হজ নিবন্ধনের একদিন বাকি, পূরণ হয়নি অর্ধেক কোটা

হজ, ইসলাম

ইসলাম ডেস্ক, বার্তা২৪.কম | 2024-01-31 21:59:32

চলতি বছরের হজ নিবন্ধনের সময় শেষ হবে আগামীকাল বৃহস্পতিবার। এ সময়ের মধ্যে নিবন্ধনকারীর সংখ্যা সৌদি সরকারকে জানিয়ে বাংলাদেশের বাকি কোটা ফেরত দেওয়া হবে। তবে এখনও সৌদি আরবের দেওয়া হজরত কোটার অর্ধেকও পূরণ হয়নি বলে জানা গেছে। এ বছর বাংলাদেশ থেকে ১ লাখ ২৭ হাজার ১৯৮ জনের হজে যাওয়ার কোটা রয়েছে।

বুধবার (৩১ জানুয়ারি) সন্ধ্যা পর্যন্ত নিবন্ধন করেছেন ৬৮ হাজার ৫০৯ জন। এরমধ্যে সরকারি ব্যবস্থাপনায় ৪ হাজার ৫৬ জন এবং বেসরকারি ব্যবস্থাপনায় ৬৪ হাজার ৪৫৩ জন নিবন্ধন করেছেন। সে হিসেবে এখনো কোটা খালি রয়েছে ৫৮ হাজার ৬৮৯টি।

গত বছরের ১৬ সেপ্টেম্বর থেকে এবারের হজ নিবন্ধন শুরু হয়, যা ১০ ডিসেম্বর শেষ হওয়ার কথা ছিল। প্রত্যাশিত সাড়া না পাওয়ায় প্রথম সময় বাড়ানো হয় ৩১ ডিসেম্বর পর্যন্ত। পরে সময় ১৮ জানুয়ারি পর্যন্ত এবং তৃতীয় দফায় ১ ফেব্রুয়ারি পর্যন্ত বাড়ানো হয়।

মাত্রাতিরিক্ত উড়োজাহাজ ভাড়াসহ আনুষঙ্গিক খরচের চাপে কঠিন হয়ে যাচ্ছে হজপালন। ফরজ হজ না করতে পেরে ধর্মপ্রাণ লাখ লাখ মানুষের মনে রয়েই যাচ্ছে হাহাকার। ফলে দফায় দফায় নিবন্ধনের সময় বাড়িয়েও পাওয়া যাচ্ছে না হজ গমনেচ্ছু মুসল্লি। সংশ্লিষ্টরা জানান, হজ প্যাকেজের অতিরিক্ত মূল্য নির্ধারণ করায় তা সাধারণ হজযাত্রীদের নাগালের বাইরে চলে গেছে। এ কারণে নিবন্ধনে সাড়া মিলছে না বলে মনে করছেন অনেকে।

বিষয়টি নিয়ে হজ এজেন্সিজ অ্যাসোসিয়েশন অব বাংলাদেশ (হাব) ও অ্যাসোসিয়েশন অব ট্রাভেল এজেন্টস অব বাংলাদেশের (আটাব) নেতারা হতাশা প্রকাশ করে বলেন, হজকোটা পূরণ না হওয়ার প্রভাব তাদের ব্যবসায় পড়বে।

তারা আরও বলেন, হজ প্যাকেজের উচ্চমূল্যের কারণে অনেকেই এ বছর নিবন্ধনে আগ্রহ দেখাচ্ছেন না। চলতি বছর একজন বাংলাদেশিকে সরকারি ও বেসরকারি ব্যবস্থাপনায় হজ পালনে সর্বনিম্ন প্রায় ছয় লাখ টাকা খরচ করতে হবে। তবে হজের মোট আনুষ্ঠানিকতা সম্পন্ন করতে একজন বাংলাদেশি হজযাত্রীর গড়ে প্রায় ৭ থেকে ৮ লাখ টাকা খরচ হয়, যা অনেক আগ্রহীকে নিরৎসাহিত করেছে।

চাঁদ দেখা সাপেক্ষে আগামী ১৬ জুন (১৪৪৫ হিজরি সনের ৯ জিলহজ) পবিত্র হজ অনুষ্ঠিত হবে।

এ সম্পর্কিত আরও খবর