ছারছীনা দরবারের ১৩৩তম ঈছালে ছওয়াব মাহফিল শুরু

ইসলামি খবর, ইসলাম

ইসলাম ডেস্ক, বার্তা২৪.কম | 2023-11-28 20:12:19

বাংলাদেশের অন্যতম ঐতিহ্যবাহী দরবার পিরোজপুর জেলার নেছারাবাদ উপজেলার অন্তর্গত ছারছীনা দরবার শরীফে শুরু হয়েছে ১৩৩তম বার্ষিক ঈছালে ছওয়াব ও বাংলাদেশ জমইয়াতে হিযবুল্লাহ সম্মেলন।

মঙ্গলবার (২৮ নভেম্বর) বাদ মাগরিব পীর সাহেব হজরত মাওলানা শাহ্ মোহাম্মাদ মোহেব্বুল্লাহর উদ্বোধনী ভাষণের মধ্য দিয়ে মাহফিলের সূচনা হয়। যথারীতি সুরা ফাতেহা, সুরা ইয়াসিন, সুরা আর রাহমান এবং কোরআন মাজিদের গুরুত্বপূর্ণ অংশ তেলাওয়াতের পর মিলাদ পাঠ করা হয়। এরপর হজরত পীর সাহেব উদ্বোধনী ভাষণ প্রদান করেন। আগামী শুক্রবার বাদ জুমা দেশ, জাতি ও মুসলিম উম্মাহর সার্বিক কল্যাণ কামনা করে হজরত পীর সাহেব তিন দিনব্যাপী মাহফিলের আখেরি মোনাজাত পরিচালনা করবেন।

উদ্বোধনী বয়ানে হজরত পীর সাহেব কেবলা বলেন, ‘১৩৩ বছর আগে ছারছীনা দরবার শরীফের প্রতিষ্ঠাতা পীর শাহ্সূফী হজরত মাওলানা নেছার উদ্দীন আহমদ (রহ.)-এ মাহফিলের গোড়াপত্তন করেছিলেন। তিনি ফুরফুরা শরীফের পীর মুজাদ্দেদে জামান শাহ্সূফী হজরত মাওলানা আবু বকর সিদ্দীকী আল্ কুরাইশী (রহ.)-এর হাতে বায়াত গ্রহণ করে তরিকা মশক করেন। এক পর্যায়ে তিনি প্রিয় মুরিদ শাহ্ নেছারকে খেলাফত প্রদানের মাধ্যমে বাংলাদেশে হেদায়েত ও তাবলিগের কাজ আঞ্জাম দেওয়ার নির্দেশ দেন। তখন থেকে তিনি ছারছীনা দরবার শরীফে এ বার্ষিক মাহফিল এবং হক্কানি আলেম তৈরির লক্ষ্যে ছারছীনা দারুস সুন্নাত কামিল মাদ্রাসা প্রতিষ্ঠা করেন।’

তিন দিনব্যাপী মাহফিলে বাদ ফজর ও মাগরিব হজরত পীর সাহেব কেবলা গুরুত্বপূর্ণ তালিম ও নসিহত প্রদান করেন। এছাড়া দরবার শরীফের বিশিষ্ট আলেমরা ইসলামের বিভিন্ন গুরুত্বপূর্ণ বিষয়াবলীর ওপর আলোচনা করেন। ইতোমধ্যে মাহফিল ময়দানে বিভিন্ন স্থান থেকে পীর-ভাই, মুহিব্বীনসহ হাজার হাজার মুসুল্লি ও ভক্তবৃন্দ উপস্থিত হয়েছেন।

মাহফিলের সফলতার জন্য সকল পীর ভাই, মুহিব্বীনসহ সর্বস্তরের মুসল্লিদের কাছে বিশেষভাবে দোয়ার আহ্বান জানিয়েছেন মাহফিল এন্তেজামিয়া কমিটির পক্ষে অধ্যক্ষ ড. সৈয়দ মো. শরাফত আলী।

এ সম্পর্কিত আরও খবর