মক্কায় বিশ্বের সবচেয়ে উঁচু নামাজের স্থান

মক্কা, ইসলাম

ইসলাম ডেস্ক, বার্তা২৪.কম | 2024-01-21 21:24:21

সৌদি আরবের পবিত্র মক্কা নগরীতে খুলে দেওয়া হয়েছে বিশ্বের সবচেয়ে উঁচু নামাজের স্থান। স্কাই মুসাল্লা হিসেবে খ্যাত ঝুলন্ত এই মসজিদ তথা অভিনব নামাজের স্থান নির্মাণের মধ্য দিয়ে গিনেস ওয়ার্ল্ড রেকর্ডসে নাম লিখিয়েছে দেশটি। কারণ, বিশ্বের সবচেয়ে উঁচু নামাজের মসজিদ এটি তথা বিশ্বের সবচেয়ে উঁচুতে অবস্থিত কোনো নামাজের স্থান। এটি শুধুমাত্র একটি স্থাপত্যশৈলীর কীর্তি নয়, পাশাপাশি আধুনিক স্থাপত্যের এক অসাধারণ নিদর্শন।

গালফ নিউজ জানিয়েছে, পবিত্র কাবার পাশে জাবাল ওমরে অবস্থিত এই সুউচ্চ মসজিদ। সমুদ্রপৃষ্ঠ থেকে ১ হাজার ৫৮৪ ফুট উঁচুতে এর অবস্থান। যার উচ্চতা ৫৩ তলা বিল্ডিংয়ের সমান। যে কারণে মসজিদটি থেকে কাবা শরিফসহ ও মক্কা নগরীর নানা দৃশ্য দেখতে পাওয়া যায়। এ ছাড়া মক্কার অন্যান্য ধর্মীয় স্থাপনা তথা পবিত্র কাবা, মক্কা মিউজিয়াম, মসজিদে জিন, জান্নাতুল মুয়াল্লা কবরস্থান, হোটেল আবরাজ আল বাইতসহ অনেক ঐতিহাসিক স্থাপনার সৌন্দর্য উপভোগ করা যায়।

এখান থেকে মুসল্লিরা পবিত্র কাবা শরিফের পাঁচ ওয়াক্ত নামাজের দৃশ্য সরাসরি দেখতে পাবেন। পাশাপাশি নামাজের সময় ডিজিটাল সাউন্ড সিস্টেমের সমন্বয় করা হবে কাবার সঙ্গে। মসজিদটির আয়তন ৫৫০ বর্গমিটার। এখানে ৫২০ জন মুসল্লি একসঙ্গে নামাজ আদায় করতে পারবেন।

মসজিদ থেকে দেখা যায় পবিত্র কাবা

 

সৌদি আরবের স্বনামধন্য প্রতিষ্ঠান মক্কা রিয়েল এস্টেট কোম্পানির অধীনে এ মসজিদ নির্মিত হয়েছে। কাবার পাশেই অবস্থিত দুটি জোড়া টাওয়ারের মধ্যে ঝুলন্ত ব্রিজে স্থাপন করে তার ওপর নির্মিত হয়েছে এই মসজিদ। এই টাওয়ারের নাম জাবাল ওমর টাওয়ার।

সর্বাধুনিক প্রযুক্তি এবং বিশেষভাবে ডিজাইন করা যন্ত্রাংশ দিয়ে এই ব্রিজটি প্রথমে মাটি থেকে ১ হাজার ২৩ ফুট উঁচুতে তৈরি করা হয়েছিল। পরবর্তী সময়ে এটি ১ হাজার ৫৮৪ ফুট উঁচুতে নির্ধারিত স্থানে স্থাপন করা হয়। স্টিলের তৈরি ব্রিজটির ওজন ৬৫০ টন। এটির মাধ্যমে জাবালে ওমর টাওয়ারের দুটি ভবনের ৩৬, ৩৭ এবং ৩৮ তলাকে একসঙ্গে যুক্ত করা হয়েছে।

স্থানটির দেয়ালে দৃষ্টিনন্দন আরবি ক্যালিগ্রাফির মাধ্যমে আঁকা আল্লাহর গুণবাচক নাম। নামাজের এ স্থানটি মুসল্লিদের কাছে খুবই প্রিয়। বিশেষত পর্যটক, হজ ও ওমরাযাত্রীরা এখানে এসে ভিন্নরকম ধর্মীয় অভিজ্ঞতা লাভ করেন। কারণ ফজরের নামাজে এখান থেকে মক্কা নগরীর সূর্যোদয়ের মনোরম দৃশ্য দেখা যায়। তা ছাড়া সূর্যাস্তের সময় পবিত্র মসজিদুল হারাম প্রাঙ্গণের দৃশ্য অবলোকন করা যায়।

সিইও খালিদ আল-আমুদি বলেন, ‘বিস্ময়কর স্কাই মুসাল্লা গিনেস ওয়ার্ল্ড রেকর্ড অর্জন করতে পেরে আমরা খুবই আনন্দিত। এ স্থানটি হজ ও ওমরাযাত্রীদের মধ্যে অন্য রকম অনুভূতি তৈরি করবে। মক্কা শহরে আগত পর্যটক ও মুসল্লিদের জন্য স্কাই মুসাল্লা একটি অনন্য দর্শনীয় স্থান হয়ে দাঁড়িয়েছে।’

মসজিদের ভেতরের দৃশ্য

 

ইমার হসপিটালিটি গ্রুপের হসপিটালিটি সেক্টরের পরিচালক মার্ক কিরবি জানান, ‘মুসাল্লার উদ্বোধন আমাদের গ্রুপের ইতিহাসে একটি গুরুত্বপূর্ণ অর্জন। আত্মিক প্রশান্তিদায়ক এ স্থানে মুসল্লিদের অভ্যর্থনা জানাতে আমরা উন্মুখ হয়ে আছি। মক্কা নগরীর আল-উনওয়ান জাবাল ওমর হোটেলটি চালু হওয়ার পর থেকে বিশেষ খ্যাতি অর্জন করেছে।’

আল-উনওয়ান জাবালে ওমর হোটেল মক্কার শুবাইকা নামক এলাকায় অবস্থিত। ২০২৪ সালের প্রথম দিকে হোটেলটি চালু হয়। তা মক্কার জাবালে ওমর এলাকার সবচেয়ে উঁচু ভবন ও সর্ববৃহৎ রিসোর্ট হিসেবে বিবেচিত হয়। এখানে আছে রেস্তোরাঁ, বিলাসবহুল আবাসনসহ নানা রকম অত্যাধুনিক সুযোগ-সুবিধা।

এ সম্পর্কিত আরও খবর