রমজানে উমরাকারীর সংখ্যা ৩ কোটি ছাড়িয়েছে

মক্কা, ইসলাম

ইসলাম ডেস্ক, বার্তা২৪.কম | 2024-04-10 18:14:51

এবার পবিত্র রমজানে ৩ কোটির বেশি মুসলমান পবিত্র উমরা পালন করেছেন।

মঙ্গলবার (৯ এপ্রিল) সৌদি আরবের হজ ও উমরা মন্ত্রণালয় এ তথ্য প্রকাশ করেছে।

চলতি বছরের ১১ মার্চ সৌদি আরবে শুরু হয় পবিত্র রমজান। দেশটির বাসিন্দারা এবার ৩০টি রমজান পূর্ণ করে বুধবার (১০ এপ্রিল) ঈদ পালন করেছেন।

রমজান মাস শুরু হওয়ার পরই সৌদির বিভিন্ন অঞ্চলসহ বিশ্বের বিভিন্ন দেশ থেকে উমরা পালনের জন্য মক্কায় ভিড় জমান মুসল্লিরা। প্রতি বছরের মতো এবারও মক্কায় মুসল্লিদের ঢল নামে।

পবিত্র রমজান মাসে মক্কায় এবার এত মানুষ জড়ো হয়েছিলেন যে, ভিড় সামলানোর জন্য এ বছর একজন মুসল্লিকে শুধুমাত্র একবারই উমরা পালনের সুযোগ দেওয়া হয়।

উমরা পালনের জন্য কাবা চত্বরে প্রবেশ করতে হয়। এবার যারা উমরার জন্য কাবা চত্বরে প্রবেশ করেছেন তাদের আগে থেকে সৌদির সরকারি অ্যাপ নুসুকের মাধ্যমে নিবন্ধন করতে হয়েছে। একই ব্যক্তি দ্বিতীয়বার যখন আবারও উমরার জন্য নুসুক অ্যাপে আবেদন করেছেন তখন তাদেরকে অনুমতি দেওয়া হয়নি।

মক্কায় উমরা পালন শেষে বেশিরভাগ মুসল্লি মদিনার মসজিদে নববিতেও গেছেন এবং সেখানে নামাজ আদায় করেছেন তারা। মসজিদে নববিতেও এবার মুসল্লির সংখ্যা দেড় কোটি ছাড়িয়ে গেছে।

রমজানে ইবাদত-বন্দেগিতে ব্যস্ত থাকার পর এখন ধর্মপ্রাণ মুসল্লিরা ঈদ উদযাপন করছেন। ঈদ শেষ হওয়ার পর রমজানের জন্য মুসল্লিদের আবারও অপেক্ষা শুরু হবে।

এ সম্পর্কিত আরও খবর