হৃদয়ে রবীন্দ্রনাথ, চেতনায় নজরুল

, কলকাতা

কনক জ্যোতি, কন্ট্রিবিউটিং করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম | 2023-09-01 18:56:22

 

'সবার হৃদয়ে রবীন্দ্রনাথ, চেতনায় নজরুল', এই কথা অখণ্ড বাঙালিসত্তার সাংস্কৃতিক বীজমন্ত্র। কারণ বাঙালির হৃদয়ে, চেতনায়, মননে রবীন্দ্রনাথ ঠাকুর এবং কাজী নজরুল ইসলাম চির ভাস্বর। সুখে, দুঃখে, প্রেমে, অপ্রেমে, বিদ্রোহে, বিরহে আছেন তাঁরা সর্বদা।

রবীন্দ্রনাথ যখন খ্যাতির মধ্য গগনে, তখন রবীন্দ্র-বলয় থেকে প্রভাব মুক্ত হয়ে সম্পূর্ণ নিজস্ব সাবলীল ভঙ্গিতে সাহিত্য রচনা শুরু করেন নজরুল। তাঁদের পারস্পরিক সম্পর্ক ছিল শ্রদ্ধার ও স্নেহের।

'বড়র পিরীতি বালির বাঁধ' নামক প্রবন্ধে নজরুল লিখেছেন - "বিশ্বকবিকে আমি শুধু শ্রদ্ধা নয়, পূজা করে এসেছি সকল হৃদয়-মন দিয়ে, যেমন করে ভক্ত তার ইষ্টদেবতাকে পূজো করে। ছেলেবেলা থেকে তাঁর ছবি সামনে রেখে গন্ধ-ধূপ-ফুল-চন্দন দিয়ে সকাল সন্ধ্যা বন্দনা করেছি। এ নিয়ে কত লোকে কত ঠাট্টা, বিদ্রুপ করেছে।"

বিভিন্ন সময়ে দুই কবির সাক্ষাতে তৈরি হয়েছে অমূল্য কিছু মুহূর্ত, রচিত হয়েছে ইতিহাসের জীবন্ত দলিল। বিশ্বকবির আশীর্বাদ, প্রেরণা জুগিয়েছে দুখু মিঞার বিভিন্ন সৃষ্টিতে। ছায়ানট কলকাতা নজরুলচর্চায় সুদীর্ঘ বছরের সাংস্কৃতিক তৎপরতার ধারাবাহিকতায় প্রকাশ করেছে একটি নান্দনিক অ্যালবামধর্মী সাংস্কৃতিক আলেখ্য, যা মূলত সেইসব ঘটনা এবং জীবনের বিভিন্ন পর্যায়ে কবিগুরুকে নিয়ে লেখা নজরুলের বেশ কয়েকটি কবিতার পারফর্মিং সংকলন।

মনের রবি আর প্রাণের কাজীকে শ্রদ্ধা জানিয়ে নজরুল জন্মজয়ন্তীতে ছায়ানট (কলকাতা) - এর বিনম্র নিবেদন 'হৃদয়ে রবীন্দ্রনাথ ও চেতনায় নজরুল'। সঙ্গীত আয়োজন করেছেন সোমঋতা মল্লিক। শব্দগ্রহণ ও মিশ্রণ: রাজেন বসু (স্টুডিও ভাইব্রেশনস্)। অ্যালবামে অংশগ্রহণকারী শিল্পীবৃন্দ: অলকানন্দা রায়, স্বাগতালক্ষ্মী দাশগুপ্ত, রায়া ভট্টাচার্য্য, মধুমিতা বসু, রাজা দাস, নিবেদিতা নাগ তহবিলদার, সুদীপ্ত রায়, স্বর্ণাভ রায়, বন্দনা রায় সরকার, ইন্দ্রাণী লাহিড়ী, শৌভিক শাসমল, শাশ্বতী ঘোষ, ড: অজন্তা দাস, রাখী ব্যানার্জী, তিস্তা দে।

অ্যালবামে উচ্চারিত কবিতা: ১৪০০ সাল (রবীন্দ্রনাথ ঠাকুর), ১৪০০ সাল (কাজী নজরুল ইসলাম), তীর্থপথিক, অশ্রু-পুষ্পাঞ্জলি, রবির জন্মতিথি, কিশোর রবি, সংকল্প, আজ সৃষ্টি-সুখের উল্লাসে, মৃত্যুহীন রবীন্দ্র, মৃত তারা, রবি-হারা, সালাম অস্ত-'রবি'।
গত ১১জুন কলকাতায় রবীন্দ্র সদন প্রেক্ষাগৃহে আনুষ্ঠানিকভাবে অ্যালবামটির মোড়ক উন্মোচিত হয়। অনুষ্ঠানে উপস্থিত ছিলেন পুবের কলম পত্রিকার সম্পাদক আহমদ হাসান ইমরান, রবীন্দ্রতীর্থ এবং নজরুলতীর্থের প্রাক্তন কিউরেটর অনুপ মতিলাল, আল-আমীন মিশনের ভাইস প্রেসিডেন্ট ননী গোপাল চৌধুরী এবং বাচিকশিল্পী মধুমিতা বসু। সময়ের নিরিখে এই অ্যালবাম আজও কতখানি প্রাসঙ্গিক তা ফুটে ওঠে বিশিষ্ট অতিথিদের বক্তব্যে। অ্যালবামটির নির্মাণে বিশেষ সহযোগিতায় কৃষ্ণপুর নজরুল চর্চা কেন্দ্র এবং আল-আমীন মিশন।

এ সম্পর্কিত আরও খবর