হজ নিয়ে উম্মুল কুরা বিশ্ববিদ্যালয়ের প্রামাণ্যচিত্র

হজ, ইসলাম

ইসলাম ডেস্ক, বার্তা২৪.কম | 2023-08-28 23:13:05

পবিত্র হজ বিষয়ে তথ্যসমৃদ্ধ ও মনোমুগ্ধকর একটি প্রামাণ্যচিত্র নির্মাণ করেছে মক্কার প্রসিদ্ধ শিক্ষা প্রতিষ্ঠান উম্মুল কুরা বিশ্ববিদ্যালয়। প্রামাণ্যচিত্রটির প্রদর্শনী উদ্বোধন করেছেন প্রতিষ্ঠানের প্রধান ড. মুহাম্মদ আবদুল্লাহ পাভেল।

১২ মিনিটের গুরুত্বপূর্ণ এই প্রামাণ্যচিত্রের ভিডিও ধারণ করা হয়েছে ২০১৯ সালের হজ থেকে। এর নাম দেওয়া হয়েছে ‘পবিত্র হজের সফর।’

প্রতিষ্ঠানটির ওয়েবসাইটে বলা হয়, উম্মুল কুরা বিশ্ববিদ্যালয়ের দিক-নির্দেশনায় খাদেমুল হারামাইন শরিফাইনের হজ এবং উমরা গবেষণা ইনস্টিটিউট প্রামাণ্যচিত্রটি নির্মাণ করেছে।

ইনিস্টিউটের সিনিয়র কর্মকর্তা ড. বাসিম কাজি বলেন, হজ বিষয়ে সৌদি আরবের অবদান এবং হজের মৌলিক শিক্ষা ও উদ্দেশ্য প্রামাণ্যচিত্রে চমৎকারভাবে ফুটিয়ে তোলা হয়েছে।

তিনি বলেন, হজ চলাকালীন মিনা, মুজদালিফা এবং আরাফাতের ময়দানে যাতায়াতের সময় হজযাত্রীদের অনুভূতি কেমন থাকে, তাদের মনোজগত থেকে শুরু করে আধ্যাত্মিকতায় কেমন পরিবর্তন আসে, এই পবিত্রস্থানগুলোতে তারা কতটা আবেগপ্রবণ হয়ে পড়েন- প্রামাণ্যচিত্রে এসবই তুলে ধরা হয়েছে।

প্রামাণ্যচিত্রের অংশবিশেষ, ছবি: সংগৃহীত

ড. বাসিম কাজি বলেন, খাদেমুল হারামাইন শরিফাইনে হজ এবং উমরা গবেষণা ইনস্টিটিউট গত ৪০ বছর যাবত অত্যন্ত নিষ্ঠার সঙ্গে হজযাত্রীদের সেবামূলক নানা ধরনের কাজ করে আসছে। এই প্রামাণ্যচিত্রটিও হজ করতে ইচ্ছুক বা হজ করতে এসেছেন এমন সবার জন্য ব্যতিক্রম কিছু অভিজ্ঞতা অর্জনের কারণ হবে।

তিনি বলেন, ইনস্টিটিউটের লক্ষ্য হলো- হজ ও উমরায় আগত মেহমানদের জিয়ারত নিয়ে গবেষণা করা এবং হাজিদের সেবামূলক কাজ করে থাকে এমন প্রতিষ্ঠানগুলোকে বিজ্ঞানভিত্তিক পরামর্শ দেওয়া। প্রামাণ্যচিত্রটি আন্তর্জাতিকমানের তথ্য-প্রযুক্তির সমন্বয়ে নির্মাণ করা হয়েছে বলেও তিনি উল্লেখ করেন।

প্রসঙ্গত, সৌদি আরবের প্রসিদ্ধ শিক্ষা প্রতিষ্ঠানগুলোর একটি হলো- উম্মুল কুরা বিশ্ববিদ্যালয়। এটি সৌদি আরবসহ বিশ্বব্যাপী খ্যাতি অর্জন করেছে। বাইতুল্লাহ শরিফের কোল ঘেঁষে কালের সাক্ষী হয়ে দাঁড়িয়ে আছে প্রতিষ্ঠানটি। ১৩৫৯ হিজরিতে এটি প্রতিষ্ঠা করেন বাদশাহ আবদুল আজিজ। সৌদি আরবের প্রথম সমৃদ্ধ ও আধুনিক বিশ্ববিদ্যালয় মনে করা হয় একে।

ইসলামের বিভিন্ন বিষয়ে উচ্চশিক্ষার পাশাপাশি এখানে রয়েছে জ্ঞান বিজ্ঞানের বিভিন্ন শাখায় উন্নত শিক্ষা অর্জনের সুযোগ। প্রায় চল্লিশটি দেশের এক লাখ শিক্ষার্থীর মাঝে এখানে বহিরাগত শিক্ষার্থীর সংখ্যা রয়েছে প্রায় ছয় হাজার।

-আল আরাবিয়া অবলম্বনে মুহাম্মদ বিন ওয়াহিদ

এ সম্পর্কিত আরও খবর