উমরাকারীরা যেসব জিনিস বহন করতে পারবেন না

হজ, ইসলাম

ইসলাম ডেস্ক, বার্তা২৪.কম | 2024-03-30 16:02:44

পবিত্র উমরাপালন করতে আসা মুসল্লিদের নির্দিষ্ট কিছু জিনিস বহন না করার জন্য সতর্কতা দিয়েছে সৌদি আরব। দেশটির হজ ও উমরা মন্ত্রণালয় কর্তৃক দেওয়া নতুন নির্দেশনায় বলা হয়েছে, উমরা করতে আসা কেউ সৌদিতে লেজার, আতশবাজির সামগ্রী, নকল মুদ্রা এবং অনিবন্ধিত ওষুধ নিয়ে প্রবেশ করতে পারবেন না।

এ বিষয়ে হজ ও উমরা মন্ত্রণালয় বলেছে, ‘আল্লাহর মেহমানরা, সৌদি আরবে প্রবেশের আগে নিশ্চিত করুন আপনি এসব নিষিদ্ধ জিনিস বহন করছেন না।’

রমজানে উমরাকারীদের ভিড় বাড়ায় সৌদি আরব বেশ কিছু সিদ্ধান্ত গ্রহণ করেছেন। এর অন্যতম হলো- পবিত্র কাবাঘর প্রাঙ্গণে নামাজ না পড়ে মসজিদে হারামে পড়তে বলা হয়। যেন ওই সময় উমরাযাত্রীরা তওয়াফ করতে পারেন। তা ছাড়া রমজান মাসে একবারের বেশি উমরাপালনে বারণ করা হয়। এদিকে মক্কার বাসিন্দাদের মসজিদে হারামে ভিড় না করে হারামের সীমানার ভেতরে অবস্থিত মসজিদগুলোতে নামাজ পড়তে বলা হয়।

সৌদি আরবের ভিশন-২০৩০ এর অংশ হিসেবে উমরা পালন প্রক্রিয়া সহজ করেছে। উমরাযাত্রীদের উন্নতমানের সেবা নিশ্চিত করতে নুসুক অ্যাপের মাধ্যমে সহজেই ভিসা পাওয়া যাচ্ছে। এ ছাড়া উমরা ভিসার মেয়াদ বাড়িয়ে ৯০ দিন করা হয়েছে। উমরার ভিসা নিয়ে সৌদি আরবের সব জায়গায় যাওয়ার সুযোগ দেওয়া হয়েছে। এখন সৌদিয়া এয়ারলাইনসের মাধ্যমে ৯৬ ঘণ্টার ট্রানজিট বা স্টপওভার ভিসা নিয়েও উমরা পালন করা যায়। তা ছাড়া যুক্তরাজ্য, যুক্তরাষ্ট্র, শেনজেন নাগরিক বা ভিসাধারীরা ২৪ ঘণ্টার মধ্যে ই-ভিসা পাচ্ছেন।

এ সম্পর্কিত আরও খবর