ইমরানের শান্তির বার্তা, তবে পাক সীমান্তে থেমে গেল ‘সমঝোতা এক্সপ্রেস’

, কলকাতা

স্টাফ করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম | 2023-08-30 05:19:17

বুধবার ভারতের মাটিতে যুদ্ধবিমান এফ১৬ পাঠানোর দিনেই শান্তির বার্তা দিলো পাক প্রধানমন্ত্রী ইমরান খান৷ যুদ্ধ করে আখেরই লাভ হবে না কোনো দেশ। তার থেকে আলোচনায় বেরোতে পারে সমাধান। এমনই বার্তা পাক প্রধানমন্ত্রী ইমরান খানের।

একদিকে যখন এরকম বার্তা অপরদিকে ভারতীয় এক সংবাদ সংস্থা জানাচ্ছে, ভারত-পাকিস্তানের মধ্যে চলাচলকারী আন্তর্জাতিক রেল সমঝোতা এক্সপ্রেস বন্ধ করে দিয়েছে পাকিস্তান সীমান্তে। জানা গেছে, গতকালই ভারতে আসার কথা ছিল সমঝোতা এক্সপ্রেস। ২০০৩ সালের পর দুই দেশের যত সমস্যাই হোক কখনই বন্ধ হয়নি সমঝোতা এক্সপ্রেস। এবার তা বন্ধ হলো। এদিকে রেলে ফেরার কথা একাধিক ভারতীয় নাগরিকের। 

অপরদিকে বুধবার ভারতের মাটিতে পাকিস্তানি যুদ্ধ বিমান এফ -১৬, ভারতের সেনারা গুলি করে নামানোর পর ফের গোলাবর্ষণ শুরু করেছে পাকসেনারা। ভারতীয় সেনা ছাউনি টার্গেট করে এই হামলা চালাচ্ছে পাকিস্তান সেনা। ভারী অস্ত্রের সাহায্যে হেভি শেলিং চালাচ্ছে তারা। যদিও এর যোগ্য জবাব দিচ্ছে ভারতীয় সেনারাও। দুপক্ষের গোলাগুলিতে ব্যাপক উত্তেজনা বিরাজ করছে সীমান্তে। যদিও সতর্কতা হিসাবে ভারতীয় সীমান্তে সমস্ত স্থানীয় বাসিন্দাদের নিরাপদ জায়গায় সরিয়ে নিয়ে যাওয়া হয়েছে।

সঙ্গেসঙ্গে উত্তেজনা ছড়িয়েছে ভারতীয় সব বিমানবন্দরে। জম্মু, শ্রীনগর, পাঠানকোট, অমৃতসরসহ আটটি বিমানবন্দরে সমস্ত ফ্লাইট বাতিল করে দেওয়া হয়েছে। অন্যান্য ভারতীয় বিমানবন্দরে বাড়ানো হয়েছে নিরাপত্তা। এর থেকে বাদ যায়নি কলকাতা বিমানবন্দরও৷ কড়া নিরাপত্তার চাদরে মুড়ে ফেলা হয়েছে কলকাতার নেতাজি সুভাষ চন্দ্র বসু আন্তর্জাতিক বিমানবন্দরকে৷

কলকাতা বিমানবন্দর সূত্রে খবর, এলাকায় চেকিং করে সমস্ত গাড়ি পরীক্ষা করছে সিআইএসএফের জওয়ানরা। সাদা পোশাকে চলছে নজরদারি৷ দফায় দফায় চলছে তল্লাশি। পাশাপাশি সতর্ক রয়েছে বোম স্কোয়াডও। প্রত্যেক যাত্রীকে তল্লাশি করার পরই ঢুকতে দেওয়া হচ্ছে বিমানবন্দরের ভিতরে৷ বিশেষ করে যাত্রীদের সঙ্গে থাকা লাগেজ ভাল করে পরীক্ষা নিরীক্ষা করা হচ্ছে৷

কোনো যাত্রীকে সন্দেহ হলেই তাকে জিজ্ঞাসাবাদ করা হচ্ছে৷ কলকাতায় যে সব যাত্রী নামছেন কড়া চেকিং ছাড়া, তারাও বিমানবন্দর থেকে বের হতে পারছে না৷ প্রস্তুত রাখা হয়েছে কুইক রেন্সপন্স টিম৷ খবর অনুযায়ী পাকিস্তানও সে দেশের লাহোর মুলতান, ফয়সলাবাদ, শিয়ালকোট অবং ইসলামাবাদের বিমানবন্দর বন্ধ করেছে৷

অপরদিকে পাকিস্তান দাবি করছে অভি নামে একজন ভারতীয় পাইলট ওদের হেফাজতে আছে। এ বিষয়ে সাংবাদিক বৈঠক করে ভারতের বিদেশ মন্ত্রকের মুখপাত্র রবিশ কুমার জানিয়েছেন, আমরা সত্যিটা জানার চেষ্টা করছি। আমদের একটি মিগ-২১ বিমান হারিয়েছি। পাইলটও নিখোঁজ। বৈঠকে উপস্থিত বায়ুসেনা কর্তা এয়ার ভাইস মার্শাল আর কে কাপুর।

এই ঘটনার পরই ভারতের নিরাপত্তা উপদেষ্টা অজিত দোভালকে ডেকে পাঠানো হয় স্বরাষ্ট্র মন্ত্রকে৷ আলোচনার জন্য ডাকা হয় সব আধাসেনা বাহিনীর ডিজিদের৷ এছাড়া প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর বাসভবনে দেশের সেনাকর্তা ও গোয়েন্দা কর্তাদের সঙ্গে কথা হয় নরেন্দ্র মোদীর। প্রত্যেকেই আশ্বাস দিয়েছেন যে তাঁরা যেকোনো ধরনের পরিস্থিতির জন্য প্রস্তুত। ওই মিটিং -এ ছিল সেনাপ্রধান বিপিন রাওয়াত, বায়ুসেনা প্রধান বিএস ধানোয়া ও নৌসেনা প্রধান সুনীল লাংবা।

তাঁরা প্রত্যেকেই বলেছেন, পাকিস্তান যদি পাল্টা হামলার চেষ্টা করে তা রুখে দেওয়ার জন্য প্রত্যেকটা বাহিনীর সেনারা প্রস্তুত আছে।

বুধবার সারাটা দিন যখন ভারত লাগাতার পাকিস্তানের উপর চাপ সৃষ্টি করে যাচ্ছে। তেমনি কূটনৈতিক ক্ষেত্রেও পাকিস্তানের উপর বাড়ছে চাপ। সন্ত্রাদবাদ ইস্যুতে পাকিস্তানকে একঘরে করার চেষ্টা চালাচ্ছে আমেরিকা, রাশিয়া, ইসরাঈলসহ সব দেশ। এমনকি চীনও পাশে দাঁড়াচ্ছে না পাকিস্তানের। সেখানে দাঁড়িয়ে যথেষ্ট চাপ বাড়ছে পাকিস্তানের। আর সেই চাপ থেকেই কি পাকিস্তানের প্রধানমন্ত্রী ইমরান খানের মুখে আলোচনার বার্তা!

এ সম্পর্কিত আরও খবর