ভারতের ভোপাল ইজতেমায় ১০ লাখ মানুষের সমাগম

দেশে দেশে ইসলাম, ইসলাম

ইসলাম ডেস্ক, বার্তা২৪.কম | 2023-12-09 20:41:52

ভারতের মধ্যপ্রদেশের রাজধানী ভোপালে ঘাসিপুরার এঁটখেড়িতে চলছে তাবলিগ জামাতের চার দিনব্যাপী ইজতেমা। ৩০০ একর জায়গাজুড়ে ইজতেমার প্যান্ডেলে ১০ লাখের বেশি মুসল্লির সমাগম হয়েছে বলে ভারতীয় গণমাধ্যমের দাবি।

শুক্রবার (৮ ডিসেম্বর) বাদ ফজর তাবলিগ জামাতের শীর্ষ মুরুব্বি মাওলানা সাদের উপস্থিতিতে উত্তরপ্রদেশের মাওলানা জামশেদের আম বয়ানের মধ্য দিয়ে ইজতেমা শুরু হয়। শুক্রবার ইজতেমার ময়দানে ভারতের বৃহত্তম জুমার জামাত অনুষ্ঠিত হয়। মাওলানা সাদের ছেলে মাওলানা ইউছুফ জুমার নামাজের ইমামতি করেন।

আয়োজকদের দাবি, এটি বিশ্বের তৃতীয় বৃহত্তম মুসলিম সমাবেশ। করোনাকালীন নিষেধাজ্ঞা কাটিয়ে ৭৪তম ভোপাল ইজতেমায় ইন্দোনেশিয়া, মালয়েশিয়া, বাংলাদেশ, দক্ষিণ আফ্রিকা, জর্ডান, আফগানিস্তান, কানাডা ও আমেরিকাসহ ৩০ দেশের প্রতিনিধিরা অংশ নিয়েছেন। তবে পাকিস্তানের সঙ্গে খারাপ সম্পর্কের কারণে গত কয়েক বছর ধরে কোনো জামাত ভারতে আসে না, এবারও এর ব্যতিক্রম হয়নি।

ইজতেমাস্থলে বিশেষ নিরাপত্তা ব্যবস্থা গ্রহণ করা হয়েছে। সোমবার (১১ ডিসেম্বর) আখেরি মোনাজাতের মধ্য দিয়ে ভোপাল ইজতেমা শেষ হবে।

ইজতেমার নিরাপত্তার জন্য তাবলিগের সদস্যদের পাশাপাশি ২০ জন এএসপি এবং ৫০ জন ডিএসপির নেতৃত্বে প্রায় ১০ হাজার পুলিশ সদস্য মোতায়েন করা হয়েছে। স্থাপন করা হয়েছে ২০০টি সিসিটিভি। ইজতেমায় আগত মুসল্লিদের চলাচলে সুবিধার্থে ইজতেমার চার দিন বিশেষ ট্রেন বরাদ্দ করা হয়েছে। এ ছাড়া ১০টি দমকল বাহিনী মোতায়েনসহ ১৭ কিলোমিটার দীর্ঘ পানির পাইপলাইন স্থাপন ও প্রচুর টয়লেট নির্মাণ করা হয়েছে। ইজতেমার জন্য ১২৫টি প্যান্ডেল, ৮০টি ফুড জোন স্থাপন করা হয়েছে।

চার দিনের ইজতেমায় দিল্লি মারকাজসহ দেশ-বিদেশের তাবলিগি মুরব্বিরা দাওয়াতি কাজের ওপর বয়ান করবনে। ইজতেমার ৭৫ বছরের মধ্যে প্রথমবারের মতো সুন্নতি বিয়ের আয়োজন করা হয়েছে। ইতিমধ্যে ৩৫০টিরও বেশি বিয়ে নিবন্ধন করা হয়েছে।

ভোপাল ইজতেমায় আগতদের জন্য কিছু বিশেষ বিধি-নিষেধ আরোপ করা হয়েছে। এর কয়েকটি হলো- নিবন্ধন ছাড়া ইজতেমার ময়দানে প্রবেশ করা যাবে না। ইজতেমাস্থলে পলিথিন ও বিড়ি-সিগারেট পান নিষিদ্ধ।

এ সম্পর্কিত আরও খবর