১ হাজার ফিলিস্তিনি পাচ্ছেন ফ্রি হজের সুযোগ

হজ, ইসলাম

ইসলাম ডেস্ক, বার্তাটোয়েন্টিফোর.কম | 2023-08-26 05:21:49

ফিলিস্তিনি জনগণের প্রতি সৌদি আরবের সমর্থন নতুন কিছু নয়। তবে পরিবর্তিত বিশ্ব রাজনীতির কারণে দেশটি ইসরাইলের সঙ্গেও নাকি সম্পর্ক উন্নয়ন করছেন। এসব গুঞ্জনের মাঝেই সৌদি বাদশাহ সালমান বিন আবদুল আজিজ ১ হাজার ফিলিস্তিনি শহিদ পরিবারের সদস্যকে বিনামূল্যে হজের সুযোগ করে দিলেন।

প্রায় পৌনে এক শতাব্দীজুড়ে ইসরাইলি আগ্রাসনে বিধ্বস্ত ফিলিস্তিন। ইসরাইলি দখরদারিত্ব ও ইহুদি সেনাদের নির্যাতনে প্রাণ হারিয়ে শাহাদাত বরণ করেছেন অসংখ্য ফিলিস্তিনি। এসব ফিলিস্তিনি শহিদ পরিবার ও তাদের আত্মীয়-স্বজনদের মধ্য থেকে এবারও ১ হাজার সদস্যকে সরকারি তত্ত্বাবধানে হজ করানোর নির্দেশ দিয়েছেন সৌদি বাদশাহ।

সৌদি আরবের হজ ও ওমরা মন্ত্রণালয়ের তত্ত্বাবধানে ফিলিস্তিনের শহিদ পরিবারের সদস্য ও আত্মীয়-স্বজনরা সরকারি আমন্ত্রণে হজ পালন করবেন। হজ ও ওমরা বিষয়ক প্রতিমন্ত্রী আবদুল লতিফ আশ শাইখ বিষয়টি তদারকি করছেন।

ফিলিস্তিনি শহিদ পরিবারের সদস্যদের হজপালনের জন্য মিসর ও জর্ডান দুতাবাসের অনুমতি নিয়ে হজে আসতে হয়। তাদের হজ ভ্রমাণের যাবতীয় কাজ সহজে সম্পন্ন করতে দ্রুত ব্যবস্থা গ্রহণ করবেন বলে জানিয়েছেন সৌদি এ প্রতিমন্ত্রী।

ফিলিস্তিনি শহিদ পরিবারের প্রতি বাদশাহ সালমানের এমন উদারতাময় উদ্যোগকে ফিলিস্তিনিরা স্বাগত জানিয়েছেন।

উল্লেখ্য যে, প্রতি বছরই সৌদির সরকারি ব্যবস্থাপনায় ফিলিস্তিনসহ বিশ্বের অনেক দেশের শহিদ পরিবারকে হজ ও ওমরার ব্যবস্থা করে থাকে সৌদি সরকার। সৌদি বাদশাহ সালমানের নিজস্ব উদ্যোগে এ কার্যক্রম সম্পন্ন হয়। এ পর্যন্ত ফিলিস্তিনের ১৭ হাজার নাগরিক এ প্রকল্পের আওতায় হজ সম্পন্ন করেছেন।

-সৌদি গেজেট অবলম্বনে

এ সম্পর্কিত আরও খবর