সৌদিতে বিভিন্ন দেশের ৫০ হাজারের বেশি লোকের ইসলাম গ্রহণ

দেশে দেশে ইসলাম, ইসলাম

ইসলাম ডেস্ক, বার্তা২৪.কম | 2023-12-01 20:57:23

ইসলামের জন্মস্থান এবং মসজিদুল হারামাইন তথা পবিত্র দুই মসজিদের ভূমি হিসেবে সৌদি আরব সমগ্র বিশ্বের প্রতিটি মুসলমানের হৃদয়ে একটি বিশেষ স্থান দখল করে আছে। বাদশাহ আবদুল আজিজের সময় থেকে এই ভূখণ্ডের নেতারা সর্বদা ইসলাম ও মুসলমানদের প্রতি গভীর আগ্রহ দেখিয়েছেন। কয়েক দশক ধরে সৌদি আরব বিভিন্নভাবে বিশ্বের মুসলমানদের সেবা ও সহযোগিতা করে আসছে। সৌদি আরব সর্বদা মুসলমানদের স্বার্থ এগিয়ে নেওয়ার কাজে সক্রিয়। এ জন্য দেশটি বহু কর্মসূচি গ্রহণ করেছে। এসব কর্মসূচির একটি হলো- সৌদি আরবে কাজের জন্য আসা অমুসলিমদের উদারহস্তে সেবা, সহায়তা ও দানের উদ্যোগ। এর ফলে প্রতি বছর বিপুল সংখ্যক মানুষ ইসলাম ধর্মে দীক্ষিত হচ্ছে।

সম্প্রতি সৌদি বার্তা সংস্থা এসপিএ জানিয়েছে, সৌদি আরবে গত এক বছরে বিভিন্ন দেশের ৫০ হাজারের বেশি লোক স্বেচ্ছায় ইসলাম ধর্ম গ্রহণ করেছেন। গত ১১ মাসে দেশটির পূর্বাঞ্চলীয় প্রদেশে ইসলাম ও দাওয়াহ বিষয়ক মন্ত্রণালয়ের তত্ত্বাবধানে তারা ইসলাম গ্রহণ করেন।

জানা যায়, ২০২৩ সালের শুরু থেকে নভেম্বর মাস পর্যন্ত ৫৬ হাজার ৫৬১ জন ইসলাম গ্রহণ করেন।

এর মধ্যে পুরুষ রয়েছেন ৪১ হাজার ৬০৯ জন এবং নারী রয়েছেন ১৪ হাজার ৯৫২ জন। তারা এশিয়া, আফ্রিকা, ইউরোপ ও লাতিন আমেরিকার বিভিন্ন দেশের অধিবাসী।

সৌদি আরবের ইসলাম বিষয়ক মন্ত্রণালয়ের বিভিন্ন শাখার তত্ত্বাবধানে অমুসলিমদের কাছে ইসলামের শিক্ষা উপস্থাপন করা হয়। সংশ্লিষ্ট শাখার বিশেষজ্ঞ আলেমরা বিভিন্ন ভাষায় ইসলাম প্রচারের দায়িত্ব পালন করে থাকেন।

সাধারণত বক্তৃতা, পাঠদান, সেমিনার, কর্মশালাসহ সফরের আয়োজন করা হয়। কোম্পানি, হাসপাতাল, অভিবাসী শ্রমিকদের জমায়েতের স্থানসহ বিভিন্ন স্থানে এসব আয়োজন করা হয়। সেখানে তারা ইসলাম সম্পর্কে বিশদভাবে জানার সুযোগ পান। এর পর ইসলাম ধর্ম গ্রহণ করেন।

 

এ সম্পর্কিত আরও খবর