হেরেম শরীফ ও মসজিদে হারাম কি এক?

মক্কা, ইসলাম

ইসলাম ডেস্ক, বার্তা২৪.কম | 2023-10-16 18:56:00

বায়তুল্লাহর চারপাশে যে মসজিদ তার নাম ‘আল মাসজিদুল হারাম’, যাতে এক রাকাত নামাজের সওয়াব লক্ষ রাকাতের সমান। পক্ষান্তরে ‘হরম বা হারাম’ হচ্ছে মক্কা-মোকাররমার ওই বিস্তীর্ণ এলাকা, যার কিছু বিশেষ আহকাম ও আদব রয়েছে। যাকে কোরআন মাজিদে ‘হারামান আমিনা’ বলা হয়েছে।

এটা বায়তুল্লাহর পূর্ব দিকে আরাফাতের ময়দান পর্যন্ত, পশ্চিমে হুদায়বিয়া (শুমাইসি) পর্যন্ত, উত্তরে জিরানা ও ওয়াদিয়ে নাখলা পর্যন্ত এবং দক্ষিণে শুবাইকা পর্যন্ত বিস্তৃত। চতুর্দিকের সীমানায় চিহ্ন ও ফলক লাগানো আছে।

হারামের বাইরের অংশকে ‘হিল্ল’বলে। বায়তুল্লাহ থেকে হিল্ল-এর নিকটতম স্থান হচ্ছে তানয়িম, যেখানে মসজিদে আয়েশা অবস্থিত। অনেক সময় মসজিদে হারামকে সংক্ষেপে ‘হরম’ বা ‘হেরেম শরীফ’ বলা হয়। এতে অনেকের মনে এই ভুল ধারণা সৃষ্টি হয়েছে যে, মসজিদে হারামের অপর নাম ‘হরম।’তদ্রূপ কেউ কেউ মনে করেছেন, হরমের গোটা এলাকাই মসজিদে হারাম। এই উভয় ধারণা ভুল।

মসজিদে হারাম হচ্ছে বায়তুল্লাহর চারপাশের মসজিদের নাম, যার চতুর্সীমানা সবার চোখের সামনে। পক্ষান্তরে হরমে (মক্কি) মক্কার ওই বিস্তৃত অংশকে বলে যার সীমানা ওপরে বলা হয়েছে। বায়তুল্লাহ ও মসজিদে হারাম ছাড়াও সাফা-মারওয়া, মিনা, মুজদালিফা ইত্যাদিও হরমের সীমানার ভেতরে অবস্থিত।

এটা ভিন্ন প্রসঙ্গ যে, সওয়াবের দিক থেকে হরমের কোনো অংশে কৃত নেক আমলের সওয়াব মসজিদে হারামে কৃত নেক আমলের সমান কি না। কোনো কোনো আলেম গোটা হরমের এলাকাকে মসজিদে হারামের মতো মনে করেন, কিন্তু এ কথারও অর্থ এই নয় যে, হরমের অন্তর্ভুক্ত গোটা এলাকা মসজিদ। অন্যথায় যেসব কাজ মসজিদে করা না-জায়েজ বা খেলাফে আদব তা গোটা হরমের মধ্যেও নাজায়েজ ও খেলাফে আদব হত।

মনে রাখা উচিত যে, যারা গোটা হরমের এলাকাকে মসজিদে হারাম মনে করে মসজিদে হারামের জামাতে শামিল হয় না তারা নিতান্ত ক্ষতিগ্রস্ত। যদি ধরেও নেওয়া হয় যে, হরমের কোনো স্থানে এক রাকাতে লক্ষ রাকাতের সওয়াব পাওয়া যায় (অথচ এর ওপর কোনো স্পষ্ট ও শক্তিশালী দলিল বিদ্যমান নেই) তবুও মসজিদে হারামের বরকত ও নূরানিয়াত, বায়তুল্লাহর নিকটবর্তী হওয়ার উত্তম প্রভাব, আল্লাহর নেক বান্দাদের এত বড় জামাতে শামিল হওয়ার বরকত মসজিদে হারামের বাইরে কীভাবে পাওয়া যাবে? এজন্য মক্কায় থাকা অবস্থায় কোনো বাহানাতেই মসজিদে হারামের জামাত থেকে বঞ্চিত থাকা উচিত নয়। আল্লাহতায়ালা আমাদের হেফাজত করুন।

এ সম্পর্কিত আরও খবর