ছারছীনা মাদ্রাসার কামিল ৮১তম ব্যাচের সবক শুরু

বিবিধ, ইসলাম

ইসলাম ডেস্ক, বার্তা২৪.কম | 2023-11-15 19:01:54

বাংলাদেশের সর্বপ্রথম কামিল মাদ্রাসা পিরোজপুর জেলার নেছারাবাদ উপজেলাধীন ঐতিহ্যবাহী ছারছীনা দরবার শরীফে অবস্থিত ছারছীনা দারুচ্ছুন্নাত আলিয়া মাদ্রাসার কামিল হাদিস, তাফসির ও ফিকাহ গ্রুপের ৮১তম ব্যাচের সবক প্রদান অনুষ্ঠান সম্পন্ন হয়েছে।

বুধবার (১৫ নভেম্বর) বাদ জোহর ছারছীনা দারুচ্ছুন্নাত আলিয়া মাদ্রাসার অধ্যক্ষ ড. মাওলানা সৈয়দ মুহা. শরাফত আলীর সভাপতিত্বে মাদ্রাসা মসজিদে আয়োজিত অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত থেকে সবক প্রদান করেন ছারছীনা দারুচ্ছুন্নাত জামেয়া-এ-নেছারিয়া দ্বীনিয়ার রঈস মাওলানা শাহ্ আবু নছর নেছারুদ্দীন আহমদ হুসাইন।

সবক প্রদান শেষে শিক্ষার্থীদের উদ্দেশ্যে বিশেষ নসিহত করেন প্রধান অতিথি। তিনি বলেন, কামিল জামাত ইসলামি শিক্ষার সর্বোচ্চ স্তর। এখানে নিয়মিত পাঠদান গ্রহণ করার মাধ্যমে একজন ছাত্র নিজেকে ইলমে ও আমলে পারদর্শী করে তুলতে পারে। ছারছীনা দরবার শরীফে একটি বাড়তি সুযোগ এই যে, এখানকার ছাত্ররা হজরত পীর ছাহেব কেবলার সোহবত নিয়ে নিজেকে কামেল অলি হিসেবে গড়ে তোলার সুযোগ পায়।

তিনি ছাত্রদের লক্ষ্য করে বলেন, ইখলাসের সঙ্গে আমলের উদ্দেশ্যে ইলম চর্চা অব্যাহত রাখতে হবে। মুতায়ালার মাধ্যমে ইলম চর্চা অব্যহত থাকে। অনেক মেধাবী ছাত্র মুতায়ালা না করার কারণে ইলম ভুলে যায়। তাই এ বিষয়ে সবাই সাবধান থাকবেন।

অনুষ্ঠানে ছারছীনা দারুচ্ছুন্নাত আলিয়া মাদ্রাসা ও ছারছীনা দারুচ্ছুন্নাত জামেয়া-এ-নেছারিয়া দ্বীনিয়া মাদ্রাসার শিক্ষক ও ছাত্রবৃন্দ উপস্থিত ছিলেন।

উল্লেখ্য, ছারছীনা দারুচ্ছুন্নাত আলিয়া মাদ্রাসাটি সারাদেশে শর্ষিনা দারুসসুন্নাত কামিল মাদ্রাসা নামে পরিচিত। মাদ্রাসাটি ১৯১৫ সালে শর্ষিনার পীর আল্লামা শাহসূফী নেছারুদ্দীন আহমদ (রহ.) প্রতিষ্ঠা করেন।

এ সম্পর্কিত আরও খবর