হজযাত্রীদের জন্য চালু হচ্ছে উড়ন্ত ট্যাক্সি সার্ভিস

হজ, ইসলাম

ইসলাম ডেস্ক, বার্তা২৪.কম | 2024-01-15 22:04:17

সৌদি আরব কর্তৃপক্ষ হজযাত্রীদের জন্য প্রতিনিয়ত সুযোগ-সুবিধা বাড়াচ্ছে। আধুনিক প্রযুক্তির ব্যবহার হজ ও ওমরাকে করেছে অনেক সহজ। সেই ধারাবাহিকতায় এবার জেদ্দা থেকে মক্কা পর্যন্ত হজ ও ওমরা পালনকারী যাত্রীদের যাতায়াত সহজ করার জন্য উড়ন্ত ট্যাক্সি (এয়ার ট্যাক্সি) সার্ভিস চালুর পরিকল্পনা করেছে দেশটি। এটি চালু হলে হজ ও ওমরা যাত্রীদের জন্য সেবার মানে বিশাল পরিবর্তন আসবে।

উড়ন্ত ট্যাক্সি মূলত ছোট বাণিজ্যিক বিমান, যা চাহিদা অনুযায়ী নির্দিষ্ট এলাকায় ফ্লাই করে। উড়ন্ত ট্যাক্সি সার্ভস চালুর পরিকল্পনাকে সামনে রেখে ১০০টি লিলিয়াম জেট কেনার চুক্তি করেছে সৌদি আরবের এয়ারলাইনস সাউদিয়া। জার্মান ইলেকট্রিক ভার্টিক্যাল টেক অফ অ্যান্ড ল্যান্ডিং (ইভিটিওএল) বিমান কিনবে সংস্থাটি।

সাউদিয়া গ্রুপের করপোরেট কমিউনিকেশনের পরিচালক আবদুল্লাহ আল শাহরানি বলেন, ‘জেদ্দার কিং আবদুল আজিজ বিমানবন্দর থেকে মসজিদে হারামের কাছে মক্কা হোটেল ও অন্য পবিত্র স্থানগুলোর মধ্যে ওমরা পালনকারীদের যাতায়াত মসৃণ করতে এই উদ্যোগ নেওয়া হচ্ছে।’ ইভিটিওএল এয়ার ট্যাক্সি সর্বোচ্চ চার থেকে ছয়জন যাত্রী বহন করতে পারবে। তবে ঠিক কবে থেকে এ পরিষেবা চালু হবে সে বিষয়ে নিশ্চিত করে জানানো হয়নি।

‘ট্যাক্সি সার্ভিস চালুর জন্য প্রয়োজনীয় সব ব্যবস্থা সম্পন্ন করার পর, ছোট বিমানগুলো হজ এবং ওমরার মৌসুমে আল্লাহর মেহমানদের নিয়ে জেদ্দার কিং আব্দুল আজিজ আন্তর্জাতিক বিমানবন্দর থেকে মক্কার গ্র্যান্ড মসজিদের উদ্দেশ্যে উড়ে যাবে’- বলে জানিয়েছেন আল শাহরানি।

পরিবেশবান্ধব এসব বিমান সবোর্চ্চ ২৫০ কিলোমিটার পর্যন্ত দূরত্বে যাতায়াত করতে সক্ষম। বিমানগুলো তৈরিতে আন্তর্জাতিক মান বজায় রাখা হবে। যেন অতিথিদের সেবা, নিরাপত্তা ও ভ্রমণ অভিজ্ঞতা হয় আনন্দের। সৌদি আরবের এমন উদ্যোহ দেশটির পর্যটন খাতে ভিন্নমাত্রা যোগ করবে।

পরীক্ষামূলকভাবে শীঘ্রই উড়ন্ত ট্যাক্সি সৌদির আকাশে উড়বে। ২০২৩ সালের হজ পালনের জন্য দেশ-বিদেশের প্রায় ১৯ লাখ মুসল্লি সৌদি আরব গমন করেন। তন্মধ্যে সাড়ে সাত লাখের বেশি হজযাত্রী দ্রুত গতিসম্পন্ন হারামাইন হাই-স্পিড রেলপথ ব্যবহার করেন।

এ সম্পর্কিত আরও খবর