পবিত্র কাবার গিলাফ ৩ মিটার উচুঁতে উঠিয়ে রাখা হলো

মক্কা, ইসলাম

ইসলাম ডেস্ক, বার্তা২৪.কম | 2023-09-01 03:25:00

সাধারণত হজের মৌসুমে পবিত্র কাবার গিলাফ নিচ থেকে গুটিয়ে ৩ মিটার উচুঁতে উঠিয়ে রাখা হয়। কারণ হজের মৌসুমে বিশ্বের বিভিন্ন দেশ থেকে আগত লাখ লাখ মানুষের ভিড়ে অনেক আবেতাড়িত হজপালনকারী বরকতের নিয়তে কাবার গিলাফের কিছু অংশ বা সূতা কেটে নেওয়ার চেষ্টা করেন। তাদের এমন কাজ থেকে বিরত রাখতেই এ ব্যবস্থা নেওয়া হয়।

এরই ধারাবাহিকতায় মঙ্গলবার (৩১ জুলাই) কালে হারামাইন শরীফাইনের জেনারেল প্রেসিডেন্সির প্রধান, মসজিদুল হারামের সম্মানিত ইমাম ও খতিব শায়খ ড. আবদুর রহমান আস সুদাইসির নির্দেশক্রমে মসজিদুল হারাম কর্তৃপক্ষের সহকারী পরিচালক শায়খ ড. মুহাম্মদ বিন নাসের খুযাইমের তত্ত্বাবধানে পবিত্র কাবা ঘরের গিলাফকে নিচ থেকে গুটিয়ে প্রায় ৩ মিটার উঁচুতে তুলে দেওয়া হয়েছে। এছাড়া ওপরের আরও প্রায় ২ মিটার কালো গিলাফকে উন্নতমানের সাদা সুতি কাপড় দিয়ে চতুর্দিক থেকে ঢেকে দেওয়া হয়েছে। এটি প্রতি বছরের প্রচলিত সাধারণ নিয়ম হিসেবেই করা হয়েছে।

আগেই বলা হয়েছে, বিভিন্ন দেশের হজযাত্রীরা হজ মৌসুমে কাবার গিলাফকে কেন্দ্র করে বিভিন্ন কুসংস্কার, আবেগি ও মনগড়া কাজ করে থাকেন। যেসব কাজের অধিকাংশই ফজিলতিহীন এবং অপরাধের পর্যায়ের। অনেকে গিলাফের কিছু অংশবিশেষ কেটে নিয়ে তাবিজ ও যাদু-টোনায় ব্যবহার করেন। কেউ কেটে এনে বলেন, তার কাফনের সঙ্গে ওইটুকু দিয়ে দিতে। অনেকে আবার কাবার গিলাফ ধরে দীর্ঘক্ষণ ঝুলে থাকেন, টানাটানি করেন। এতে তাওয়াফকারীদের অসুবিধা হয়, ইবাদতের একাগ্রতা নষ্ট হয়।

এ জন্য কর্তৃপক্ষ বাইতুল্লাহর সম্মান ও তার গিলাফের হেফাজত, সুরক্ষা ও হাজিদের নিরাপত্তা কল্পে প্রতি বছর জিলকদ মাসের মাঝামাঝি সময় থেকে মহররম মাসের মাঝামাঝি সময় পর্যন্ত কাবার গিলাফ উঁচুতে উঠিয়ে রাখেন। হজ মৌসুমের ভিড় শেষ হলে, পুনরায় সম্পূর্ণ গিলাফ দিয়ে কাবা ঘরকে ঢেকে দেওয়া হয়।

এ সম্পর্কিত আরও খবর