পবিত্র শবেকদর: শান্তি ও সার্বিক কল্যাণের রাত

রামাদ্বান কারীম, ইসলাম

মুফতি এনায়েতুল্লাহ, বিভাগীয় সম্পাদক, ইসলাম, বার্তা২৪.কম | 2023-08-29 02:55:34

হাজার মাসের চেয়ে শ্রেষ্ঠ রাত লাইলাতুল কদর শনিবার (১ জুন) দিবাগত রাত। শনিবার সূর্যাস্তের সঙ্গে সঙ্গে মহিমান্বিত এ রাতের রহমত বর্ষিত হতে থাকবে গোটা বিশ্বের সকল মানুষের ওপর। বিশ্বের কোটি কোটি মুসলমান রাতটি ইবাদত-বন্দেগি, জিকির-আজকার, নফল নামাজ আদায় ও কোরআনে কারিম তেলাওয়াতের মাধ্যমে কাটাবেন। এ রাত পাওয়া সৌভাগ্যের বিষয়।

লাইলাতুন অর্থ রাত আর কদর অর্থ ভাগ্য। তাই লাইলাতুল কদর অর্থ অতি উচ্চ, মর্যাদা ও মাহাত্ম্য। এ রাতকে ভাগ্য রজনীও বলা হয়। এ রাতে প্রত্যেক বান্দা গোটা বছর কখন কি খাবে বা কি করবে এসব বাজেট নির্ধারণ করা হয় বলে বলা হয়ে থাকে। তাই এ রাতে আল্লাহতায়ালার ইবাদাত করে আল্লাহতায়ালার কাছে নিজের প্রয়োজনীয় বিষয় চেয়ে নিতে বলা হয়েঠে। আর এ রাত হাজার মাসের চেয়ে উত্তম হিসেবে আল্লাহ ঘোষণা করেছেন। মূলত এ রাতে পবিত্র কোরআ্ন নাজিল হয়েছে বলেই এ রাতের এতো মর্যাদা। আর এ রাতের কারণেই পবিত্র রমজান মাসের মর্যাদা বৃদ্ধি পেয়েছে।

কোরআনে কারিমে আল্লাহতায়ালা সূরা আল কদর নামে একটি স্বতন্ত্র সূরা নাজিল করেছেন। ওই সূরায় বলা হয়েছে এ রাত প্রসঙ্গে। ইরশাদ হয়েছে, আমি একে (কোরআনে কারিম) নাজিল করেছি, শবেকদরে। শবেকদর সম্বন্ধে আপনি কি জানেন? শবেকদর হলো- এক হাজার মাস অপেক্ষা শ্রেষ্ঠ। এতে প্রত্যেক কাজের জন্য ফেরেশতাগণ ও রূহ অবতীর্ণ হয় তাদের পালনকর্তার নির্দেশক্রমে। এটা নিরাপত্তা, যা ফজরের উদয় পর্যন্ত অব্যাহত থাকে।

হজরত রাসূলুল্লাহ সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম লাইলাতুল কদর তালাশ করার জন্য সম্ভাব্য যে পাঁচটি বেজোড় রাতের উল্লেখ করেছেন তার মধ্যে ২৬ রোজার দিবাগত সাতাশের রাতটি অন্যতম।

পবিত্র কোরআন ও সহিহ হাদিস দ্বারা লাইলাতুল কদরের গুরুত্ব প্রতিষ্ঠিত। শবেবরাত ও শবেবরাতের হাদিসগুলোর বর্ণনা নিয়ে হাদিস বিশেষজ্ঞ ও ইসলামি স্কলারদের মধ্যে যে সংশয় রয়েছে, লাইলাতুল কদরের ব্যাপারে তার কোনো অবকাশ নেই। পবিত্র কোরআন, নির্ভরযোগ্য হাদিস ও হজরত রাসূলুল্লাহ (সা.)-এর লাইলাতুল কদরের জন্য গৃহীত কর্মতৎপরতা লাইলাতুল কদরের গুরুত্ব বহুগুণ বাড়িয়ে দিয়েছে।

এই রাত কোন মাসে? এ বিষয়ে কোরআনে বলা হয়েছে, ‘রমজান এমন মাস যাতে কোরআন নাজিল হয়েছে।’ -সূরা বাকারা: ১৮৫


এই রাত রমজানের কোন তারিখে? হজরত রাসূলুল্লাহ (সা.) রহস্যময় কারণে তারিখটি সুনির্দিষ্ট করেননি। ইমাম বোখারি, ইমাম মুসলিম, ইমাম আহমদ ও ইমাম তিরমিজি কর্তৃক বর্ণিত হাদিসে বলা হয়েছে, হজরত আয়েশা (রা.) বর্ণনা করেছেন, নবী করিম (সা.) বলেছেন, ‘কদরের রাতকে রমজানের শেষ দশ রাতের কোনো বেজোড় রাতে খোঁজ করো।’


হজরত আবু বকর (রা.) ও হজরত আবদুল্লাহ ইবনে আব্বাস (রা.) থেকে বর্ণিত হাদিস থেকেও এই একই ধরনের তথ্য পাওয়া যায়।

অবশ্য কোনো কোনো অভিজ্ঞ ইসলামি স্কলার নিজস্ব চিন্তা ও গবেষণা এবং গাণিতিক বিশ্লেষণ ইত্যাদির মাধ্যামে রমজানের ২৭ তারিখের রাতে (অর্থাৎ ২৬ রোজার দিবাগত রাতে) শবেকদর হওয়ার উজ্জ্বল সম্ভাবনার কথা জোর দিয়ে বলেছেন। কিন্তু হজরত রাসূলুল্লাহ (সা.) এটাকে সুনির্দিষ্ট করেননি; বরং কষ্ট করে খুঁজে নিতে বলেছেন।

মহিমান্বিত এ রাতকে আল্লাহতায়ালা রমজানের শেষ দশকের বেজোড় রাতে লুকিয়ে রেখেছেন। এ সময় বান্দা বিনিদ্র্র রজনী কাটাবে, সবর করবে এর মধ্যে খুঁজে পাবে সম্মানিত রাত। পাবে আল্লাহর রহমত ও মাগফিরাত। ফেরেশতার অদৃশ্য মোলাকাতে সিক্ত হবে তার হৃদয়, আপন রবের ভালোবাসায় হবে সে উদ্বেলিত। এ যেন দীর্ঘ বিরহের পর আপনজনকে ফিরে পাওয়ার আনন্দ। এ দীর্ঘ প্রতিক্ষার কষ্ট-বিরহের মাধ্যমে রব তার বান্দাকে আরও আপন করে নেন। কাজেই রমজানের শেষ দশ দিনের বেজোড় রাতগুলোকে বিশেষ গুরুত্ব দিয়ে ইবাদতে মশগুল হতে হবে। প্রতিটি রাতকেই লাইলাতুল কদর মনে করতে হবে। তা হলে লাইলাতুল কদর আল্লাহর মেহেরবানিতে হাতছাড়া হবে না- ইনশাআল্লাহ।

এ রাতের আর একটি গুরুত্ব হলো- এ পবিত্র রাতেই কোরআনে কারিম নাজিল হয়েছে। আর এই কোরআনে কারিমের সঙ্গে মানুষের ভাগ্য জড়িয়ে আছে। এ রাতে ফেরেশতা নাজিল হয় এবং আবেদ বান্দাদের অবস্থা পর্যবেক্ষণ করে। ফজর পর্যন্ত এ রাত পুরোপুরি শান্তি ও নিরাপত্তার। এ রাতে প্রত্যেকটি ব্যাপারে অত্যন্ত বিজ্ঞানসম্মত ও সুদৃঢ় ফায়সালা জারি করা হয়। এ রাতে ইবাদতে মশগুল বান্দাদের জন্য অবতরণকৃত ফেরেশতারা দোয়া করেন।

হাদিসে বলা হয়েছে, ‘যে ব্যক্তি লাইলাতুল কদরে ঈমান সহকারে ও আল্লাহর কাছ থেকে বড় শুভফল লাভের আশায় ইবাদতের জন্য দাঁড়িয়ে থাকবে, তার পেছনের সব গোনাহ মাফ হয়ে যাবে।’ –সহিহ বোখরি ও মুসলিম

এ সম্পর্কিত আরও খবর