শীর্ষ টিকটকার খাবি লামে পবিত্র কোরআনের হাফেজ

বিবিধ, ইসলাম

ইসলাম ডেস্ক, বার্তা২৪.কম | 2023-11-20 21:04:41

আসলেন দেখলেন জয় করলেন। বিশ্বের সর্বোচ্চ ফলোয়ারের টিকটকার খাবি লামের ক্ষেত্রে কথাটা পুরোপুরি খাটে। এই সেলিব্রেটি সম্প্রতি এক সাক্ষাৎকারে জানিয়েছেন, তিনি একজন ধর্মপ্রাণ মুসলমান। সেই সঙ্গে পবিত্র কোরআনের হাফেজ। ২৩ বছর বয়সী এই টিকটকার ফিলিস্তিনের একজন শক্ত সমর্থকও বটে।

সম্প্রতি ইতালির একটি গণমাধ্যমকে দেওয়া সাক্ষাৎকারে খাবি লামে বিভিন্ন বিষয়ে কথা বলেন। এ সময় তাকে তার ধর্ম সম্পর্কে সবচেয়ে বেশি প্রশ্ন করা হয়। এ সময়ই তিনি জানান, তিনি একজন ধর্মপ্রাণ মুসলমান। একই সাক্ষাৎকারে জানান, তিনি পবিত্র কোরআনের একজন হাফেজও।

সাক্ষাৎকারে তিনি নিজের এবং নিজের পরিবার সম্পর্কে জানান, ২০০০ সালে ৯ মার্চ তিনি সেনেগালে জন্মগ্রহণ করেন। একবছর বয়সে তার পরিবার ইতালিতে চলে আসে। ১৪ বছর বয়সে তার পিতামাতা তাকে সেনেগালের রাজধানী ডাকারের কাছে একটি মাদ্রাসায় পবিত্র কোরআন হেফজ করতে পাঠান। সেখানেই তিনি কোরআন মাজিদের হাফেজ হন।

ধর্ম ও হাফেজে কোরআনের বিষয়টি প্রকাশ করার আগেই খাবি লামে তার সামাজিক যোগাযোগ মাধ্যমে ফিলিস্তিনি সংগ্রামের প্রতি তার অকুণ্ঠ সমর্থনের কথা জানিয়েছিলেন। ২০২১ সালের জুনে এক টুইটে দখলদার ইসরায়েলি আগ্রাসনের প্রতিবাদ জানিয়ে তিনি লেখেন, যা কিছু চাও, যত ইচ্ছা করো, শেষপর্যন্ত জেরুজালেম কিন্তু ফিলিস্তিনিদেরই। জেরুজালেম সর্বদা ফিলিস্তিনিদেরই থাকবে।

করোনার হানা দেওয়ার আগে ইতালির একটি কারখানায় চাকরি করতেন খাবি লামে। কিন্তু কোভিডের হানায় ২০২০ সালে মার্চ মাসে তার চাকরি চলে যায়। তখন তার বাবা তাকে অন্য চাকরির জন্য আবেদন করতে অনুরোধ করেন। কিন্তু খাবি লামে তখন টিকটকের প্রতি আগ্রহী হয়ে ওঠেন।

সহজ যেসব কাজকে কঠিনভাবে করা হতো, খাবি লামে সেগুলোকে খুবই সহজে সম্পন্ন করে দেখাতেন। এ সময় তিনি নানা ধরনের অঙ্গভঙ্গি করলেও তার কোনো আওয়াজ ভিডিওতে পাওয়া যেত না। ধীরে ধীরে তার মজার ভিডিওগুলো সবার পছন্দ হতে শুরু করে।

এ সম্পর্কিত আরও খবর