এক সপ্তাহে মসজিদে নববিতে অর্ধকোটির বেশি মুসল্লি

মদিনা, ইসলাম

ইসলাম ডেস্ক, বার্তা২৪.কম | 2023-11-27 21:36:49

সৌদি আরবের মদিনায় ইসলামের দ্বিতীয় সম্মানিত স্থান পবিত্র মসজিদে নববি অবস্থিত। মক্কা মোকাররমায় পবিত্র ওমরাহ পালন শেষে মুসল্লিরা এখানে নবী কারিম সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লামের রওজায় সালাম পেশ, রিয়াজুল জান্নাতে নামাজ আদায়সহ মসজিদে নববিতে নামাজ পড়তে আসেন। জুমার নামাজ ছাড়াও অন্যান্য নামাজে লাখো মুসল্লির সমাগম থাকে। চলতি আরবি মাসের প্রথম এক সপ্তাহে অর্ধকোটির বেশি মুসল্লির আগমন ঘটেছে। গত ২১ নভেম্বর সৌদি আরবের সংবাদ সংস্থা এক বিবৃতিতে এই তথ্য জানিয়েছে।

মক্কা ও মদিনার পবিত্র দুই মসজিদের পরিচালনা পর্ষদ জানিয়েছে, চলতি হিজরি বর্ষের জমাদিউল আউয়াল মাসের প্রথম সপ্তাহে ৫৩ লাখ মুসল্লি ও দর্শনার্থী পবিত্র মসজিদে নববিতে প্রবেশ করেছেন। তা ছাড়া এক লাখ ৩৫ হাজার ২৪২ জন নবী কারিম (সা.)-এর পবিত্র রওজায় সালাম পেশ ও রিয়াজুল জান্নাতে নামাজ পড়েছেন। মসজিদে নববি প্রাঙ্গণে রোজাদারদের মধ্যে এক লাখ ১৯ হাজার ৪০০টি জমজম পানির বোতল এবং ৯২ হাজার আটটি হালকা খাবারের প্যাকেট বিতরণ করা হয়।

করোনাকাল থেকে রওজা শরিফে যাওয়ার জন্য আগে থেকে অনলাইনে নিবন্ধন করতে হয়। করোনা পরবর্তী সর্ববৃহৎ হজের পর গত জুলাই থেকে ওমরার মৌসুম শুরু হয়। এর পর থেকেই দেশ-বিদেশের মুসল্লিরা ওমরা পালনের জন্য সৌদি আরব যাচ্ছেন। ওমরা ভিসা প্রক্রিয়া আগের চেয়ে অনেক সহজ করা হয়েছে।

ওমরা ভিসার মেয়াদ ৩০ দিন থেকে বাড়িয়ে ৯০ দিন করা হয়েছে। যারা মক্কা ও মদিনা পরিদর্শনে যান, তারা চাইলে রিয়াদ, দাম্মাম বা অন্য যেকোনো শহরে (একই ভিসা ব্যবহার করে) যেতে পারবেন। এছাড়া নারীরা এখন মাহরামের বাধ্যবাধকতা ছাড়াই মক্কা বা মদিনায় যেতে পারছেন।

এ সম্পর্কিত আরও খবর