ফিলিস্তিনবাসীর জন্য মসজিদে নববিতে দোয়া

মদিনা, ইসলাম

ইসলাম ডেস্ক, বার্তা২৪.কম | 2023-11-06 21:16:52

আপনারা একে অপরের প্রতি হিংসা ও বিদ্বেষ পোষণ করবেন না এবং একে অপরের দোষ খুঁজে বেড়াবেন না। আপনারা পরস্পর ভাই-ভাই হয়ে যান; বিপদগ্রস্তদের উদ্ধার করুন, সমস্যাগ্রস্তদের জন্য সহজ করুন এবং মুসলিমদের দোষ-ত্রুটি গোপন রাখুন, তাহলে কেয়ামতের দিনে আল্লাহতায়ালাও আপনাদের দোষ-ত্রুটি গোপন রাখবেন। বান্দা যতক্ষণ তার অপর ভাইয়ের সহযোগিতায় থাকে, আল্লাহও তাকে ততক্ষণ সহযোগিতা করেন।

শুক্রবার (০৩ নভেম্বর) মদিনার মসজিদে নববিতে প্রদত্ত জুমার খুতবায় উপস্থিত মুসল্লিদের উদ্দেশ্যে এসব কথা বলেন খতিব শায়খ আহমাদ বিন তালেব বিন হামিদ।

মসজিদে নববির খতিব আরও বলেন, অন্যের সঙ্গে সেরূপ কথা ও কাজ প্রয়োগ করুন, যেরূপ আপনি অন্যের কাছ থেকে প্রত্যাশা করেন। আপনার ভাইদের জন্য তাই পছন্দ করুন যা নিজের জন্য পছন্দ করেন। আর খারাপ বিষয় ও ব্যক্তিদের এড়িয়ে চলুন। আপনাদের অপছন্দনীয় বিষয়ে ধৈর্য ধারণের মাঝে রয়েছে বিরাট কল্যাণ এবং ধৈর্যের সঙ্গে বিজয়, বিপদের পরই স্বস্তি ও কঠিনের পরই সহজ আসে।

খুতবার শেষাংশে খতিব ফিলিস্তিনের মুসলমানদের জন্য বিশেষ দোয়া করেন। দোয়ার সময় উপস্থিত মুসল্লিরা কান্না বিজড়িত কণ্ঠে আমিন, আমিন বলতে থাকেন।

দোয়ায় খতিব সাহেব বলেন, হে আল্লাহ! আপনি আমাদের নেতা মুহাম্মদ সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম ও তার পরিবারবর্গের ওপর দরুদ বর্ষণ করুন।

হে আল্লাহ! আপনি হজরত আবু বকর (রা.), হজরত উমর (রা.), হজরত উসমান (রা.), হজরত আলী (রা.), হজরত ফাতেমা (রা.), হজরত হাসান (রা.), হজরত হুসাইন (রা.), আশারায়ে মোবাশশারা, উম্মাহাতুল মুমিনীন এবং বদর, ওহুদ ও বায়াতে রেদওয়ানে অংশগ্রহণকারীদের প্রতি সন্তুষ্ট এবং কেয়ামত পর্যন্ত তাদের একনিষ্ঠ অনুসারীদের প্রতি সন্তুষ্ট হোন।

হে আল্লাহ! আপনি ইসলাম ও মুসলিমদের সম্মানিত করুন এবং শিরক ও মুশরিকদের অপদস্থ করুন, দুর্বল মুমিনদের রক্ষা করুন এবং কাফেরদের ওপর অভিসম্পাত বর্ষণ করুন। হে আল্লাহ! আপনি মুজাহিদদের বিজয়ী করুন, দুর্বলদের উদ্ধার করুন, অসুস্থদের সুস্থতা দান করুন, আহতদের সুস্থ করুন এবং বন্দীদের মুক্তির ব্যবস্থা করুন। বায়তুল মাকদিস ও তার আশে-পাশের নিহতদের শহীদ হিসেবে কবুল করুন। ইসলাম ও মুসলিমদের সাহায্য করুন, ইসলামের মর্যাদাকে সমুন্নত করুন এবং তাকে সত্য-মিথ্যার মাঝে পার্থক্যকারী দলীল হিসেবে প্রতিষ্ঠিত করুন।

হে মহাশক্তিধর, মহাপরাক্রমশালী আল্লাহ! আপনি ফিলিস্তিনবাসীদের প্রতি সাহায্যকারী হোন। হে আল্লাহ! আপনি তাদের ক্ষুধার মুহূর্তে খাদ্যের ব্যবস্থা করুন, ভয়-ভীতি থেকে নিরাপত্তা প্রদান করুন এবং আমাদের শত্রুদের ওপর ক্ষমতা প্রদান করুন। হে আল্লাহ! আপনি ইহুদি, কাফের, নাস্তিক এবং মুশরিকদের ধ্বংস করুন; যারা আপনার দ্বীনের পথে বাঁধা সৃষ্টি করে, আপনার অলি-আউলিয়াদের হত্যা করে এবং আপনার রাসুলগণকে মিথ্যাপ্রতিপন্ন করে। হে আল্লাহ! আপনি তাদেরকে ধ্বংস করুন, কেননা তারা আপনাকে পরাজিত করতে পারবে না।

হে সত্য মাবুদ মহান রব! তাদের ওপর আপনার শাস্তি ও আজাব অবতীর্ণ করুন। হে আল্লাহ! আপনি মুসলিম দেশগুলোকে নিরাপদ রাখুন এবং সেগুলোকে ইসলাম, সুন্নাহ ও দৃঢ়-বিশ্বাসের মাধ্যমে আবাদ করুন, তাদের পারস্পরিক বিরোধ মিমাংসা করে দিন, সত্যপন্থীদের সত্যের ওপর ঐক্যবদ্ধ করুন। শত্রুদের বিরুদ্ধে তাদেরকে ঐক্যবদ্ধ রাখুন, আপনার আনুগত্যে নিযুক্ত করুন এবং দ্বীনের উপর প্রতিষ্ঠিত রাখুন।

হে আমাদের রব! আপনি আমাদেরকে দুনিয়া ও আখেরাতে কল্যাণ দান করুন এবং জাহান্নামের শাস্তি থেকে রক্ষা করুন।

এ সম্পর্কিত আরও খবর