জীবন এবং মৃত্যুর বাস্তবতা উপলব্ধিতে রোজা

রামাদ্বান কারীম, ইসলাম

ইসলাম ডেস্ক, বার্তা২৪.কম | 2024-04-04 17:12:54

সৃষ্টিকর্তা দয়াময় আল্লাহর প্রতি গভীর ভালোবাসা থেকেই মুমিন-মুসলমানরা রোজা পালন করে থাকেন। যে আল্লাহকে ভালোবাসে, সত্যিকার অর্থে সে জানে ভালোবাসা কি, কেন শুধুমাত্র আল্লাহর খাতিরে পৃথিবীর সবাইকে ভালোবাসতে হবে এবং ন্যায়বিচার করতে হবে। রোজা মানবাত্মাকে উদার করে এবং স্রষ্টার প্রতি সচেতনতা আরও বাড়িয়ে দেয়।

রোজা মানুষের ইচ্ছাশক্তিকে এত শক্তিশালী করে যে, আমরা সব ধরনের নিচু চিন্তা ও আকাঙ্খার ওপরে উঠতে শিখি। রোজার বিধান সবদিক দিয়েই মানব ইতিহাসে এক অনন্য অভিজ্ঞতা। সৃষ্টির শুরু থেকে, মানুষ লড়াই করে চলেছে নিজেদের শরীর, আবেগ ও মনকে নিয়ন্ত্রণ করতে। ক্ষুধা হচ্ছে- আমাদের এক কঠিন অভিজ্ঞতা যা আমরা প্রতিনিয়ত অনুভব করি। তাই যখন একজন মানুষ উদ্দেশ্যমূলকভাবে নিজের শরীর ও মনের সব প্রত্যাশা থেকে নিজেকে দূরে রাখে, বাস্তবে তখনই সে তার নিজের যুক্তিতর্ক, আত্মা, এবং শারীরিক আবেগকে নিয়ন্ত্রণ করতে শেখে। আর এটি সম্ভব হয় শুধু আল্লাহর প্রতি ভালোবাসা থাকার কারণে।

রোজা রাখা অবস্থায় আমরা উপলব্ধি করতে পারি, আমাদের জীবন কতটা নির্ভরশীল সে সবকিছুর ওপর; যা আমরা সহজেই পাই। যেমন- আমাদের দৈনন্দিন জীবনের খাদ্য বা পানীয়। রোজা সারাক্ষণ আমাদের মনে করিয়ে দেয়, আমরা তো বাস্তবেই সর্বাস্থায় আল্লাহ, আল্লাহর রহমত এবং ইনসাফের ওপর নির্ভরশীল। উপরন্তু রোজা আমাদের মৃত্যু পরবর্তী জীবনের কথাও মনে করিয়ে দেয়, যেটি আমাদের ইহকালের জীবনের ওপর এবং আমাদের দৃষ্টিভঙ্গির ওপর বিরাট বড় একটি প্রভাব ফেলে।

রমজান মাস আমাদের বিভ্রান্তির বেড়াজল কাটিয়ে জীবনের সঠিক উদ্দেশের দিকে আরও মনোযোগী করে তুলে। তাই তো দেখা যায়, রমজান মাসে অনেকেই বিভিন্ন সামাজিক যোগাযোগ মাধ্যম ও টিভি দেখা এড়িয়ে চলে। এ ধরনের কিছু অলস কাজকর্ম বাদ দিলে স্বাভাবিকভাবে বেশি প্রয়োজনীয় কাজের জন্য সময় এবং শক্তি বাড়ে, তাই বেশি উৎপাদনশীল কাজে মনোযোগ দেওয়া যায়। যেমন- লেখাপড়া, ইসলামের গভীর জ্ঞান চর্চা, নফল ইবাদত, সামাজিক এবং মানবিক কাজসমূহ, পরিবারের সঙ্গে মানসম্মত সময় কাটানো। এ ছাড়া রয়েছে আল্লাহর পছন্দের আরও অনেক উন্নতমানের কাজকর্ম। আমাদের জীবনে বারবার রমজান মাস এসে আমাদের স্মরণ করিয়ে দেয়- আল্লাহর প্রতি আমাদের যে দায়িত্ব, জীবনের উদ্দেশ্য, জীবনের মহত্তম মূল্য।

এ সম্পর্কিত আরও খবর