পায়ে হেঁটে ৩ বার হজ পালন!

হজ, ইসলাম

ইসলাম ডেস্ক, বার্তা২৪.কম | 2023-08-29 15:41:29

সামর্থ্যবান প্রত্যেক মুসলমানের ওপর আল্লাহতায়ালা হজকে ফরজ করেছেন। হজ ফরজ হওয়ার পর থেকেই মুসলমানরা হজ পালন করে আসছেন। পূর্ব যুগে উট, ঘোড়ায় সওয়ার হয়ে কিংবা পায়ে হেঁটে মানুষ হজ পালন করেছেন। দূরদেশের লোকজন সমুদ্র পথে, পরে উড়োজাহাজে করে সৌদি আরব যেয়ে হজ পালন করেছেন।

অনেক সাধক মাসের পর মাস পায়ে হেঁটে মক্কায় গিয়েছেন। এসব কিছুই ইতিহাসের অংশ। হাল সময়ে যাতায়াত ব্যবস্থার অভাবনীয় উন্নতি ঘটেছে। তার পরও অনেকেই দূর দেশ থেকে অনেক সাহসী ও পরিশ্রমী মানুষ বাইসাইকেলে চেপে, আবার অনেক সৌদি নাগরিক নিজ দেশ থেকেই পায়ে হেঁটে হজ পালন করে থাকেন।

যোগাযোগ ব্যবস্থার উন্নততর এই যুগে এক সৌদি নাগরিক পায়ে হেঁটে হজ করার ইচ্ছা করেছেন। তাও একবার দু’বার নয়, তিনি তিন তিন বার পদব্রজে হজ পালন করেছেন। তার নাম নাসির জারাল্লাহ আল কাহতানি। বাড়ি রিয়াদের খামিস মুশায়েত এলাকায়। রিয়াদ থেকে মক্কার দূরত্ব প্রায় ৮৭০ কিলোমিটার।

৪৮ বছর বয়সী নাসির কাহতানি পেশায় মুদি দোকানি।

সৌদি নাগরিকদের জন্য প্রতিবছর হজ পালনের ক্ষেত্রে কিছু বিধি-নিষেধ রয়েছে। এসব কিছু ডিঙিয়ে নাসির কাহতানি মোট ৪ বার হজ পালন করেছেন। তন্মধ্যে ৩ বার পায়ে হেঁটে।

২০১২ সালে স্বাভাবিকভাবে নিজের ফরজ হজ পালন করেন। পরের (২০১৩) বছর তিনি পায়ে হেঁটে হজ করতে যান সৌদি আরবের প্রতিষ্ঠাতা বাদশাহ আবদুল আজীজের জন্য। ২০১৪ সালে তিনি পায়ে হেঁটে হজ করেন নিজের মায়ের নামে। পরের (২০১৫) বছর তিনি হজ পালন করেন প্রয়াত সৌদি প্রিন্স নায়িফের জন্য।

এর পর থেকে তিনি অবশ্য পায়ে হেঁটে আর হজ পালনের অনুমতি পাননি। তবে পর পর তিনবার তার পদব্রজে হজ পালন নিয়ে বেশ আলোড়ন সৃষ্টি হয়েছে। সৌদি আরবের বিভিন্ন সংবাদ মাধ্যমে তার ছবি ও সাক্ষাৎকার প্রকাশিত হয়েছে।

এ সম্পর্কিত আরও খবর