ছায়ানট কলকাতার দশ বছর

, কলকাতা

স্টাফ করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম | 2023-08-30 05:55:23

ঠিক দশ বছর আগে কাজী নজরুল ইসলামের সৃষ্টিকে পাথেয় করে ছায়ানট (কলকাতা) পথচলা শুরু করে।

নজরুল মেলা আয়োজন করার পাশাপাশি সারা বছর ধরেই নানা কর্মসূচির মধ্য দিয়ে ছায়ানট (কলকাতা) উত্তরোত্তর এগিয়ে চলেছে।

আন্তর্জাতিক মাতৃভাষা দিবস উপলক্ষ্যে ছায়ানট (কলকাতা) আগামী ২৩ ও ২৪ ফেব্রুয়ারি নজরুলতীর্থ (নিউটাউন) সাংস্কৃতিক প্রাঙ্গণে আয়োজন করতে চলেছে দুই বাংলার শিল্পীদের সমন্বয়ে দুই দিনব্যাপী এক অনন্য রবীন্দ্র-নজরুল উৎসব। শিরোনাম ‘সীমানা ভুলে এক সুরে, রবীন্দ্র-নজরুলে।' প্রথম দিন রবীন্দ্রনাথ ঠাকুর ও দ্বিতীয় দিন কাজী নজরুল ইসলাম সম্পর্কিত গান, কবিতাপাঠ অনুষ্ঠিত হবে, সঙ্গে বিশেষ আকর্ষণ হিসেবে থাকছে ‘লাইভ পেন্টিং', অংশগ্রহণে- বাংলাদেশ ও কলকাতার বিশিষ্ট শিল্পীরা।

অনুষ্ঠানে বিশেষ অতিথি হিসেবে উপস্থিত থাকবেন শ্রীমতী কল্যানী কাজী, ডঃ শ্রীকুমার চট্টোপাধ্যায়, শ্রী রাজেশ্বর ভট্টাচার্য্য, শ্রী অলক রায় চৌধুরী, শ্রী প্রবুদ্ধ রাহা, শ্রীমতী সুস্মিতা গোস্বামী,পন্ডিত মল্লার ঘোষ সহ আরো অনেকে।

বাংলাদেশ থেকে বিশিষ্ট চিত্রশিল্পী সোহাগ পারভেজের নেতৃত্বে ৮ জন চিত্রশিল্পী এই অনুষ্ঠানে অংশগ্রহণ করবেন। একক এবং সমবেত ভাবে প্রায় ৩০০ জন শিল্পী ২ দিনের এই উৎসবে অংশগ্রহণ করবেন বলে বার্তা২৪.কমকে নিশ্চিত করেছেন উদ্যোক্তা ও বিশিষ্ট শিল্পী সোমঋতা মল্লিক।

সমবেতভাবে রবীন্দ্র সংগীত ও নজরুলগীতি পরিবেশনায় পতত্রী, রবি মল্লার, রবি ছন্দম, ঐকান্তিক, আনন্দধারা, সুরপিয়াসী, বিষের বাঁশী ও ছায়ানটের শিল্পীবৃন্দ থাকবেন বলেও তিনি জানান।

দর্পনারায়ণ চট্টোপাধ্যায় পরিচালিত "পুনশ্চ’ নিবেদিত অর্ধশতকন্ঠে রবীন্দ্রনাথের ধ্রুপদাঙ্গের গান পরিবেশনের মাধ্যমে অনুষ্ঠানের শুভ সূচনা হবে, যার সার্বিক সহযোগিতায় শ্রী অরুণাভ ঘোষ, Adams Z momo -এর পক্ষ থেকে।

সমগ্র অনুষ্ঠানটির পরিকল্পনা ও পরিচালনায় থাকবেন বিশিষ্ট শিল্পী ও সাংস্কৃতিক ব্যক্তিত্ব সোমঋতা মল্লিক

এ সম্পর্কিত আরও খবর