সৌদি আরবের হজ হ্যাকাথন গিনেস বুকে স্থান পেয়েছে

ইসলামি খবর, ইসলাম

ইসলাম ডেস্ক, বার্তা২৪.কম | 2023-08-29 14:22:34

হ্যাকাথন হচ্ছে কম্পিউটার বেসড একটি প্রতিযোগিতার নাম। যেখানে প্রতিযোগীরা দীর্ঘ সময় নিয়ে প্রযুক্তিগত কোনো একটি সমস্যার সমাধান বের করে তা বাস্তবায়ন করার চেষ্টা করেন।

হ্যাকাথনের মূল লক্ষ্য হলো- প্রযুক্তি বিষয়ে বাস্তবসম্মত আইডিয়া বের করা এবং তা বাস্তবায়নের চেষ্টা করা। সেটা কোনো প্রোগ্রাম, সফটওয়্যার কিংবা অ্যাপস তৈরির মাধ্যমে হতে পারে।

এক কথায়, প্রযুক্তিগত কোনো সমস্যার গভীরে ঢুকে তার মূল কারণ খুঁজে বের করা এবং সেটার কার্যকর সমাধান তৈরি করা, কিংবা নতুন কিছু করা।

৩ আগস্ট জেদ্দায় এমনই এক হ্যাকাথনের আয়োজন করে গিনেস বুক অব রেকর্ডসে নাম উঠালো সৌদি আরব। ওই হ্যাকাথনে শতাধিক দেশের ৩ হাজারের বেশি সফটওয়্যার ডেভেলপার অংশ নেয়। ব্যবহার করা হয় ১৮ হাজার কম্পিউটার।

এর আগে কোনো হ্যাকাথন ইভেন্টে এত মানুষ অংশ নেয়নি। এর আগে ২০১২ সালে ভারতে ২ হাজার ৫৭৭ জন সফটওয়্যার ডেভেলপারের অংশগ্রহণে অনুষ্ঠিত হ্যাকাথনটি বিশ্বের সবচেয়ে বড় হ্যাকাথনের রেকর্ড গড়ে ছিলো।

জেদ্দা হ্যাকাথনের মূল বিষয় ছিলো- হজ সংক্রান্ত সেবা। তাই এটা হজ হ্যাকাথন নামে পরিচিতি পেয়েছে। হজ সেবাকে আরও গতিশীল, সুরক্ষিত করার লক্ষ্যে সৌদি সরকার ঘোষিত ভিশন: ২০৩০ এর অংশ হিসেবে এই আয়োজনটি করা হয়।

সৌদি সাইবার সিকিউরিটি প্রধান সৌদ আল কাহতানি ছিলেন এ আয়োজনের মূল উদ্যোক্তা। তিনি মঙ্গলবার (৭ আগস্ট) রেকর্ড গড়ার কথা ঘোষণা করেন।

হ্যাকাথনে হজসেবা সংক্রান্ত বিভিন্ন খাত, খাদ্য ও পানীয় বিতরণ ব্যবস্থাপনা, সঠিকভাবে হজ পালনে সহায়ক প্রস্তাবনা, দূর্ঘটনারোধ, জনস্বাস্থ্য এবং আবাসন ব্যবস্থার পাশাপাশি বর্জ্য ব্যবস্থাপনা ও যোগাযোগের মতো বিষয়গুলো অগ্রাধিকার পায়।

হ্যাকাথনে পুরুষদের পাশাপাশি নারীদের অংশগ্রহণও ছিলো রীতিমতো চোখে পড়ার মতো। 

-আরব নিউজ অবলম্বনে

এ সম্পর্কিত আরও খবর