‘এখন নফল ওমরার বদলে গাজায় আর্থিক সাহায্য উত্তম’

বিবিধ, ইসলাম

ইসলাম ডেস্ক, বার্তা২৪.কম | 2024-01-16 19:26:22

এই মুহূর্তে আর্থিক সব ধরনের নফল ইবাদতের চেয়ে গাজার মুজাহিদ ও সেখানকার বাসিন্দাদের আর্থিকভাবে সাহায্য করা উত্তম বলে মন্তব্য করেছেন বিশ্বনন্দিত ইসলামি স্কলার ও পাকিস্তানের বিশিষ্ট আলেম মুফতি তাকি উসমানি।

মঙ্গলবার (১৬ জানুয়ারি) জিও নিউজের এক প্রতিবেদনে জানানো হয়, সম্প্রতি করাচিতে অনুষ্ঠিত ‘হুরমতে আকসা কনভেনশনে’ বক্তৃতাকালে তিনি এ মন্তব্য করেন।

এ সময় তিনি বলেন, ‘আমার অভিমত হলো- যারা নফল ওমরা আদায়ের নিয়ত করেছেন, তারা ওই অর্থ ফিলিস্তিনের জেহাদে দান করুন।’

মুফতি তাকি উসমানির দাবি, নফল ওমরার বদলে গাজার মুজাহিদদের আর্থিক সাহায্য করলে আরও বেশি সওয়াব হবে। এর পাশাপাশি বরেণ্য এ ব্যক্তিত্ব আলেম-উলামা ও ইমাদেরকে ফজরের নামাজে কুনুতে নাজেলা পড়ারও বিশেষভাবে আহ্বান জানিয়েছেন।

মুফতি তাকি উসমানি বলেন, ‘আজকের অনুষ্ঠানের পটভূমি হচ্ছে যে, হামাসের তরফ থেকে জেহাদ শুরু হয়েছে। এ উপলক্ষে পাকিস্তানে অনেক সভা-সেমিনার ও মিটিং-মিছিল অনুষ্ঠিত হয়েছে। তবে আমি দেখছি যে, ইস্যুটি ধীরে ধীরে আমাদের থেকে দূরে সরে যাচ্ছে। তাই আমরা চিন্তা করলাম, সবার আগে আলেমদের একত্র করে এই আহ্বান জানানো- আপনারা এই ইস্যুটি বাঁচিয়ে রাখুন।’

তিনি আরও বলেন, ‘ইসলামি বিশ্বের অনেক ভূমির ওপর বিধর্মীদের দখল রয়েছে। কিন্তু এখানে ভূমির সমস্যা নয়, এমনকি সমস্যা এটাও নয় যে- সেগুলো বিধর্মীরা দখল করে রেখেছে; মূল সমস্যা হলো- আল আকসা দখলের সমস্যা। ফিলিস্তিনের সমস্যা আল আকসার সমস্যা। মুসলিম উম্মাহর ওপর ফরজ হচ্ছে- এটিকে ইহুদিদের কবজা থেকে স্বাধীন করা। কারণ, সমস্যাটি আমাদের প্রথম কেবলাকে ঘিরে।’

এ সম্পর্কিত আরও খবর