের বিয়ে ছেড়ে এসেছিলাম। ত্রাণবিলির সময় এই ভারতীদি আমাকে সাহায্যও করেছিলেন। মাত্র পাঁচবার এসেছি, এটা বললে আমি মানব না।

কলকাতাবাসী দেব তার জন্ম কিন্তু এই ঘাটালেই। আজও এই নায়কের জ্যাঠার পরিবার বামপন্থী আন্দোলনে বিশ্বাসী। তা বলে রাজনৈতিক এবং ব্যক্তিগতভাবে কেউ কাউকে অশ্রদ্ধা করেন না। এদিন দুপুরে নিজের গ্রামের বাড়িতে আসেন দেব। সাদা ফুল হাতা টি-শার্ট, কালো প্যান্ট পরেছিলেন তিনি। জেঠিমা ক্ষেমঙ্করী অধিকারীকে প্রণাম করে বাসায় ঢোকেন তাদের রাজু (দেব)। দুপুরে খাবেন না আগেই জানিয়েছিলেন। বউদি কৃষ্ণা অধিকারী রাজুকে ডাবের পানি আর মিষ্টি দেন। বাড়ির সামনে জড়ো হওয়া লোকজনকে ছবি তোলারও সুযোগ দেন দেব।

পৈতৃক ভিটেতে এসে কিছুটা নস্টালজিক হয়ে পড়েন দেব। জেঠুকে নিয়ে  স্মৃতিচারণ করে দেব বলেন, জেঠু আর নেই। তবে তাঁর আশীর্বাদ আছে। মনেপ্রাণে চেষ্টা করেছি, ঘাটালের মানুষের পাশে থাকার। জেতার পর প্রথম দুবছর দেখতে দেখতে কেটে গেল। যেদিন থেকে বুঝেছি, সেদিন থেকে কাজ করা শুরু করেছি।

প্রচার শেষে এদিন কর্মিসভায় যোগ দিয়ে দেব বলেন, আমায় ভোট দিন বা না দিন, সকলের দোয়া আমার দরকার। আমি আমার দলের সরকারের উন্নয়ন নিয়ে কথা বলব। দুটো সভাতেই যথেষ্ট ভিড় ছিল। তা নায়ক দেব-কে দেখতে না প্রার্থী দীপককে দেখতে? তা তো ১২মে ভোট বাক্স বলবে। তবে একদিকে স্টার দেব এবং অপরদিকে এক সময়ের মমতার ছায়াসঙ্গী ভারতী। ঘাটাল লোকসভা কেন্দ্র এবারের নির্বাচনে অন্যতম আকর্ষণীয় কেন্দ্র হতে যাচ্ছে তা বোঝাই যাচ্ছে।

 

এ সম্পর্কিত আরও খবর