৮ বছর পর ওমরা পালন শুরু করবে ইরানিরা

হজ, ইসলাম

ইসলাম ডেস্ক, বার্তা২৪.কম | 2023-12-15 21:42:37

দীর্ঘ আট বছর বিরতির পর পবিত্র ওমরা পালনের সুযোগ পাচ্ছে ইরানের নাগরিকরা। বিষয়টি নিশ্চিত করেছেন ইরানের হজ ও পিলগ্রিম অধিদপ্তরের প্রধান আব্বাস হোসেইনি। তিনি জানান, ১৯ ডিসেম্বর থেকে সৌদি আরবের উদ্দেশে নিয়মিত ফ্লাইট শুরু হবে, চলবে ২৯ ফেব্রুয়ারি পর্যন্ত।

তেহরানে এক প্রেস ব্রিফিংয়ে আব্বাস হোসেইনি বলেন, প্রথম ভাগে ৫৫০ জন ওমরাযাত্রী সৌদি যাবেন। তারা তেহরানের ইমাম খোমেনি আন্তর্জাতিক বিমানবন্দর থেকে রওনা দেবেন এবং সৌদি আরবে ১০ দিন থাকবেন। এর মধ্যে পাঁচ দিন মক্কায় এবং পাঁচ দিন মদিনায়।

পরবর্তীতে মাশহাদ, তাবরিজ, ইসফাহান, ইয়াজদ, কেরমান, আহভাজ, শিরাজ, সারি ও জাহেদানের মতো অন্যান্য শহরের বিমানবন্দর থেকেও ওমরা ফ্লাইট পরিচালনা করা হবে। সব মিলিয়ে ৫৫০টি দলে মোট ৭০ হাজার ইরানের নাগরিক ওমরা পালন করবেন।

তিনি আরও জানান, সৌদি আরবের হজ ও ওমরা মন্ত্রণালয়ের সঙ্গে সমঝোতা স্মারক ও চুক্তি সইয়ের পর ওমরা ফ্লাইট পুনরায় চালু করার সিদ্ধান্ত নিয়েছে ইরান। এছাড়া যারা ২০০৮ সালে প্রাথমিকভাবে নিবন্ধন করেছিলেন, তারা ওমরা পালনের জন্য নিবন্ধন প্রক্রিয়াটি সম্পূর্ণ করতে পারবে বলে উল্লেখ করা হয়।

২০১৬ সালে একজন শিয়া মুসলিম ধর্মগুরুর মৃত্যুদণ্ড কার্যকর করায় রিয়াদের সঙ্গে কূটনৈতিক সম্পর্ক ছিন্ন করে ইরান। তারপর থেকেই ইরানের মুসলমানরা শুধুমাত্র হজ পালন করতে পারত। তবে চলতি বছরের মার্চ মাসে চীনের মধ্যস্থতায় পুনরায় কূটনৈতিক সম্পর্ক স্থাপন করে উভয় দেশ। যদিও কূটনৈতিক সম্পর্ক ছিন্ন করার এক বছর আগে থেকেই ওমরা যাত্রী পাঠানো বন্ধ করে দিয়েছিল ইরান।

এ সম্পর্কিত আরও খবর