রমজানের চাঁদ দেখে যে দোয়া পড়বেন

আমল, ইসলাম

ইসলাম ডেস্ক, বার্তা২৪.কম | 2024-03-11 18:34:40

রমজান মাসের আগমনে বিশ্ব মুসলিম উম্মাহর মধ্যে বিশেষ ধরনের উচ্ছ্বাস পরিলক্ষিত হয়। আর এই উচ্ছ্বাসের সূচনা হয় এ মাসের নতুন চাঁদ দেখার মধ্যে দিয়ে।

হাদিস শরিফে নতুন চাঁদ দেখার বিষয়ে বিশেষ নির্দেশনা রয়েছে। হজরত তালহা ইবনে উবায়দুল্লাহ (রা.) থেকে বর্ণিত, হজরত রাসুলুল্লাহ (সা.) যখন নতুন চাঁদ দেখতেন, তখন এই দোয়া পড়তেন-

উচ্চারণ : ‘আল্লাহুম্মা আহিল্লাহু আলাইনা বিল আমনি ওয়াল ঈমানি, ওয়াস সালামাতি ওয়াল ইসলামি, রাব্বি ওয়া রাব্বুকাল্লাহ।’

অর্থ : ‘হে আল্লাহ! তুমি ওই চাঁদকে আমাদের ওপর উদিত করো নিরাপত্তা, ঈমান, শান্তি ও ইসলামের সঙ্গে। (হে চাঁদ) আমার ও তোমার প্রতিপালক আল্লাহ।’ -সুনানে তিরমিজি : ১২২৮

মুসলিম উম্মাহর কাছে রহমত, মাগফিরাত ও নাজাতের অমিয় বার্তা নিয়ে শুভাগমন করে পবিত্র মাহে রমজান। আজ সন্ধ্যায় পশ্চিমাকাশে পবিত্র রমজানের চাঁদ দেখা গেছে। রমজানের চাঁদ দেখার পর আমরা ওপরে উল্লেখিত দোয়াটি পড়ব।

রমজানের চাঁদ দেখার প্রেক্ষিতে বাদ এশা দেশের মসজিদে মসজিদে তারাবির নামাজ শুরু হবে এবং দিবাগত ভোর রাতে সেহরি খেয়ে রোজা রাখা শুরু করবেন ধর্মপ্রাণ মুসলমানরা। কাল হবে প্রথম রোজা।

রমজান সিয়ামের মাস। কোরআন নাজিলের মাস। খায়ের ও বরকতের মাস। তাকওয়া অর্জনের মাস। আমলে অগ্রগামী হওয়ার মাস। নেকি হাসিলের মাস। তারাবি, তাহাজ্জুদ ও কোরআন তেলাওয়াতের মাস। ইতিকাফের মাস। শবে কদরের মাস। গোনাহ ছেড়ে দেওয়ার মাস। ক্ষমা লাভের মাস। প্রবৃত্তির লাগাম টেনে ধরার মাস। সংযম সাধনার মাস। ভ্রাতৃত্ব চর্চার মাস। ক্ষমা, উদারতা ও সহানুভূতির মাস। আল্লাহতায়ালা সবাইকে রমজানের বরকত লাভে ধন্য করুন। আমিন।

এ সম্পর্কিত আরও খবর