হজ ব্যবসার নামে প্রতারণা নয়: রাষ্ট্রপতি

হজ, ইসলাম

ইসলাম ডেস্ক, বার্তা২৪.কম | 2023-08-26 03:47:38

পবিত্র হজ নিয়ে ব্যবসা না করার জন্য হজ এজেন্সিগুলোর প্রতি আহবান জানিয়েছেন রাষ্ট্রপতি মো. আবদুল হামিদ। হজ নিয়ে নানা অভিযোগ ও অনিয়মের কথা উল্লেখ করে রাষ্ট্রপতি বলেন, হজ ব্যবস্থাপনায় কোনো প্রকার অবহেলা, অনিয়ম ও দুর্নীতি বরদাশত করা হবে না।

মঙ্গলবার (২ জুলাই) রাজধানীর আশকোনা হজ ক্যাম্পে হজ কর্মসূচী- ২০১৯ এর উদ্বোধনী অনুষ্ঠানে প্রধান অতিথির ভাষণে এসব কথা বলেন।

রাষ্ট্রপতি হজ এজেন্সিগুলোর উদ্দেশে বলেন, মনে রাখবেন, হাজিরা কারো দয়া অথবা অনুকম্পা নিয়ে সৌদি আরবে যান না। বরং আপনারা তাদের কাছ থেকে লাভবান হচ্ছেন। তাই হজ ব্যবসার নামে তাদের সঙ্গে প্রতারণা করবেন না, কারণ বিষয়টি খুবই স্পর্শকাতর। তিনি হজের সময় মক্কা এবং মদিনায় হাজিদের জন্য প্রয়োজনীয় সকল প্রকার সুযোগ-সুবিধা নিশ্চিত করতে হাব প্রতিনিধিদের প্রতি আহবান জানান।

হজ নিয়ে যেকোনো ধরনের অনিয়মের বিরুদ্ধে কঠোর হুঁশিয়ারি উচ্চারণ করে রাষ্ট্রপতি বলেন, কোনো ব্যক্তি অথবা এজেন্সির বিরুদ্ধে কোনো প্রকার অনিয়ম দুর্নীতির অভিযোগ পাওয়া গেলে তার বিরুদ্ধে সরকার কঠোর ব্যবস্থা গ্রহণে দ্বিধা করবে না।

হজ কর্মসূচী- ২০১৯ এর উদ্বোধন শেষে রাষ্ট্রপতি হাজিদের সঙ্গে কুশল বিনিময় করেন।

রাষ্ট্রপতি তার ভাষণে হাজিদেরকে দেশের দূত হিসেবে উল্লেখ করে বলেন, সকল ক্ষেত্রে দেশের ভাবমূর্তি তুলে ধরতে হবে। আপনাদের মনে রাখতে হবে, আপনাদের আচার-আচরণ ও কথায় কেউ যেন কষ্ট না পান। তিনি মক্কার পবিত্র কাবায় নামাজ আদায়কালে দেশের উন্নয়ন ও অগ্রগতি এবং জনগণের কল্যাণ কামনা করে বিশেষ দোয়া করার জন্য হাজিদের প্রতি আহবান জানান।

ধর্ম প্রতিমন্ত্রী শেখ মোহাম্মদ আবদুল্লাহর সভাপতিত্বে অনুষ্ঠানে অন্যান্যের মধ্যে মুক্তিযুদ্ধ বিষয়ক মন্ত্রী আ ক ম মোজাম্মেল হক, বেসামরিক বিমান ও পর্যটন প্রতিমন্ত্রী মো. মাহবুব আলী, সাবেক স্বরাষ্ট্রমন্ত্রী সাহারা খাতুন এমপি, বেসামরিক বিমান ও পর্যটন সচিব মো. মহিবুল হক, ধর্ম মন্ত্রণালয়ের সচিব মো. আনিসুর রহমান, ঢাকায় সৌদি দূতাবাসের চার্জ দ্যা অ্যাফেয়ার্স হারকান হুয়ায়দি এবং হাব সভাপতি এম শাহাদত হোসাইন তসলিম উপস্থিত ছিলেন।

এ সম্পর্কিত আরও খবর