বাংলাদেশ আমার স্বপ্নের ভূমি: প্রীতিশ্রী রায়

, কলকাতা

ড. মাহফুজ পারভেজ, কন্ট্রিবিউটিং এডিটর, বার্তা২৪.কম | 2023-08-31 09:20:58

কলকাতার আকাশে তখন মেঘের আনাগোনা। ক দিন ধরেই থেমে থেমে বৃষ্টি হচ্ছে। বিশিষ্ট সঙ্গীত শিল্পী প্রীতিশ্রী রায় খোলা গলায় গাইলেন রবীন্দ্রনাথের অবিস্মরণীয় গান 'মেঘের পরে মেঘ জমেছে...।'

নান্দনিক ড্রয়িংরুমের শৈল্পিক প্রেক্ষাপটের ঘরটির বাইরে আকাশজোড়া মেঘের সাম্পান দখল করেছে কলকাতার দিগন্ত। শিল্পী প্রীতিশ্রী রায়ের গান ও পরিবেশ তখন একাকার।

বহুবার রবীন্দ্রনাথের এ গান শুনেছি প্রখ্যাত শিল্পী সুচিত্রা মিত্রের দরদী কণ্ঠে। প্রীতিশ্রী রায়ের গলায় ভিন্ন ধরনের গায়কীতে সে গান বহুমাত্রিক বিভায় উদ্ভাসিত হলো।

কথাগুলো বলতেই তিনি জানান, 'বাংলাদেশ আমার স্বপ্নের ভূমি। আমার এ গান এখনো কোনো অ্যালবামে দেওয়া হয় নি। আমার কপিরাইট অধিকার বলে গানটি আমি বার্তা২৪.কমের মাধ্যমে বাংলাদেশের দর্শক-শ্রোতাদের উপহার দিলাম।'

বাংলাদেশ আসলেই তার স্বপ্নের ভূমি। যশোর-খুলনা জনপদে মিশে আছে তা অতীত ও ঐতিহ্যের শেকড়। সেসব কথা বার বার উচ্চারণ করেন তিনি।

শিল্পী প্রীতিশ্রী রায় পড়াশোনা করেছেন কল্যাণী বিশ্ববিদ্যালয়ে পরিসংখ্যান বিষয়ে। কিন্তু পেশা ও আগ্রহের ক্ষেত্র হিসাবে বেছে নিয়েছেন সঙ্গীতকে। সঙ্গীতি তার ধ্যান, জ্ঞান, প্রার্থনা। কলকাতার সাংস্কৃতিক পরিমণ্ডলে উজ্জ্বল নক্ষত্রে মতো বিরাজ করছেন তিনি।

বাংলাদেশের প্রখ্যাত কথাশিল্পী-রাজনীতিবিদ শহীদুল্লাহ কায়সারের কালজয়ী উপন্যাস 'সংসপ্তক' পড়ে এতোটাই আলোড়িত হয়েছিলেন তিনি। নিজের একমাত্র সন্তান-পুত্রের নাম রাখেন 'সংসপ্তক'।

শিল্পী প্রীতিশ্রী রায়ের পুত্র সংসপ্তক সবে অষ্টম শ্রেণিতে পড়ে। তথাপি সে শিল্প, সংস্কৃতি, ধর্ম, দর্শনের নানা বিষয়ের মনোযোগী পাঠক। 'মানুষের মানবিক সত্ত্বার আলোয় বড় হচ্ছে সে। তার মধ্যে মহামানবিকতা ও মনুষ্যত্ববোধ আমাকে অবাক করে,' বললেন তিনি।

অনেক বার সুযোগ হলেও বাংলাদেশে সেভাবে যাওয়া হয় নি শিল্পী প্রীতিশ্রী রায়ের। 'একবার যাবো শুধু গান করতে আর পবিত্র বাংলাদেশের মাটি, মানুষ, প্রকৃতি ও নিসর্গ দেখতে। বাঙালি হয়ে বাংলাদেশ ঘুরে দেখবো না, তা তো হতেই পারে না!' বললেন তিনি।

বাংলা গান ও বৃহত্তর বাংলার সংস্কৃতি শিল্পী প্রীতিশ্রী রায়ের জীবনবোধের অংশ। 'মৈত্রী আর সম্প্রীতির বার্তা যেন জীবনভর ধারণ করতে পারি, এটাই আমার প্রত্যাশা' জানালেন তিনি।

তার কথা বলার সময়েও কলকাতার আকাশ মৌসুমী বায়ু ও মেঘে ভরা ছিল। তার মধ্যে প্রীতিশ্রী রায়ের কথাগুলো মনে হচ্ছিল মেঘে ভেঙ-আসা প্রাণময় রোদ্দুর। আশাবাদী এক শিল্প প্রতীকের মতো তিনি জীবনের গান হয়ে বেজে চলেছিলেন কলকাতার আকাশে বিরাজমান মেঘের নূপুরের সমান্তরালে।



এ সম্পর্কিত আরও খবর