জ্ঞান মুমিনের হারানো সম্পত্তি

মক্কা, ইসলাম

ইসলাম ডেস্ক, বার্তা২৪.কম | 2023-11-27 21:41:46

শায়খ ড. মাহের বিন হামাদ আল-মুয়াইকিলি গত শুক্রবার (২৪ নভেম্বর) মক্কার মসজিদে হারামে জুমার নামাজ পড়ান। খুতবায় তিনি জ্ঞানার্জনের প্রতি গুরুত্বারোপ করেন। খুতবার নির্বাচিত কিছু অংশ হলো-

আমি আপনাদেরকে এবং আমাকে আল্লাহকে ভয় করার উপদেশ দিচ্ছি, অতএব আল্লাহতায়ালাকে ভয় করুন, হেদায়েতের পথ অনুসরণ করার পাশাপাশি ধ্বংসের পথ পরিহার করে অন্তরকে তাকওয়া দিয়ে পূর্ণ করুন।

জ্ঞান অনেক বড় নেয়ামত, যার মাধ্যমে আল্লাহতায়ালা বান্দাদের স্মরণ করিয়ে দিয়েছেন ইতিহাস; দিয়েছেন চিন্তা-ভাবনার শক্তি। প্রয়োজনীয় জ্ঞান, ভালো কাজ এবং বিধি-বিধানসমূহ জ্ঞানের মাধ্যমে উপযুক্ত স্থানে কাজে লাগানো হয়। জ্ঞান মানুষের ওপর প্রভাব বিস্তার করে, তাকে মর্যাদার পোশাকে ঢেকে রাখে এবং লজ্জা ও অপমান আনে- তা থেকে তাকে রক্ষা করে।

সবচেয়ে সুখী ব্যক্তি তারা, যারা নবী কারিম (সা.)-এর জীবনাদর্শ মেনে চলে, তার হেদায়েতকে জীবনের পাথেয় বানায় এবং সুন্নত অনুযায়ী জীবন পরিচালনা করে। জ্ঞান হলো- ঝগড়া-বিবাদ থেকে বিরত থাকার ঢাল ও নিরাপত্তা বর্ম। যা মানুষকে দুনিয়া ও আখেরাতের স্বার্থ উন্নত করারও একটি কারণ। জ্ঞানের অভাবে মানুষ নানা পথে পা বাড়িয়ে ক্ষতিগ্রস্থ হয়, আকাঙ্ক্ষার অনুগামীতা তাকে দুর্নীতিতে নিমজ্জিত করে, ফলে জীবনে বয়ে আসে নানাবিধ ক্ষতি।

উদারতা ভালো, তবে দ্বীন-ধর্মের ক্ষতি করে নয়। শুনতে খুব সুন্দর এটা- তবে এটাই শুধু ইসলাম নয়। অনেক সময় উদারতা মানুষকে বিকৃত করে দেয়। তবে সর্বশক্তিমান আল্লাহ যার প্রতি দয়া করেন, তাকে এই হিংস্রতা নাগাল পায় না।

আমাদের দৈনন্দিন লেনদেনের ক্ষেত্রে জ্ঞানের প্রয়োজন অনস্বীকার্য। বিশেষ করে বাবা-মা, স্ত্রী-সন্তান, ভাই-বোন ও অন্য আত্মীয়দের সঙ্গে যথাযথ সহানুভূতির দেখানো, হক আদায়ের জন্য এটা দরকার।

জ্ঞান মুমিনের হারানো সম্পত্তি। যে যেভাবে পায়, সে তার যোগ্য। জ্ঞান মানুষকে সঠিক মতামত তুলে ধরতে ও যুক্তিসঙ্গত কাজ করতে উৎসাহ দেয়। জ্ঞানের একটি লক্ষণ হলো যে, ব্যক্তি নিজের শক্তি এবং মেধাকে উসিলা হিসেবে গ্রহণ করে সদা-সর্বদা যাবতীয় কাজের মধ্যে আল্লাহর সাহায্য কামনা করে।

বুদ্ধিমানরা মানুষের মন এবং ধারণাগুলো যা সহ্য করতে পারে তা অনুযায়ী তাদের সঙ্গে সম্বোধন করে এবং তাদের সংস্কৃতির বৈচিত্র্যকে বিবেচনা করে। জ্ঞানার্জনের অন্যতম কারণ হচ্ছে- আন্তরিকতা, তাকওয়া এবং আল্লাহর প্রতি ভয়। যা মানুষের অভিজ্ঞতা সমৃদ্ধ করার পাশাপাশি মেধা বিকাশ করে, মানুষকে জ্ঞানী করে এবং স্বপ্নদর্শী ব্যক্তির স্বপ্ন বৃদ্ধি করে।

হে আল্লাহ! আমাদের গাজাবাসী ভাইদের প্রতি সহায় হোন। হে আল্লাহ! তাদেরকে তাদের সামনে ও পেছন থেকে, ডান থেকে, বাম থেকে, ওপর থেকে এবং আপনার মহত্ব দিয়ে তলদেশ থেকে হওয়া ক্ষতি থেকে রক্ষা করুন। হে আল্লাহ! আপনি তাদের প্রচেষ্টাকে করুন, তাদের ইচ্ছা পূর্ণ করুন এবং তাদের সাহায্যকারী ও সমর্থক হোন। আমিন।

এ সম্পর্কিত আরও খবর