ফিলিস্তিনিদের জন্য বায়তুল মোকাররমসহ মসজিদে মসজিদে দোয়া

ইসলামি খবর, ইসলাম

ইসলাম ডেস্ক, বার্তা২৪.কম | 2023-10-20 17:32:57

ইসরায়েলি দখলদার বাহিনীর বর্বরোচিত হামলায় হতাহত ফিলিস্তিনিদের জন্য জাতীয় মসজিদ বায়তুল মোকাররমসহ বাংলাদেশের সব মসজিদে বিশেষ দোয়া হয়েছে।

শুক্রবার (২০ অক্টোবর) দুপুরে জুমার নামাজের পর এ দোয়া হয়।

মোনাজাতে ইসরায়েলের হাতে নির্যাতিত ফিলিস্তিনিদের জন্য আল্লাহর রহমত কামনা করা হয়। নিহতদের আত্মার মাগফেরাত কামনা ও আহতদের দ্রুত সুস্থতার জন্য দোয়া করেন মুসল্লিরা।

বাদ জুমা বায়তুল মোকাররম জাতীয় মসজিদে ফিলিস্তিনিদের জন্য বিশেষ দোয়া ও মোনাজাত অনুষ্ঠিত হয়। দোয়া ও মোনাজাত পরিচালনা করেন বায়তুল মোকাররম মসজিদের খতিব হাফেজ মাওলানা মুফতি রুহুল আমিন। এ সময় ইসলামিক ফাউন্ডেশনের সচিব মো. আশরাফুল মমিন খান, পরিচালকবৃন্দ, কর্মকর্তা-কর্মচারি ও সাধারণ মুসল্লিরা উপস্থিত ছিলেন।

বায়তুল মোকাররম ছাড়াও দেশের অন্যান্য মসজিদে গাজাসহ ফিলিস্তিনের অন্যান্য স্থানে নিহত নাগরিকদের রূহের মাগফিরাতে বিশেষ দোয়া করা হয়।

রাজধানীর উত্তরার ১৩ নম্বর সেক্টর গাউসুল আজম জামে মসজিদের খতিব, মুফাসসিরে কোরআন মাওলানা খালিদ সাইফুল্লাহ আইয়ুবী জুমার খুতবার আগে সবাইকে রাতে দুই রাকাত নামাজ পড়ে ফিলিস্তিনিদের জন্য দোয়া করার অনুরোধ জানান। তিনি বলেন, আমি দেখেছি অনেকে রোজা রেখেছেন। মজলুম ফিলিস্তিনি ভাইদের জন্য দোয়া হয়তো আমাদের মুক্তির উসিলা হতে পারে। আমরা আজকে খুতবায়ও তাদের জন্য দোয়া করবো।

খুতবার পর দুই রাকাত ফরজ নামাজ শেষে মোনাজাতের শুরুতেই তিনি ফিলিস্তিনিদের জন্য দোয়া করেন। মোনাজাতে তিনি বলেন, হে আল্লাহ! আমাদের পাপের কারণে ফিলিস্তিনি ভাইয়েরা আজ মার খাচ্ছেন, আমাদের তুমি ক্ষমা করে দাও। ফিলিস্তিনি ভাইদের সব অভাব চাহিদা তুমি পূরণ করে দাও।

এসময় খতিবসহ মসজিদের মুসল্লিরা কান্নায় ভেঙে পড়েন। সবাই চোখের জলে নিপীড়িত ফিলিস্তিনিদের জন্য আল্লাহর রহমত কামনা করেন।

নামাজের পর মসজিদের খতিব মাওলানা খালিদ সাইফুল্লাহ আইয়ুবীর নেতৃত্বে একটি বিক্ষোভ মিছিল অনুষ্ঠিত।

শুধু বায়তুল মোকাররম আর উত্তরা নয়, দেশজুড়ে মসজিদে জুমার নামাজ শেষে মোনাজাতে ফিলিস্তিনে নিহতদের আত্মার মাগফিরাত এবং আহতদের সুস্থতা কামনা করা হয়।

ইসরায়েলি বাহিনীর বর্বরোচিত হামলায় ফিলিস্তিনি নাগরিকদের মৃত্যুর ঘটনায় একদিনের রাষ্ট্রীয় শোক পালনের ঘোষণা দিয়েছে বাংলাদেশ। শনিবার (২১ অক্টোবর) রাষ্ট্রীয় শোক ঘোষণা করে বৃহস্পতিবার (১৯ অক্টোবর) মন্ত্রিপরিষদ বিভাগ থেকে প্রজ্ঞাপন জারি করা হয়েছে।

রাষ্ট্রীয় শোক উপলক্ষে শুক্রবার বাদ জুমা নিহতদের আত্মার শান্তি ও আহতদের সুস্থতার জন্য দেশের সব মসজিদে বিশেষ দোয়া এবং অন্যান্য ধর্মীয় প্রতিষ্ঠানে বিশেষ প্রার্থনার আয়োজন করা হবে বলে প্রজ্ঞাপনে জানানো হয়।

গাজায় নির্বিচারে বিমান হামলা চালিয়ে যাচ্ছে ইসরাইল। এতে প্রাণ হারাচ্ছে শতশত ফিলিস্তিনি। গাজার আল আহলি আরব হাসপাতালে ইসরায়েলি বিমান হামলায় অন্তত ৫০০ প্রাণহানির ঘটনা ঘটেছে বলে জানিয়েছে সেখানকার স্বাস্থ্য মন্ত্রণালয়।

এ সম্পর্কিত আরও খবর