ইন্দোনেশিয়ার নতুন রাজধানীতে প্রথম মসজিদের নির্মাণ শুরু

মসজিদ পরিচিতি, ইসলাম

ইসলাম ডেস্ক, বার্তা২৪.কম | 2024-01-20 21:01:29

পৃথিবীর বৃহত্তম মুসলিম সংখ্যাগরিষ্ঠ রাষ্ট্র ইন্দোনেশিয়া। দক্ষিণ পূর্ব এশিয়ায় অবস্থিত এই দেশটি প্রায় ৫ হাজার দ্বীপ নিয়ে গঠিত। দেশটির বর্তমান রাজধানী জাকার্তা থেকে প্রায় দুই হাজার কিলোমিটার উত্তর-পূর্বে বোর্নিও দ্বীপে তৈরি হচ্ছে নতুন রাজধানী নুসানতারা।

দ্বীপটি জঙ্গল আচ্ছাদিত হলেও দেশের কল্যাণে এখানে আধুনিক শহর গড়ে তোলা হচ্ছে। ইন্দোনেশিয়ার নবনির্মীয়মাণ সেই রাজধানীতে প্রথম মসজিদ নির্মাণের ভিত্তিপ্রস্তর অনুষ্ঠিত হয়েছে। প্রাথমিকভাবে এ মসজিদে ৬১ হাজার ৩৯২ জন একসঙ্গে নামাজ পড়তে পারবেন।

গত বুধবার ৬২ মিলিয়ন ডলার ব্যয়ে মসজিদ কমপ্লেক্সের নির্মাণকাজ উদ্বোধন করেন দেশটির প্রেসিডেন্ট জোকো উইদোদো। এ সময় তিনি বৃহত্তম ডাক পরিষেবা সংস্থা পোস ইন্দোনেশিয়া শাখা এবং রাষ্ট্রীয় রেডিওর স্টুডিও ভবনও উদ্বোধন করেন তিনি।

উদ্বোধন অনুষ্ঠানে ধর্মবিষয়ক মন্ত্রী ইয়াকুত খলিল কোমাস, গণপূর্তমন্ত্রী বাসুকি হাদিমুলজোনো, আইকেএন কর্তৃপক্ষের প্রধান বামবাং সুসান্তোসহ ঊর্ধ্বতন সরকারি কর্মকর্তারা উপস্থিত ছিলেন।

উদ্বোধনী অনুষ্ঠানে জোকো উইদোদো বলেন, ‘বৃহৎ এই মসজিদ নির্মাণে প্রায় ৯৪০ বিলিয়ন রুপিয়া (৬২ মিলিয়ন ডলার) ব্যয় হবে। ২০১৪ সালের মধ্যে এর নির্মাণকাজ সম্পন্ন হতে পারে। আমি বিশ্বাস করি, মসজিদটি ইন্দোনেশিয়ার বৈচিত্র্যময় সংস্কৃতির প্রতিনিধিত্ব করবে এবং ধর্মীয় অনুশাসন পালনে বিশেষ ভূমিকা রাখবে। আশা করি, মসজিদটি বিশ্বের অন্য মসজিদের জন্য অনন্য উদাহরণ হয়ে উঠবে।’

মসজিদের নির্মাণকাজ শুরু করছেন প্রেসিডেন্ট

 

ইতিমধ্যে নুসানতারার নির্মাণ কাজ প্রায় ২০ শতাংশ শেষ হয়েছে। ৩২ বিলিয়ন মার্কিন ডলারের মেগাপ্রকল্পের শহরটির নির্মাণকাজ ২০৪৫ সালে সম্পন্ন হওয়ার পরিকল্পনা রয়েছে।

জানা গেছে, মসজিদ ছাড়াও নতুন রাজধানীতে গির্জা ও ক্যাথিড্রালের পাশাপাশি বৌদ্ধ, হিন্দু ও চায়নিজদের জন্য উপাসনালয় স্থাপন করা হবে। ইন্দোনেশিয়ার নুসানতারার রাজপ্রাসাদ, মসজিদসহ বিভিন্ন স্থাপনার নকশা করেন দেশটির বিখ্যাত ভিজ্যুয়াল শিল্পী নিওমান নুয়ার্তা।

২০১৯ সালে আনুষ্ঠানিকভাবে ইন্দোনেশিয়ার প্রেসিডেন্ট জোকো উইদোদো নতুন রাজধানী শহর উদ্বোধন করেন। প্রেসিডেন্ট হিসেবে দ্বিতীয় বা চূড়ান্ত মেয়াদে গুরুত্বপূর্ণ স্থাপনাগুলো উদ্বোধন করছেন তিনি। আগামী ১৪ ফেব্রুয়ারি দেশটির প্রেসিডেন্ট নির্বাচন অনুষ্ঠিত হবে। এতে দেশটির ২০ কোটিরও বেশি মানুষ অংশ নেবে।

এ সম্পর্কিত আরও খবর