কওমি মাদরাসা শিক্ষার মানোন্নয়নে বেফাকের ব্যাপক পরিকল্পনা

ইসলামি খবর, ইসলাম

ইসলাম ডেস্ক, বার্তাটোয়েন্টিফোর.কম | 2023-08-31 22:40:23

বাংলাদেশ কওমি মাদরাসা শিক্ষাবোর্ডে (বেফাক) জনবল নিয়োগে স্বজনপ্রীতি, পরীক্ষাকেন্দ্র স্থাপনে যথাযথ নিয়ম না মানা থেকে শুরু করে নানা পর্যায়ে দুর্নীতি, অনিয়ম এবং পরীক্ষা বিভাগের বিশৃঙ্খল পরিবেশ নিয়ে নানা চাঞ্চল্যকর তথ্য প্রকাশের পর তরুণ আলেমদের সমালোচনা ও দীর্ঘদিনের দাবির প্রেক্ষিতে কওমি মাদরাসার শিক্ষার মানোন্নয়নে নানাবিধ উদ্যোগ গ্রহণ করা হচ্ছে।

বুধবার (১৮ সেপ্টেম্বর) বাংলাদেশ কওমি মাদরাসা শিক্ষাবোর্ড ‘বেফাকুল মাদারিসিল আরাবিয়া বাংলাদেশ’-এর মজলিসে আমেলা ও খাস কমিটির গুরুত্বপূর্ণ বৈঠক অনুষ্ঠিত হয়েছে।

রাজধানীর কাজলার বেফাক অফিসে বেফাকের সিনিয়র সহ-সভাপতি শায়খুল হাদিস আল্লামা আশরাফ আলীর সভাপতিত্বে সকাল ৯ টা থেকে এ বৈঠক শুরু হয়।

বৈঠকে উপস্থিত একাধিক সূত্রে জানা যায়, অনুষ্ঠিত বৈঠকে কাউন্সিলের রিপোর্ট পেশ ও পর্যালোচনা, চলতি শিক্ষাবর্ষের বেফাক পরীক্ষা ও তার পদ্ধতি, চামড়া কালেকশন, প্রশ্ন ফাঁসরোধ, শিক্ষা কারিকুলামের মানোন্নয়ন ইত্যাদি বিষয়ে কয়েকটি নতুন প্রস্তাবনা ও সিদ্ধান্ত গৃহীত হয়।

গৃহীত সিদ্ধান্তের মধ্যে রয়েছে-
ক. প্রশ্নফাঁস রোধে চলতি শিক্ষাবর্ষ থেকে মেশকাত জামাতের পরীক্ষা গ্রহণের ক্ষেত্রে ‘ডিজিটাল পদ্ধতি’ অনুসরণ করা হবে।

খ. এখন থেকে প্রাইভেট বা অনিয়মিত শিক্ষার্থীদের পরীক্ষার সুযোগ থাকবে কিনা এটা নিয়ে দ্রুত সিদ্ধান্ত নেওয়া হবে।

গ. কোনো শিক্ষার্থী শরহে বেকায়া জামাতের পরীক্ষায় উত্তীর্ণ না হলে মেশকাত জামাতের পরীক্ষায় অংশগ্রহণ করতে পারবে না।

ঘ. চলতি শিক্ষাবর্ষ থেকে খাতা দেখার ক্ষেত্রে দারুল উলুম দেওবন্দের পদ্ধতি অনুসরণ করা হবে। অর্থাৎ চার স্থানে পরীক্ষার খাতা একত্র করা হবে এবং সকল পরীক্ষকরা সেখানে উপস্থিত হয়ে পরীক্ষার খাতা দেখবেন।

ঙ. কওমি মাদরাসায় চামড়া কালেকশনের পদ্ধতি ও চামড়ার দরপতন রোধে বেফাক কর্তৃপক্ষ প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণ করা হবে। এ ছাড়া পরীক্ষা বিভাগকে আরও আধুনিক এবং গতিশীল করতে প্রয়োজনীয় নতুন নীতিমালা প্রনয়ণ করা হবে।

বৈঠকে আল্লামা নুর হোসাইন কাসেমি, মুফতি মোহাম্মদ ওয়াক্কাস, আল্লামা আজহার আলী আনোয়ার শাহ, মাওলানা বাহাউদ্দিন জাকারিযা, মাওলানা আবদুল কুদ্দুস, মুফতি মাহফুজুল হক, মাওলানা মুসলেহুদ্দীন রাজু ও মাওলানা নূরুল আমীনসহ কেন্দ্রীয় আমেলা এবং খাস কমিটির সদস্যরা উপস্থিত ছিলেন।

এ সম্পর্কিত আরও খবর