উমরা কনফারেন্সে যোগ দিতে সৌদি যাচ্ছেন হাব সভাপতি

বিবিধ, ইসলাম

ইসলাম ডেস্ক, বার্তা২৪.কম | 2024-04-20 20:22:30

পবিত্র উমরা ব্যবস্থাপনা ও উমরা পালনকারীদের জন্য করণীয় নির্ধারণে সৌদি সরকার কর্তৃক আয়োজিত প্রথম আন্তর্জাতিক কনফারেন্স যাচ্ছেন হজ্জ এজেন্সীজ অ্যাসোসিয়েশন অব বাংলাদেশের (হাব) প্রেসিডেন্ট এম শাহাদাত হোসাইন তসলিম।

শনিবার (২০ এপ্রিল) সন্ধ্যায় হাবের জনসংযোগ সচিব মুফতি মুহাম্মদ জুনায়েদ গুলজারের পাঠানো এক বিজ্ঞপ্তিতে এসব তথ্য জানা যায়।

সৌদি যুবরাজ মোহাম্মদ বিন সালমানের পৃষ্ঠপোষকতায় দুই দিনব্যাপী উমরা কনফারেন্স পবিত্র মদিনায় অনুষ্ঠিত হবে।

বিজ্ঞপ্তিতে বলা হয়, সৌদি সরকারের হজ ও উমরা মন্ত্রণালয়ের আন্তর্জাতিক সহযোগিতা বিষয়ক উপমন্ত্রী ডক্টর আল হাসান বিন ইয়াহইয়া আল মুনাখেরার আমন্ত্রণে আন্তর্জাতিক উমরা কনফারেন্সে সৌদি সরকারের রাষ্ট্রীয় অতিথি হিসেবে যোগদানের জন্য হজ্জ এজেন্সীজ অ্যাসোসিয়েশন অব বাংলাদেশের (হাব) প্রেসিডেন্ট এম শাহাদাত হোসাইন তসলিম রোববার (২১ এপ্রিল) মদিনার উদ্দেশে ঢাকা ত্যাগ করবেন।

‘পবিত্র উমরা ব্যবস্থাপনা ও উমরা যাত্রীদের জন্য করণীয়’ বিষয় নির্ধারণে সৌদি সরকার কর্তৃক আয়োজিত এটি প্রথম আন্তর্জাতিক কনফারেন্স। কনফারেন্সে সৌদি সরকারের বিশেষ মেহমান এবং রিসোর্স পারসন হিসেবে দেশটির পক্ষ থেকে হাব প্রেসিডেন্টকে আমন্ত্রণ জানানো হয়।

সৌদি আরব সফরকালে হাব প্রেসিডেন্টের সঙ্গে সৌদি হজ ও উমরা মন্ত্রণালয়ের মন্ত্রী ডক্টর তওফিক বিন ফাওজান আল রাবিয়ার সঙ্গে বৈঠকের কথা রয়েছে। এছাড়া সৌদি সরকারের হজ ও উমরা মন্ত্রণালয়ের আন্তর্জাতিক সহযোগিতা বিষয়ক উপমন্ত্রী ড. আল হাসান বিন ইয়াহইয়া আল মুনাখেরা, উপমন্ত্রী ডা. আবদুল আজিজ ওয়াজ্জামসহ অন্যান্য সরকারি উচ্চপদস্থ কর্মকর্তাদের সঙ্গে বৈঠকের কথা রয়েছে।

সফরকালে হাব প্রেসিডেন্ট বাংলাদেশের হজ ও উমরা যাত্রীদের সেবার মান উন্নয়নসহ হজ ও উমরা ব্যবস্থাপনা বিষয়ক বিভিন্ন বিষয়ে আলোচনার কথা রয়েছে। বিশেষ করে বাংলাদেশি উমরাযাত্রীদের উমরা ভিসা ইস্যুর পদ্ধতি, গ্রাউন্ড সার্ভিস, উমরা ব্যবস্থাপনা সুশৃঙ্খল করার লক্ষ্যে বাংলাদেশের পক্ষ থেকে হাব সভাপতি তার বক্তব্য উপস্থাপন করবেন। সফরকালে দুই দেশের বেসরকারি উমরা এজেন্সির মধ্যে চুক্তি স্বাক্ষর অনুষ্ঠিত হবে। হাব সভাপতির নেতৃত্বে প্রায় শতাধিক হজ ও উমরা এজেন্সি কনফারেন্সে যোগ দেবেন।

এ সম্পর্কিত আরও খবর